artk

আন্তর্জাতিক ডেস্ক

শনিবার, জানুয়ারি ১১, ২০২০ ৮:৪৫

মারা গেছেন ওমানের সুলতান

media

ওমানের শাসক সুলতান কাবুস বিন সাইদ আল সাইদ মারা গেছেন। শনিবার ভোরে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে শুক্রবার সন্ধ্যায় ৭৯ বছর বয়সে মৃত্যু হয় তার। দেশটিতে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। এছাড়া ৪০ দিন পর্যন্ত অর্ধনমিত থাকবে জাতীয় পতাকা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, ৭২ ঘণ্টার মধ্যে নতুন সুলতানের মনোনয়নের বিষয়ে সিদ্ধান্ত নেবে রাজ পরিবার।

ওমানের শাসক সুলতান কাবুস বিন সাইদ আল সাইদ মারা গেছেন। শনিবার ভোরে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে শুক্রবার সন্ধ্যায় ৭৯ বছর বয়সে মৃত্যু হয় তার। দেশটিতে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। এছাড়া ৪০ দিন পর্যন্ত অর্ধনমিত থাকবে জাতীয় পতাকা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, ৭২ ঘণ্টার মধ্যে নতুন সুলতানের মনোনয়নের বিষয়ে সিদ্ধান্ত নেবে রাজ পরিবার।

সাবেক উপনিবেশিক শক্তি ব্রিটেনের সহায়তায় ১৯৭০ সালে এক রক্তপাতহীন অভ্যুত্থানে বাবা সাইদ বিন তৈমুরকে উৎখাত করে ওমানের ক্ষমতা নেন কাবুস বিন সাইদ। আরবের দীর্ঘতম শাসক থাকার সময়ে তিনি বিচ্ছিন্ন আর অবকাঠামোহীন ওমানকে আধুনিক রাষ্ট্রে পরিণত করেছেন। পশ্চিমা দেশগুলোর সমর্থন পেয়েছেন তিনি। সম্প্রতি অসুস্থতার কারণে দীর্ঘদিন ধরেই তিনি শাসনকাজে অনুপস্থিত থেকেছেন।

জার্মানি ও বেলজিয়ামে চিকিৎসা শেষে সম্প্রতি রাজধানী মাস্কটে ফেরেন সুলতান কাবুস বিন সাইদ। অসুস্থতার বিষয়ে কোনও আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া না হলেও ধারণা করা হয়ে থাকে তিনি কোলন ক্যান্সারে ভুগছিলেন।

সুলতান কাবুস বিন সাইদের কোনও সন্তান বা ভাই নেই। নিকটাত্মীয় হিসেবে আছেন তার চাচাত ভাইয়েরা। ফলে তার উত্তরাধিকারী কে হবেন তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। তবে ২০১১ সালে উত্তরাধিকার নির্ধারণের প্রক্রিয়ায় সংশোধনী আনেন কাবুস। এতে বলা হয়েছে, রাজপরিবারে কোনও বিরোধ দেখা দিলে সুলতানের নিয়োগকৃত শীর্ষ পাঁচ কর্মকর্তার একটি কাউন্সিল নতুন সুলতান নির্বাচনের প্রক্রিয়ায় সংযুক্ত হবেন। তবে উত্তরাধিকার কে হবেন সেই ঘোষণা তিনি দেননি।

দেশটির সংবিধান অনুযায়ী, ওমানের নতুন সুলতান হবে রাজ পরিবারের সদস্য। তাকে অবশ্যই মুসলমান, প্রাপ্তবয়স্ক, যৌক্তিক এবং ওমানের মুসলমান বাবা-মায়ের পুত্র হতে হবে। বিশেষজ্ঞরা বলছেন, এসব শর্ত পূরণ করতে পারা ৮০ জনেরও বেশি পুরুষ রয়েছে। তবে ৬৫ বছর বয়সী আসাদ বিন তারিকই নতুন সুলতান হিসেবে মনোনয়ন পাওয়ার ক্ষেত্রে এগিয়ে আছেন বলে ধারনা করা হচ্ছে। ২০১৭ সালে আসাদকে আন্তর্জাতিক সম্পর্ক ও সহযোগিতা বিষয়ক উপপ্রধানমন্ত্রী নিয়োগ করা হয়। এই সিদ্ধান্তকে সুলতান কাবুসের নিকটাত্মীয়দের সমর্থনের ইঙ্গিত হিসেবে দেখা হয়।

তবে শেষ পর্যন্ত ওমানের আইন অনুযায়ী রাজ পরিবার যদি নতুন সুলতান মনোনয়নে সম্মত হতে ব্যর্থ হয় তাহলে কাবুসের লিখে রেখে যাওয়া দুটি সিল করা চিঠিতে যে ব্যক্তির নাম থাকবে তিনিই শাসকের দায়িত্ব পাবেন। 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা