artk

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, জানুয়ারি ৭, ২০২০ ১০:৪৪

ঢাবি শিক্ষার্থী ধর্ষণের প্রতিবাদ: সব বিশ্ববিদ্যালয়ে মানববন্ধনের ডাক

media

শিক্ষার্থী ধর্ষণের প্রতিবাদে এবং ধর্ষণের ঘটনায় বিচারের দাবিতে সোমবার দিনব্যাপী উত্তাল ছিলো ঢাকা বিশ্ববিদ্যালয়। মঙ্গলবার দেশের সব বিশ্ববিদ্যালয়ে মানববন্ধনের ডাক দিয়েছে শিক্ষার্থীরা।

শিক্ষার্থী ধর্ষণের প্রতিবাদে এবং ধর্ষণের ঘটনায় বিচারের দাবিতে সোমবার দিনব্যাপী উত্তাল ছিলো ঢাকা বিশ্ববিদ্যালয়। মঙ্গলবার দেশের সব বিশ্ববিদ্যালয়ে মানববন্ধনের ডাক দিয়েছে শিক্ষার্থীরা ।

এছাড়া সোমবার রাতে ধর্ষণের ঘটনায় জড়িতদের দ্রুত গ্রেপ্তার ও সর্বোচ্চ শাস্তির দাবিতে স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)।

এছাড়াও সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্য থেকে রোকেয়া হলের গেট পর্যন্ত প্রতিবাদী আলপনা অঙ্কন করা হবে। চারুকলা অনুষদের শিক্ষক-শিক্ষার্থীসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা অংশ নিবেন এই আলপনা অঙ্কন কর্মসূচিতে।

সোমবার দিনভর বিচারের দাবিতে ক্যাম্পাস জুড়ে মানববন্ধন ও সমাবেশ করে ওই শিক্ষার্থীর সহপাঠিসহ বিভিন্ন ছাত্র সংগঠন।  জানানো হয় ধর্ষককে গ্রেপ্তারের দাবি।  ঘোষণা করা হয় কর্মসূচি।

ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয় বলেন, "বাংলাদেশের প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানে সব শিক্ষার্থী ভাই-বোনদের সাথে নিয়ে বাংলাদেশ ছাত্রলীগের নেতাকর্মীরা একটি মানববন্ধনের আয়োজন করবে।  সকল সাংগঠনিক ইউনিটকে আমরা নির্দেশনা দিচ্ছি আগামী পরশু দিন প্রত্যেকটি ইউনিটে এই মানববন্ধন সফল করবেন।"

ছাত্রদলের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল বলেন, "ধর্ষকের বিচারের দাবিতে এবং একটি সামাজিক সচেতনতার লক্ষ্যে আজকে আমাদের এই বিক্ষোভ কর্মসূচী।"

এছাড়া সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ এবং ডাকসু ভিপি নুরুল হক দোষীকে গ্রেপ্তারে ৪৮ ঘন্টার আল্টিমেটাম ঘোষণা করে।

এসময় তিনি বলেন, "এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দাবি যে ৪৮ ঘণ্টার মধ্যে অবশ্যই ধর্ষকদেরকে চিহ্নিত করে গ্রেপ্তার করতে হবে।  অন্যথায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যে আন্দোলনের শুরু করেছে সে আন্দোলন সারা বাংলাদেশে ছড়িয়ে দিবে।"

এছাড়া বিপুল সংখ্যক সাধারণ শিক্ষার্থী সকাল থেকে প্রতিবাদী মিছিল সমাবেশ করেন।

উলেখ্য,রবিবার সন্ধ্যায় পরীক্ষার প্রস্তুতির জন্য বিশ্ববিদ্যালয় থেকে বান্ধবীর বাসায় যাওয়ার পথে রাজধানীর কুর্মীটোলায় ধর্ষণের শিকার হন ঢাবির ওই শিক্ষার্থী।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা