artk

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, জানুয়ারি ৭, ২০২০ ১০:৪৪

ঢাবি শিক্ষার্থী ধর্ষণের প্রতিবাদ: সব বিশ্ববিদ্যালয়ে মানববন্ধনের ডাক

media

শিক্ষার্থী ধর্ষণের প্রতিবাদে এবং ধর্ষণের ঘটনায় বিচারের দাবিতে সোমবার দিনব্যাপী উত্তাল ছিলো ঢাকা বিশ্ববিদ্যালয়। মঙ্গলবার দেশের সব বিশ্ববিদ্যালয়ে মানববন্ধনের ডাক দিয়েছে শিক্ষার্থীরা।

শিক্ষার্থী ধর্ষণের প্রতিবাদে এবং ধর্ষণের ঘটনায় বিচারের দাবিতে সোমবার দিনব্যাপী উত্তাল ছিলো ঢাকা বিশ্ববিদ্যালয়। মঙ্গলবার দেশের সব বিশ্ববিদ্যালয়ে মানববন্ধনের ডাক দিয়েছে শিক্ষার্থীরা ।

এছাড়া সোমবার রাতে ধর্ষণের ঘটনায় জড়িতদের দ্রুত গ্রেপ্তার ও সর্বোচ্চ শাস্তির দাবিতে স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)।

এছাড়াও সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্য থেকে রোকেয়া হলের গেট পর্যন্ত প্রতিবাদী আলপনা অঙ্কন করা হবে। চারুকলা অনুষদের শিক্ষক-শিক্ষার্থীসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা অংশ নিবেন এই আলপনা অঙ্কন কর্মসূচিতে।

সোমবার দিনভর বিচারের দাবিতে ক্যাম্পাস জুড়ে মানববন্ধন ও সমাবেশ করে ওই শিক্ষার্থীর সহপাঠিসহ বিভিন্ন ছাত্র সংগঠন।  জানানো হয় ধর্ষককে গ্রেপ্তারের দাবি।  ঘোষণা করা হয় কর্মসূচি।

ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয় বলেন, "বাংলাদেশের প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানে সব শিক্ষার্থী ভাই-বোনদের সাথে নিয়ে বাংলাদেশ ছাত্রলীগের নেতাকর্মীরা একটি মানববন্ধনের আয়োজন করবে।  সকল সাংগঠনিক ইউনিটকে আমরা নির্দেশনা দিচ্ছি আগামী পরশু দিন প্রত্যেকটি ইউনিটে এই মানববন্ধন সফল করবেন।"

ছাত্রদলের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল বলেন, "ধর্ষকের বিচারের দাবিতে এবং একটি সামাজিক সচেতনতার লক্ষ্যে আজকে আমাদের এই বিক্ষোভ কর্মসূচী।"

এছাড়া সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ এবং ডাকসু ভিপি নুরুল হক দোষীকে গ্রেপ্তারে ৪৮ ঘন্টার আল্টিমেটাম ঘোষণা করে।

এসময় তিনি বলেন, "এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দাবি যে ৪৮ ঘণ্টার মধ্যে অবশ্যই ধর্ষকদেরকে চিহ্নিত করে গ্রেপ্তার করতে হবে।  অন্যথায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যে আন্দোলনের শুরু করেছে সে আন্দোলন সারা বাংলাদেশে ছড়িয়ে দিবে।"

এছাড়া বিপুল সংখ্যক সাধারণ শিক্ষার্থী সকাল থেকে প্রতিবাদী মিছিল সমাবেশ করেন।

উলেখ্য,রবিবার সন্ধ্যায় পরীক্ষার প্রস্তুতির জন্য বিশ্ববিদ্যালয় থেকে বান্ধবীর বাসায় যাওয়ার পথে রাজধানীর কুর্মীটোলায় ধর্ষণের শিকার হন ঢাবির ওই শিক্ষার্থী।

সংঘর্ষের পর ইশরাকের বাসায় ব্রিটিশ হাই কমিশনার ভোটারদের ভয় দেখিয়ে নির্বাচন বানচাল করতে হামলা: ইশরাক ঢাকার দুই সিটি ভোটে বাধা নেই গোপীবাগে আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষে আহত বেশ কয়েকজন তেঁতুলিয়ায় পুলিশ-শ্রমিক সংঘর্ষে নিহত ১, আহত ২০ কাউন্সিলর মিজান রিমান্ডে অপরাধীরা ই-জিপি প্রক্রিয়ায় ব্যবহার করছে: দুদক চেয়ারম্যান পুঁজিবাজারে প্রধান সূচকের উত্থান হোয়াইটওয়াশ এড়াতে দলে আসবে পরিবর্তন সাকিব-শিশিরের জন্য রান্না করে খাবার পাঠালেন প্রধানমন্ত্রী বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজের সূচি বেনাপোলে আন্তর্জাতিক কাস্টমস দিবস পালিত আতিকের ৩৮ দফা ইশতেহার ঘোষণা ইশরাক ও তাপসের কর্মীদের মধ্যে সংঘর্ষ যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে রেল অপরিহার্য: প্রধানমন্ত্রী রেল-সড়ক-পানিসহ একগুচ্ছ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী জামিন পেলেন ড. ইউনূস মুক্তাগাছায় ট্রাক-অটোরিকশা সংঘর্ষে নিহত ২ ১২তম আন্তর্জাতিক কাস্টমস দিবস উদ্বোধন ১১ দেশে ছড়িয়েছে করোনাভাইরাস ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি চীন : শি জিনপিং চিড়া নিয়ে সরগরম ভারতের সোশ্যাল মিডিয়া সেঁতিয়েনের বার্সার প্রথম হার চীনে করোনাভাইরাস, মৃতের সংখ্যা বেড়ে ৫৬ চট্টগ্রামে ‘বন্দুকযুদ্ধে’ ৩১ জেলে হত্যা মামলার আসামি নিহত খেজুরের যত উপকারিতা ঢাকাবাসীর জীবনমান উন্নয়নে বিএনপির কোনো পরিকল্পনা নেই: তাপস জনতাই আমাদের আগামী সিদ্ধান্ত গ্রহণকারী: তাবিথ করোনা ভাইরাস: বেনাপোল ইমিগ্রেশনে কঠোর নজরদারী ফরিদপুরে ৩৫ কেজি গাঁজাসহ নারী আটক