artk

মা মু ন আ জা দ

সোমবার, জানুয়ারি ৬, ২০২০ ৬:১১

বোতাম

media

চাকরির প্রয়োজন তার আদৌ ছিল না। কিন্তু আত্মবিশ্বাসে ভরপুর শাম্মী নিজে কিছু করতে চায়। আর তাই ইউনিভার্সিটি থেকে পাস করে চাকুরিতে জয়েন। নতুন চাকরি, নতুন অফিসের বস ইশতিয়াক সাহেবকে তার বেশ পছন্দ। যদিও তার বয়স প্রায় ৪৫।

চাকরির প্রয়োজন তার আদৌ ছিল না। কিন্তু আত্মবিশ্বাসে ভরপুর শাম্মী নিজে কিছু করতে চায়। আর তাই ইউনিভার্সিটি থেকে পাস করে চাকুরিতে জয়েন। নতুন চাকরি, নতুন অফিসের বস ইশতিয়াক সাহেবকে তার বেশ পছন্দ। যদিও তার বয়স প্রায় ৪৫। কিন্তু ইদানিং বয়স্ক পুরুষই নাকি মেয়েদের পছন্দের তালিকায়। আর তাছাড়া ইশতিয়াক সাহেব হার্ন্ডেড পার্সেন্ট পাংচুয়াল, পোশাকে-আশাকে কেতাদূরস্থ, কথা-বার্তায় ভীষণ স্মার্ট, দেখতে হলিউডের নায়কের মতো। শাম্মীর অবস্থা প্রায় টিনএজ মেয়েদের মতো, বসকে দেখলেই তার হার্টবিট ইদানিং ড্রামের মতো বাজে, যেন কলিংগ যুদ্ধ শুরু হলো। বিভিন্ন উপায়ে, কায়দায়, অভিনয়ে সে বসের মনে জায়গা পেতে তৎপর। কিন্তু বস নির্বিকার। উৎসাহ দেয় না আবার হতাশও করে না।

অবশেষে বান্ধবীর পরামর্শে গতানুগতিক টেকনিকই ভরসা 'জন্মদিন'। হিসাব করে সপ্তাহের প্রথম দিন 'শিকার'কে টোপ গেলানোর ফন্দি করলো সে। নিজের জন্মদিন বলে স্যারকে ডিনারের দাওয়াত দেবে। ডিনার না হলে অন্ততপক্ষে কফিশপে এক কাপ কফি। আগের দিন অধিকাংশ সময় তার কাটলো বিউটি পার্লারে। কপালে লাল টিপ, ব্লাউজ, চুড়ি, পুথির দুল, খোপায় রজনীগন্ধা, তাতের শাড়িতে বাঙালিয়ানা সাজ! নিজেকে আয়নায় দেখে তৃপ্ত হলো সে 'নার্সিসাসে'র মতো। অফিসে ঢুকতেই কলিগদের দৃষ্টি আর প্রশংসায় তার আত্মবিশ্বাস তুঙ্গে উঠলো।

সকাল ৮টা ৫০। এখনই ইশতিয়াক স্যার ঢুকবেন। শাম্মী ঢোক গিলে নিদিষ্ট স্থান বেছে নিল, যাতে ঢুকেই তাকে দেখা যায়। স্যার ঢুকলেন। কিন্তু এ কী! স্যারের পরনে পরিপাটি ব্লাক স্যুট ঠিকই আছে কিন্তু ভেতরের শার্টটা বেশ হলদেটে। স্পষ্ট বোঝা যায় অনেক দিনের পুরানো। সবচেয়ে দৃষ্টিকটু হচ্ছে সাদা সার্টের দুটো বোতাম লাল রঙের, যা আবার কালো সুতো দিয়ে সেলাই করা। স্যারের দিকে তাকিয়ে চমকে উঠলো শাম্মী। বুদ্ধিদীপ্ত চোখটায় কী ভীষণ বিষণ্নতা! বেশ হতাশ হয়ে সে যখন স্যারকে সালাম দিতে যাবে, তখন অফিসের পিয়ন ফিসফিসিয়ে বললো, "আজ ১লা ফেব্রুয়ারি, বছর দশেক আগে এই দিনে স্যারের বাচ্চা মেয়েটা মারা গিয়েছিল। সাদা সার্টের লাল বোতাম দুটো মেয়েটাই সেলাই করেছিল। প্রতি বছর এই দিনে স্যার এই শার্টটা পরে আসেন।" 

শাম্মী ঢোক গিললো। তার চোখ ভিজে উঠলো। বয়স্ক হ্যান্ডসাম পুরুষটিকে মনে হলো তার 'বাবা'!

উৎসর্গ: কবি শাহজাহান কবীর

পুঁজিবাজারে সব ধরনের সূচক পতন মারা গেছেন হোসনি মোবারক প্রাথমিকে বৃত্তি পেলো ৮২ হাজার ৪২২ শিক্ষার্থী কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় জাবিরও না সিটি ব্যাংকের ৩০০ কোটি টাকার বন্ড অনুমোদন চট্টগ্রামে ৩ ইয়াবা ব্যবসায়ীকে ১৫ বছরের কারাদণ্ড পৌর নির্বাচন: চাঁদপুরে আ.লীগের মেয়র পদপ্রার্থী জুয়েল এনু-রুপনের আরেক বাড়ির পাঁচ সিন্দুকে ২৬ কোটি টাকা ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় মুজিববর্ষে এশিয়া ও বিশ্ব একাদশে খেলবে যারা সিএসইর নতুন চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বউয়ের পছন্দেই মুমিনুলের জার্সি নম্বর বদল জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারালো টাইগাররা দুদক ক্ষমতাসীনদের প্রতি নমনীয়তা প্রদর্শন করে: টিআইবি ঢামেক থেকে নবজাতকের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২ এনামুল-রুপনের আরেক বাসায় অভিযানের প্রস্তুতি র‌্যাবের ট্রাম্পের সফরের মধ্যেই রণক্ষেত্র দিল্লি, নিহত ৭ লাঞ্চ বিরতিতে ৫ উইকেটে জিম্বাবুয়ের সংগ্রহ ১১৪ বুধবার শিল্পকলা একাডেমিতে প্রাচ্যনাটের ‘খোয়াবনামা’ পিলখানা হত্যাকাণ্ডের ১১ বছর ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু সালমাদের আ’লীগ নেতা এনামুল-রুপনের বাড়িতে মিললো ৫ সিন্দুকভর্তি টাকা ভাতঘুমে কমবে রক্তচাপ নিজের ড্রাইভারের নামেই মামলা দিলেন ময়মনসিংহের এসপি পাপিয়াদের দল থেকে ঝেঁটিয়ে বিদায় করা হবে: আব্দুর রহমান নড়াইলে সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা মদিনায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত মাইগ্রেনের ব্যথায় চা কফি এড়িয়ে চলতে হবে পবিত্র শবে মেরাজ ২২ মার্চ