artk

স্টাফ রিপোর্টার

সোমবার, ডিসেম্বার ১৬, ২০১৯ ১১:১৮

প্লাস্টিকের বোতল দিয়ে লাল-সবুজের বাংলাদেশ

media

অনুষ্ঠানে ডিএনসিসির সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর মঞ্জুর হোসেন, ২০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. নাসির, বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে কাজ করা যুক্তরাষ্ট্রপ্রবাসী বিজ্ঞানী মঈনুদ্দিন সরকার ও বিজ্ঞানী আঞ্জুমান শেলী উপস্থিত ছিলেন।

বিশাল ক্যানভাসের ওপর পরিত্যক্ত প্লাস্টিক বোতলের ছোট ছোট লাল-সবুজ ঢাকনা দিয়ে তৈরি করা হয়েছে বাংলাদেশের বিশাল মানচিত্র। এর পাশেই লাল ঢাকনা দিয়ে লেখা স্লোগান, ‘ময়লাকে বলি—না, দূষণের দিন শেষ’। এ ছাড়া মাঠের মাঝখানে তৈরি হচ্ছে বড় একটি নৌকা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি, জাতীয় স্মৃতিসৌধ, তারুণ্যের শক্তি বোঝাতে তৈরি হয়েছে বেঙ্গল টাইগার।

গত রোববার সকালে মহাখালীর টিঅ্যান্ডটি মাঠে ছয় দিনব্যাপী প্লাস্টিক বোতল ও ঢাকনার তৈরি বিভিন্ন সামগ্রীর ব্যতিক্রমী প্রদর্শনীর আয়োজন করেছে বিডি ক্লিন। সারা দেশ থেকে ৩০ লাখের বেশি ফেলে দেওয়া প্লাস্টিকের বোতল সংগ্রহ করেছেন সংগঠনটির স্বেচ্ছাসেবীরা। সেগুলো দিয়েই প্রদর্শনী সামগ্রীগুলো তৈরি। রোববার শুরু হওয়া এ প্রদর্শনী চলবে আগামী শুক্রবার পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা পর্যন্ত।

মহান মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদকে স্মরণ করে বিজয় দিবসের আগের দেশকে প্লাস্টিকদূষণের হাত থেকে মুক্ত করতে গণসচেতনতামূলক অভিনব এই প্রদর্শনীর আয়োজন করেছে ‘বিডি ক্লিন’ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। তারা সারা দেশ থেকে পরিত্যক্ত প্লাস্টিকের বোতল ও ঢাকনা সংগ্রহ করে তৈরি করেছে চেয়ার-টেবিল, খেলনাসহ হরেক রকম সামগ্রী। এ ছাড়া মাঠের মাঝখানে স্তূপ করে রাখা হয়েছে সারা দেশ থেকে তাদের পরিচ্ছন্নতা অভিযানের সময় সংগৃহীত পরিত্যক্ত প্লাস্টিকের বোতল।

গতকাল ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম প্লাস্টিক বোতলের এ প্রদর্শনীর উদ্বোধন করেন।

অনুষ্ঠানে মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে এই ব্যতিক্রমী প্রদর্শনীর আয়োজন অভিনব। ফিলিপাইনে প্লাস্টিকের ৬০টি খালি বোতল জমা দিলে একটি বাসের টিকিটে পাওয়া যায়। আর আমাদের দেশে শাহজালাল বিমানবন্দরসহ পৃথিবীর বিভিন্ন দেশের বিমানবন্দরে খালি বোতল ফেরত দিলে ক্রেতাকে নির্দিষ্ট অর্থ ফেরত দেওয়ার ব্যবস্থা আছে। প্লাস্টিকের বোতলের ব্যবস্থাপনার অংশ হিসেবে এটি করা হয়। এর মধ্য দিয়ে প্লাস্টিকের বোতল সহজে পুনর্ব্যবহার করা যায়। পরিবেশও দূষণমুক্ত হয়।’ বোতল ছাড়াও চিপসের প্লাস্টিকের প্যাকেট ও পলিব্যাগের ক্ষেত্রেও এ ধরনের ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান তিনি।

প্রদর্শনীর সামগ্রীগুলো প্রথম দেখায় মনে হতে পারে এর মধ্য দিয়ে প্লাস্টিকের বোতলকে উৎসাহিত করা হচ্ছে। তবে সংগঠনটির পক্ষ থেকে এর আহ্বায়ক ফরিদউদ্দিন বলেন, প্লাস্টিকের বোতল ব্যবহারের পর যত্রতত্র ফেলে না দিয়ে যথাযথ ব্যবস্থাপনা করা হলে সবুজ–সতেজ বাংলাদেশ প্লাস্টিকদূষণ থেকে রক্ষা পাবে। বাংলাদেশকে পরিচ্ছন্ন করার উদ্দেশ্যেই প্লাস্টিকের বোতলের তৈরি প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

আয়োজকেরা জানান, প্রতি সপ্তাহে বিডি ক্লিনের সদস্যরা দেশের বিভিন্ন জায়গায় পরিচ্ছন্নতার কাজ করেন। এ সময় তারা সব জায়গায় প্রচুর পরিত্যক্ত বোতল পেয়ে থাকেন। তখন তারা ভেবেছেন, এই প্লাস্টিকের বোতলগুলো সংগ্রহ করে প্রদর্শনীর মধ্য দিয়ে মানুষকে প্লাস্টিকের সামগ্রী ব্যবহারে সচেতন হওয়ার আহ্বান জানানো হবে। এর মধ্য দিয়ে বিজয়ের মাসে শহীদদের ত্যাগের প্রতি শ্রদ্ধা জানানো হবে।

অনুষ্ঠানে ডিএনসিসির সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর মঞ্জুর হোসেন, ২০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. নাসির, বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে কাজ করা যুক্তরাষ্ট্রপ্রবাসী বিজ্ঞানী মঈনুদ্দিন সরকার ও বিজ্ঞানী আঞ্জুমান শেলী উপস্থিত ছিলেন।

স্মার্ট বাজারে ক্লাসিক: নোকিয়া ২৭২০ ফ্লিপ ইভিএমে ৫০ শতাংশ ভোট না পড়লে ব্যালটে ভোটগ্রহণ চান ইসি মাহবুব সালমাদের ভারত বধ পঞ্চম বিয়ে সারলেন পামেলা কুবি সমাবর্তন: চ্যান্সেলর অ্যাওয়ার্ড পাচ্ছেন ১৩ শিক্ষার্থী চীনে ভাইরাসে ৯ জনের মৃত্যু আক্রান্ত ৪৪০ সংসদে ৮২৩৮ জন ঋণখেলাপির তালিকা প্রকাশ কুকুর হত্যার দায়ে আট মাসের কারাদণ্ড একুশ ফার্স্ট প্রসপেক্টাস অনুমোদন ধনী-গরিব নির্বিশেষে সুবিচার নিশ্চিতে সরকার বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী ডিএসই-সিএসইর নতুন এমডি নিয়োগের অনুমোদন বিএসইসির এশিয়া ও বিশ্ব একাদশের ম্যাচ আয়োজন করছে না ভারত অনিয়মের বিরুদ্ধে দুদকের অভিযান মানিকগঞ্জে বাসায় ঢুকে মেয়ের চোখের সামনে মাকে হত্যা নির্বাচনী গণসংযোগে হামলা: ইসির পদক্ষেপের অপেক্ষায় তাবিথ এসকে সিনহাকে হাজিরে গেজেট প্রকাশের নির্দেশ ই-পাসপোর্ট পেতে আবেদন করবেন যেভাবে চাটার্ড বিমানে রাতে পাকিস্তানে উড়াল দিচ্ছে টাইগাররা দুর্নীতি করে জনগণের হক নষ্ট করবেন না: দুদক কমিশনার চাই না, নির্বাচনে কোনো অভিযোগ ইসি পর্যন্ত গড়াক: সিইসি টাইগারদের নতুন পেস বোলিং কোচ গিবসন সব ধরনের সূচকে উত্থান নিউজিল্যান্ড সফরে ভারতের দল ঘোষণা পাকিস্তান-বাংলাদেশ ম্যাচ দিয়ে অভিষেক হচ্ছে মাদুগালের গণতন্ত্র সূচকে বাংলাদেশের ৮ ধাপ অগ্রগতি ঢাবির ৪ শিক্ষার্থীকে রাতভর পিটিয়েছে ছাত্রলীগ ফারমার্স ব্যাংকের তিন কর্মকর্তার বিরুদ্ধে চার্জশিট কাশ্মীর ইস্যুতে পাক-ভারতকে সাহায্য করতে চান ট্রাম্প বিজিএমইএ ভবন ভাঙার কাজ শুরু পর্তুগালে সংঘর্ষে মৃত্যুর খবর সম্পূর্ণ ভিত্তিহীন ও গুজব