artk

আন্তর্জাতিক ডেস্ক

সোমবার, ডিসেম্বার ১৬, ২০১৯ ১১:১১

কঙ্গোতে বিদ্রোহীদের হামলায় ১৩ নারীসহ ২২ কৃষক নিহত

media

দেশটির উত্তরাঞ্চলের রাজধানী বেনিতে স্থানীয় সময় শনিবার রাতে অ্যালাইড ডেমোক্র্যাটিক ফোর্স নামের একটি সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীর সদস্যরা এই হামলা চালায়।  

আফ্রিকার দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক অব (ডিআর) কঙ্গোর উত্তরাঞ্চলে বিদ্রোহী যোদ্ধাদের হামলায় ১৩ নারীসহ অন্তত ২২ কৃষক নিহত হয়েছেন। দেশটির সরকারি কর্মকর্তাদের বরাতে আলজাজিরার প্রতিবেদেন বলা হচ্ছে, ডিআর কঙ্গোতে চলতি মাসে বেশ কিছু ভয়াবহ হামলার ঘটনা ঘটেছে, যার মধ্যে সর্বশেষ এই হামলা একটি।

দেশটির উত্তরাঞ্চলের রাজধানী বেনিতে স্থানীয় সময় শনিবার রাতে অ্যালাইড ডেমোক্র্যাটিক ফোর্স নামের একটি সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীর সদস্যরা এই হামলা চালায়। ডিআর কঙ্গোর ওই অঞ্চলটির প্রশাসক দোনাত কিবাওয়ানা বার্তা সংস্থা এএফপিকে এই তথ্য জানিয়েছেন।

রোববারে এএফপিকে প্রশাসক দোনাত কিবাওয়ানা বলেন, ‘হামলার পর মরদেহগুলো উদ্ধারের জন্য একদল লোক কাজ করছে এবং তাদেরকে সম্মানের সহিত সমাহিত করা হবে।’ বেনির সুশীল সমাজের ভাইস প্রেসিডেন্ট নোয়েলা কাটসোঙ্গারওয়াকি বলেন, নিহতরা সবাই কৃষক যার মধ্যে ১৩ জনই নারী।

শনিবারের এই হামলার একদিন আগে বেনিতে আরও একটি হামলা করেছিল বিদ্রোহী গোষ্ঠীর সদস্যরা, যাতে ছয়জন বেসামরিক নাগরিক নিহত হন। চলতি মাসের শুরুর দিকে পৃথক হামলায় ২৬ জন নিহত হয়েছিলেন। যারমধ্যে একটি হামলা হয়েছিল মানতুমাবি এবং অপর দুটি কামাঙ্গো শহরের পাশে।

স্থানীয় মানবাধিকার সংগঠন সিইপিএডিএইচও-এর দেয়া তথ্য অনুযায়ী, গত অক্টোবর থেকে বিদ্রোহীদের হামলায় দেশ শতাধিক মানুষ নিহত হয়েছেন। দেশটির সরকারি বাহিনী অক্টোবরের শেষ থেকে বিদ্রোহী গোষ্ঠীর বিরুদ্ধে অভিযান শুরু করে। তারপর থেকে এডিএফ পাল্টা ভয়াবহ হামলা চালিয়ে এর প্রতিশোধ নিচ্ছে।

ডিআর কঙ্গোর উত্তরে আনুমানিক ১৬০টি বিদ্রোহী গোষ্ঠী আছে বলে ধারণা করা হয়, সেসব গোষ্ঠীর মোট সক্রিয় সদস্যের সংখ্যা ২০ হাজারেরও বেশি। তাদের মধ্যে বেশিরভাগই প্রাকৃতিক সম্পদের নিয়ন্ত্রণ নিতেই এই লড়াই করছে। বিশেষ করে উগান্ডায় তৈরি এডিএফ বেনি অঞ্চলে নিয়মিত হামলা চালিয়ে আসছে।

স্মার্ট বাজারে ক্লাসিক: নোকিয়া ২৭২০ ফ্লিপ ইভিএমে ৫০ শতাংশ ভোট না পড়লে ব্যালটে ভোটগ্রহণ চান ইসি মাহবুব সালমাদের ভারত বধ পঞ্চম বিয়ে সারলেন পামেলা কুবি সমাবর্তন: চ্যান্সেলর অ্যাওয়ার্ড পাচ্ছেন ১৩ শিক্ষার্থী চীনে ভাইরাসে ৯ জনের মৃত্যু আক্রান্ত ৪৪০ সংসদে ৮২৩৮ জন ঋণখেলাপির তালিকা প্রকাশ কুকুর হত্যার দায়ে আট মাসের কারাদণ্ড একুশ ফার্স্ট প্রসপেক্টাস অনুমোদন ধনী-গরিব নির্বিশেষে সুবিচার নিশ্চিতে সরকার বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী ডিএসই-সিএসইর নতুন এমডি নিয়োগের অনুমোদন বিএসইসির এশিয়া ও বিশ্ব একাদশের ম্যাচ আয়োজন করছে না ভারত অনিয়মের বিরুদ্ধে দুদকের অভিযান মানিকগঞ্জে বাসায় ঢুকে মেয়ের চোখের সামনে মাকে হত্যা নির্বাচনী গণসংযোগে হামলা: ইসির পদক্ষেপের অপেক্ষায় তাবিথ এসকে সিনহাকে হাজিরে গেজেট প্রকাশের নির্দেশ ই-পাসপোর্ট পেতে আবেদন করবেন যেভাবে চাটার্ড বিমানে রাতে পাকিস্তানে উড়াল দিচ্ছে টাইগাররা দুর্নীতি করে জনগণের হক নষ্ট করবেন না: দুদক কমিশনার চাই না, নির্বাচনে কোনো অভিযোগ ইসি পর্যন্ত গড়াক: সিইসি টাইগারদের নতুন পেস বোলিং কোচ গিবসন সব ধরনের সূচকে উত্থান নিউজিল্যান্ড সফরে ভারতের দল ঘোষণা পাকিস্তান-বাংলাদেশ ম্যাচ দিয়ে অভিষেক হচ্ছে মাদুগালের গণতন্ত্র সূচকে বাংলাদেশের ৮ ধাপ অগ্রগতি ঢাবির ৪ শিক্ষার্থীকে রাতভর পিটিয়েছে ছাত্রলীগ ফারমার্স ব্যাংকের তিন কর্মকর্তার বিরুদ্ধে চার্জশিট কাশ্মীর ইস্যুতে পাক-ভারতকে সাহায্য করতে চান ট্রাম্প বিজিএমইএ ভবন ভাঙার কাজ শুরু পর্তুগালে সংঘর্ষে মৃত্যুর খবর সম্পূর্ণ ভিত্তিহীন ও গুজব