artk

আন্তর্জাতিক ডেস্ক

সোমবার, ডিসেম্বার ১৬, ২০১৯ ১১:১১

কঙ্গোতে বিদ্রোহীদের হামলায় ১৩ নারীসহ ২২ কৃষক নিহত

media

দেশটির উত্তরাঞ্চলের রাজধানী বেনিতে স্থানীয় সময় শনিবার রাতে অ্যালাইড ডেমোক্র্যাটিক ফোর্স নামের একটি সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীর সদস্যরা এই হামলা চালায়।  

আফ্রিকার দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক অব (ডিআর) কঙ্গোর উত্তরাঞ্চলে বিদ্রোহী যোদ্ধাদের হামলায় ১৩ নারীসহ অন্তত ২২ কৃষক নিহত হয়েছেন। দেশটির সরকারি কর্মকর্তাদের বরাতে আলজাজিরার প্রতিবেদেন বলা হচ্ছে, ডিআর কঙ্গোতে চলতি মাসে বেশ কিছু ভয়াবহ হামলার ঘটনা ঘটেছে, যার মধ্যে সর্বশেষ এই হামলা একটি।

দেশটির উত্তরাঞ্চলের রাজধানী বেনিতে স্থানীয় সময় শনিবার রাতে অ্যালাইড ডেমোক্র্যাটিক ফোর্স নামের একটি সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীর সদস্যরা এই হামলা চালায়। ডিআর কঙ্গোর ওই অঞ্চলটির প্রশাসক দোনাত কিবাওয়ানা বার্তা সংস্থা এএফপিকে এই তথ্য জানিয়েছেন।

রোববারে এএফপিকে প্রশাসক দোনাত কিবাওয়ানা বলেন, ‘হামলার পর মরদেহগুলো উদ্ধারের জন্য একদল লোক কাজ করছে এবং তাদেরকে সম্মানের সহিত সমাহিত করা হবে।’ বেনির সুশীল সমাজের ভাইস প্রেসিডেন্ট নোয়েলা কাটসোঙ্গারওয়াকি বলেন, নিহতরা সবাই কৃষক যার মধ্যে ১৩ জনই নারী।

শনিবারের এই হামলার একদিন আগে বেনিতে আরও একটি হামলা করেছিল বিদ্রোহী গোষ্ঠীর সদস্যরা, যাতে ছয়জন বেসামরিক নাগরিক নিহত হন। চলতি মাসের শুরুর দিকে পৃথক হামলায় ২৬ জন নিহত হয়েছিলেন। যারমধ্যে একটি হামলা হয়েছিল মানতুমাবি এবং অপর দুটি কামাঙ্গো শহরের পাশে।

স্থানীয় মানবাধিকার সংগঠন সিইপিএডিএইচও-এর দেয়া তথ্য অনুযায়ী, গত অক্টোবর থেকে বিদ্রোহীদের হামলায় দেশ শতাধিক মানুষ নিহত হয়েছেন। দেশটির সরকারি বাহিনী অক্টোবরের শেষ থেকে বিদ্রোহী গোষ্ঠীর বিরুদ্ধে অভিযান শুরু করে। তারপর থেকে এডিএফ পাল্টা ভয়াবহ হামলা চালিয়ে এর প্রতিশোধ নিচ্ছে।

ডিআর কঙ্গোর উত্তরে আনুমানিক ১৬০টি বিদ্রোহী গোষ্ঠী আছে বলে ধারণা করা হয়, সেসব গোষ্ঠীর মোট সক্রিয় সদস্যের সংখ্যা ২০ হাজারেরও বেশি। তাদের মধ্যে বেশিরভাগই প্রাকৃতিক সম্পদের নিয়ন্ত্রণ নিতেই এই লড়াই করছে। বিশেষ করে উগান্ডায় তৈরি এডিএফ বেনি অঞ্চলে নিয়মিত হামলা চালিয়ে আসছে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা