artk

বিচিত্র ডেস্ক

সোমবার, ডিসেম্বার ১৬, ২০১৯ ১০:৩৯

হিটলারের আমলের লাইটার এখনও জ্বলে!

media

পোল্যান্ডের এই ডেরার ম্যানেজিং ডিরেক্টর জেনন পাইওট্রোয়েজ জানিয়েছেন, “এ ধরনের যে কোনও আবিষ্কারই গুরুত্বপূর্ণ। কারণ এসব সামগ্রী থেকে তখনকার দিনের জীবনযাত্রার খুঁটিনাটি দিকগুলিও জানা যায়।”

সম্প্রতি পোল্যান্ডে অবস্থিত অ্যাডলফ হিটলারের ইস্টার্ন ফ্রন্ট হেডকোয়ার্টার্স থেকে উদ্ধার হয় ওই লাইটারটি

সম্প্রতি পোল্যান্ডে অবস্থিত এডলফ হিটলারের ইস্টার্ন ফ্রন্ট হেডকোয়ার্টার্স থেকে উদ্ধার হয়েছে বেশ কিছু সামগ্রী। ১৯৪৪ সালের পর হেডকোয়ার্টাসটিতে প্রবেশাধিকার নিষিদ্ধ থাকলেও সেইসময়ের একটি লাইটার কাজ করছে এখনও। এমনই একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে আনন্দবাজার। 

প্রতিবেদনটিতে বলা হয়েছে, অ্যাডলফ হিটলার অনেক ঘাঁটি বানিয়েছিলেন দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়। সেগুলিকে বলা হত ‘উল্ফ লেয়ার’(নেকড়ের ডেরা)। পোলান্ডের এই ডেরাটি জঙ্গলের মধ্যে অবস্থিত। সম্প্রতি সেখানে প্রত্নতাত্ত্বিক উদ্ধার কাজ চালালে একটি গ্যাস লাইটার, হাত ঘড়ি, কিছু বুরুশ, চিরুনি, সানগ্লাস, দাড়ি কাটার রেজার, খুর, কিছু প্লেট, প্রসাধনী সামগ্রী-সহ দৈনন্দিন জীবনে ব্যবহারযোগ্য বেশ কিছু জিনিস পাওয়া যায়। এর বেশির ভাগই সেলুনে ব্যবহার্য সামগ্রী।

তবে মজার বিষয় হচ্ছে, ভাইরাল ওই ভিডিওটি দেখা গেছে, লাইটারটি সচল কিনা পরীক্ষার জন্য একজন জ্বালিয়ে দেখছেন, সঙ্গে সঙ্গে দিব্যি আগুনও জ্বলে উঠছে লাইটারটিতে।

পোল্যান্ডের এই ডেরার ম্যানেজিং ডিরেক্টর জেনন পাইওট্রোয়েজ জানিয়েছেন, “এ ধরনের যে কোনও আবিষ্কারই গুরুত্বপূর্ণ। কারণ এসব সামগ্রী থেকে তখনকার দিনের জীবনযাত্রার খুঁটিনাটি দিকগুলিও জানা যায়।”

উদ্ধার হওয়া সামগ্রীতেই স্বস্তিকা ও অন্যান্য নাৎসি চিহ্ন দেওয়া রয়েছে।

স্মার্ট বাজারে ক্লাসিক: নোকিয়া ২৭২০ ফ্লিপ ইভিএমে ৫০ শতাংশ ভোট না পড়লে ব্যালটে ভোটগ্রহণ চান ইসি মাহবুব সালমাদের ভারত বধ পঞ্চম বিয়ে সারলেন পামেলা কুবি সমাবর্তন: চ্যান্সেলর অ্যাওয়ার্ড পাচ্ছেন ১৩ শিক্ষার্থী চীনে ভাইরাসে ৯ জনের মৃত্যু আক্রান্ত ৪৪০ সংসদে ৮২৩৮ জন ঋণখেলাপির তালিকা প্রকাশ কুকুর হত্যার দায়ে আট মাসের কারাদণ্ড একুশ ফার্স্ট প্রসপেক্টাস অনুমোদন ধনী-গরিব নির্বিশেষে সুবিচার নিশ্চিতে সরকার বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী ডিএসই-সিএসইর নতুন এমডি নিয়োগের অনুমোদন বিএসইসির এশিয়া ও বিশ্ব একাদশের ম্যাচ আয়োজন করছে না ভারত অনিয়মের বিরুদ্ধে দুদকের অভিযান মানিকগঞ্জে বাসায় ঢুকে মেয়ের চোখের সামনে মাকে হত্যা নির্বাচনী গণসংযোগে হামলা: ইসির পদক্ষেপের অপেক্ষায় তাবিথ এসকে সিনহাকে হাজিরে গেজেট প্রকাশের নির্দেশ ই-পাসপোর্ট পেতে আবেদন করবেন যেভাবে চাটার্ড বিমানে রাতে পাকিস্তানে উড়াল দিচ্ছে টাইগাররা দুর্নীতি করে জনগণের হক নষ্ট করবেন না: দুদক কমিশনার চাই না, নির্বাচনে কোনো অভিযোগ ইসি পর্যন্ত গড়াক: সিইসি টাইগারদের নতুন পেস বোলিং কোচ গিবসন সব ধরনের সূচকে উত্থান নিউজিল্যান্ড সফরে ভারতের দল ঘোষণা পাকিস্তান-বাংলাদেশ ম্যাচ দিয়ে অভিষেক হচ্ছে মাদুগালের গণতন্ত্র সূচকে বাংলাদেশের ৮ ধাপ অগ্রগতি ঢাবির ৪ শিক্ষার্থীকে রাতভর পিটিয়েছে ছাত্রলীগ ফারমার্স ব্যাংকের তিন কর্মকর্তার বিরুদ্ধে চার্জশিট কাশ্মীর ইস্যুতে পাক-ভারতকে সাহায্য করতে চান ট্রাম্প বিজিএমইএ ভবন ভাঙার কাজ শুরু পর্তুগালে সংঘর্ষে মৃত্যুর খবর সম্পূর্ণ ভিত্তিহীন ও গুজব