artk

স্টাফ রিপোর্টার

রোববার, ডিসেম্বার ১৫, ২০১৯ ৭:০৮

পদ্মা ব্যাংকের সাবেক চেয়ারম্যান চিশতী পরিবারের বিরুদ্ধে ৫ মামলা

media

অবৈধ সম্পদ অর্জনসহ মানিলন্ডারিং অভিযোগে ৫টি মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ওইসব মামলায় দি ফারমার্স ব্যাংক লিমিটেডের (বর্তমান পদ্মা ব্যাংক লিমিটেড) এক্সিকিউটিভ কমিটি ও অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতীকে আসামি করা হয়েছে।

অবৈধ সম্পদ অর্জনসহ মানিলন্ডারিং অভিযোগে ৫টি মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ওইসব মামলায় দি ফারমার্স ব্যাংক লিমিটেডের (বর্তমান পদ্মা ব্যাংক লিমিটেড) এক্সিকিউটিভ কমিটি ও অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতীকে আসামি করা হয়েছে। রোববার দুদকের সহকারী পরিচালক মোহাম্মদ ফয়সাল মামলার বাদী হয়ে পৃথক পৃথক এ ৫ মামলা করেছে।

বিকেলে দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রণব কুমার ভট্টাচার্য জানান, ওই ৫ মামলার মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতী ছাড়া অন্য আসামিরা হলেন- জামালপুর বকশিগঞ্জের বাবুল চিশতীর স্ত্রী মোছা. রোজী চিশতী, তার ছেলে রাশেদুল হক চিশতী, তার মেয়ে রিমি চিশতী, ছেলের স্ত্রী ফারহানা আহমেদ।

দুদক সূত্রে জানান যায়, মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতী চলতি বছরের ১২ ফেব্রুয়ারি দুদকের দাখিল করা সম্পদ বিবরণীতে ৪ কোটি ৭৪ লাখ ৫৯ হাজার ২১৭ টাকার সম্পদ গোপন করে। একই সঙ্গে মিথ্যা ও ভিত্তিহীন তথ্য দিয়ে ও ভূমি বিক্রয় বাবদ অগ্রিম হিসেবে ১০ কোটি ৭০ লাখ টাকা দায় ঘোষণা দিয়ে এবং দি ফারমার্স ব্যাংক লিমিটেডের (বর্তমান পদ্মা ব্যাংক লিমিটেড) এক্সিকিউটিভ কমিটি ও অডিট কমিটির চেয়ারম্যান হিসেবে কর্মরত ছিলেন। এবং জ্ঞাত আয়ের উৎসের সাথে অসংগতিপূর্ণ ২৮ কোটি ৫৫ লাখ ৩৬ হাজার ১৯০ টাকার সম্পদের মালিকানা অসাধু উপায়ে অর্জন করে আসামী রাশেদুল হক চিশতীর সহযোগিতায় জ্ঞাতসারে অপরাধলব্ধ আয়ের অবৈধ উৎস আড়াল করে নিজ নামে স্থাবর-অস্থাবর সম্পদ অর্জন করত বিনিয়োগের মাধ্যমে চূড়ান্তভাবে তা স্থানান্তরের মাধ্যমে রূপান্তরপূর্বক মাহবুবুল হক চিশতী ওই সম্পদ ভোগদখলে রেখে শাস্তিযোগ্য অপরাধ করে। ফলে এদের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুদক।

মোছা. রোজী চিশতী চলতি বছরের ৫ ফেব্রুয়ারি দুদকের দাখিল করা সম্পদ বিবরণীতে ৫ কোটি ৮৫ লাখ ৬২ হাজার ৪৪২ টাকার সম্পদ গোপন করে। একই সঙ্গে মিথ্যা তথ্য প্রদানে মাধ্যমে বকশীগঞ্জ এগ্রো ইন্ডাস্ট্রিজের নিকট ভূমি বিক্রয়ের অগ্রিম ও ফরেন রেমিটেন্স লোন অগ্রিম হিসেবে ৪ কোটি ৩০ লাখ ১৬ হাজার ৭৪০ টাকা দায় ঘোষণা দেয়। এবং ব্যবসার প্রাথমিক মূলধন হিসেবে অবৈধ ও অসঙ্গতিপূর্ণ ৭৫ লাখ ২৭ হাজার ৪০০ টাকা বিনিয়োগপূর্বক জ্ঞাত আয়ের উৎসের সাথে অসংগতিপূর্ণ ৩৭ কোটি ৩৮ লাখ ৩ হাজার ২৫৬ টাকার সম্পদের মালিকানা অসাধু উপায়ে অর্জনপূর্বক ভোগ দখলে রাখে। এবং জ্ঞাতসারে অপরাধলব্ধ আয়ের অবৈধ উৎস আড়াল করে নিজ নামে এফডিআর সৃজন ও নগদায়নপূর্বক বিভিন্নভাবে লেয়ারিং প্রক্রিয়া সংঘটনসহ স্থাবর-অস্থাবর সম্পদ অর্জন করত বিনিয়োগের মাধ্যমে চূড়ান্তভাবে স্থানান্তর, রূপান্তরপূর্বক মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতীর সহযোগিতায় মোছা. রোজী চিশতী ওই সম্পদ ভোগদখলে রেখে শাস্তিযোগ্য অপরাধ করে। ফলে এদের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুদক।

রাশেদুল হক চিশতী চলতি বছরের গত ১২ ফেব্রুয়ারি দুদকের দাখিলকৃত সম্পদ বিবরণীতে ১৩ কোটি ৬৫ লাখ ১২ হাজার ৭৭২ টাকার সম্পদ গোপন করে। একই সঙ্গে মিথ্যা তথ্য দিয়ে ভূমি বিক্রয় বাবদ অগ্রীম হিসেবে সর্বমোট ১৩ কোটি টাকা দায় ঘোষণা দেয়। এবং ব্যবসার প্রাথমিক মূলধন হিসেবে অবৈধ ও অসঙ্গতিপূর্ণ ৬ কোটি ৮৩ লাখ ৪৩ হাজার ৬০০ টাকা বিনিয়োগপূর্বক তার জ্ঞাত আয়ের উৎসের সাথে অসংগতিপূর্ণ ৩২ কোটি ৬৮ লাখ ২৬ হাজার ৯৯৩ টাকার সম্পদের মালিকানা অসাধু উপায়ে অর্জনপূর্বক মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতীর সহযোগিতায় জ্ঞাতসারে অপরাধলব্ধ আয়ের অবৈধ উৎস আড়াল করে নিজ নামের প্রোপাইটরশীপ প্রতিষ্ঠানের নামে এফডিআর সৃজন ও নগদায়নপূর্বক বিভিন্নভাবে লেয়ারিং প্রক্রিয়া সংঘটনসহ স্থাবর-অস্থাবর সম্পদ অর্জন করত বিনিয়োগের মাধ্যমে চূড়ান্তভাবে স্থানান্তর, রূপান্তরপূর্বক রাশেদুল হক চিশতী ওই সম্পদ ভোগদখলে রেখে শাস্তিযোগ্য অপরাধ করে। ফলে এদের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুদক।

রিমি চিশতী চলতি বছরের ২ ফেব্রুয়ারি দুদকের দাখিলকৃত সম্পদ বিবরণীতে ৩ লাখ ৮১ হাজার ৮৬০ টাকার সম্পদ গোপন রেখে মিথ্যা তথ্য প্রদান করে। এবং ব্যবসার প্রাথমিক মূলধন হিসেবে অবৈধ ও অসঙ্গতিপূর্ণ ৬ কোটি ৬৯ লাখ ৪০ হাজার টাকা বিনিয়োগপূর্বক জ্ঞাত আয়ের উৎসের সাথে অসংগতিপূর্ণ ২১ কোটি ২০ লাখ ৯৮ হাজার ১২৮ টাকার সম্পদের মালিকানা অসাধু উপায়ে মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতীর সহযোগিতায় জ্ঞাতসারে অপরাধলব্ধ আয়ের অবৈধ উৎস আড়াল করে নিজ নামে এফডিআর সৃজন ও নগদায়নপূর্বক বিভিন্নভাবে লেয়ারিং প্রক্রিয়া সংঘটনসহ স্থাবর-অস্থাবর সম্পদ অর্জন করত বিনিয়োগের মাধ্যমে চূড়ান্তভাবে স্থানান্তর, রূপান্তরপূর্বক রিমি চিশতী ওই সম্পদ ভোগদখলে রেখে শাস্তিযোগ্য অপরাধ করে। ফলে এদের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুদক।

এছাড়া ফারহানা আহমেদ চলতি বছরের ফেব্রুয়ারি দাখিলকৃত সম্পদ বিবরণীতে ১ লাখ ৩৪ হাজার ৭২৫ টাকার সম্পদ গোপনপূর্বক মিথ্যা তথ্য প্রদান ও সর্বমোট ১৭ কোটি ১০ লাখ টাকার অতিরিক্ত সম্পদ প্রর্দশনপূর্বক মিথ্যা তথ্য প্রদান এবং ব্যবসার প্রাথমিক মূলধন হিসেবে অবৈধ ও অসঙ্গতিপূর্ণ ১৫ কোটি ৬২ লাখ টাকা বিনিয়োগপূর্বক তার জ্ঞাত আয়ের উৎসের সাথে অসংগতিপূর্ণ ১৩ কোটি ৬৮ লাখ ৫১ হাজার ৬১৩ টাকার সম্পদের মালিকানা অসাধু উপায়ে অর্জনপূর্বক মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতীর সহযোগিতায় জ্ঞাতসারে অপরাধলব্ধ আয়ের অবৈধ উৎস আড়াল করে নিজ নামে এফডিআর সৃজন ও নগদায়নপূর্বক বিভিন্নভাবে লেয়ারিং প্রক্রিয়া সংঘটনসহ স্থাবর-অস্থাবর সম্পদ অর্জন করত বিনিয়োগের মাধ্যমে চূড়ান্তভাবে স্থানান্তর, রূপান্তরপূর্বক ফারহানা আহমেদ ওই সম্পদ ভোগ দখলে রেখে শাস্তিযোগ্য অপরাধ করে। ফলে এদের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুদক।

স্মার্ট বাজারে ক্লাসিক: নোকিয়া ২৭২০ ফ্লিপ ইভিএমে ৫০ শতাংশ ভোট না পড়লে ব্যালটে ভোটগ্রহণ চান ইসি মাহবুব সালমাদের ভারত বধ পঞ্চম বিয়ে সারলেন পামেলা কুবি সমাবর্তন: চ্যান্সেলর অ্যাওয়ার্ড পাচ্ছেন ১৩ শিক্ষার্থী চীনে ভাইরাসে ৯ জনের মৃত্যু আক্রান্ত ৪৪০ সংসদে ৮২৩৮ জন ঋণখেলাপির তালিকা প্রকাশ কুকুর হত্যার দায়ে আট মাসের কারাদণ্ড একুশ ফার্স্ট প্রসপেক্টাস অনুমোদন ধনী-গরিব নির্বিশেষে সুবিচার নিশ্চিতে সরকার বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী ডিএসই-সিএসইর নতুন এমডি নিয়োগের অনুমোদন বিএসইসির এশিয়া ও বিশ্ব একাদশের ম্যাচ আয়োজন করছে না ভারত অনিয়মের বিরুদ্ধে দুদকের অভিযান মানিকগঞ্জে বাসায় ঢুকে মেয়ের চোখের সামনে মাকে হত্যা নির্বাচনী গণসংযোগে হামলা: ইসির পদক্ষেপের অপেক্ষায় তাবিথ এসকে সিনহাকে হাজিরে গেজেট প্রকাশের নির্দেশ ই-পাসপোর্ট পেতে আবেদন করবেন যেভাবে চাটার্ড বিমানে রাতে পাকিস্তানে উড়াল দিচ্ছে টাইগাররা দুর্নীতি করে জনগণের হক নষ্ট করবেন না: দুদক কমিশনার চাই না, নির্বাচনে কোনো অভিযোগ ইসি পর্যন্ত গড়াক: সিইসি টাইগারদের নতুন পেস বোলিং কোচ গিবসন সব ধরনের সূচকে উত্থান নিউজিল্যান্ড সফরে ভারতের দল ঘোষণা পাকিস্তান-বাংলাদেশ ম্যাচ দিয়ে অভিষেক হচ্ছে মাদুগালের গণতন্ত্র সূচকে বাংলাদেশের ৮ ধাপ অগ্রগতি ঢাবির ৪ শিক্ষার্থীকে রাতভর পিটিয়েছে ছাত্রলীগ ফারমার্স ব্যাংকের তিন কর্মকর্তার বিরুদ্ধে চার্জশিট কাশ্মীর ইস্যুতে পাক-ভারতকে সাহায্য করতে চান ট্রাম্প বিজিএমইএ ভবন ভাঙার কাজ শুরু পর্তুগালে সংঘর্ষে মৃত্যুর খবর সম্পূর্ণ ভিত্তিহীন ও গুজব