artk

আই-টেক ডেস্ক

শনিবার, ডিসেম্বার ১৪, ২০১৯ ৭:৫৯

বাংলাদেশের বাজারে আসুসের ডুয়াল স্ক্রিন ল্যাপটপ

media

বাংলাদেশের বাজারে এলো আসুসের ডুয়াল স্ক্রিন ল্যাপটপ, আসুস জেনবুক ডুয়ো সিরিজ। দুটো মডেল নিয়ে এই সিরিজ বাজারে ছাড়া হয়েছে। একটি হচ্ছে জেনবুক প্রো ডুয়ো ইউএক্স৫৮১ এবং অপরটি জেনবুক ডুয়ো ইউএক্স৪৮১।

বাংলাদেশের বাজারে এলো আসুসের ডুয়াল স্ক্রিন ল্যাপটপ, আসুস জেনবুক ডুয়ো সিরিজ। দুটো মডেল নিয়ে এই সিরিজ বাজারে ছাড়া হয়েছে। একটি হচ্ছে জেনবুক প্রো ডুয়ো ইউএক্স৫৮১ এবং অপরটি জেনবুক ডুয়ো ইউএক্স৪৮১।

জেনবুক প্রো ডুয়ো ল্যাপটপে দেয়া হয়েছে ১৫.৬ ইঞ্চি ফোরকে ওএলইডি টাচস্ক্রিন, আর জেনবুক ডুয়োতে থাকছে ১৪ ইঞ্চি ফুলএইচডি এলইডি ব্যাকলিট আইপিএস মনিটর। ল্যাপটপ দুটো ডিজাইন করা হয়েছে ওয়েব ডেভেলপার, গ্রাফিক্স ডিজাইনার এবং গেমারদের কথা চিন্তা করে। 

জেনবুক ডুয়ো সিরিজের দুটি ল্যাপটপেই থাকছে দুটি করে স্ক্রিন, যার একটি প্রাইমারি ডিসপ্লে এবং অন্যটি সেকেন্ডারি ডিসপ্লে হিসেবে কিবোর্ড এরিয়ার সাথে যুক্ত। এই সেকেন্ডারি স্ক্রিনটির নাম দেয়া হয়েছে ‘স্ক্রিনপ্যাড’। জেনবুক প্রো ডুয়ো মডেলের স্ক্রিনপ্যাডটি ৪কে রেজুলেশনের, এবং জেনবুক ডুয়োর স্ক্রিনপ্যাডটির রেজুলেশন ফুল এইচডি।

উভয় মডেলের ক্ষেত্রেই থাকছে টাচস্ক্রিন স্ক্রিনপ্যাড। এই সেকেন্ডারি স্ক্রিন দ্বারা মাল্টিটাস্কিং আরও সুবিধাজনক হবে। চাইলেই মূল স্ক্রিন থেকে কোনো উইন্ডো সেকেন্ডারি স্ক্রিনে নিয়ে আসা যাবে। 

জেনবুক প্রো ডুয়োতে ব্যবহার করা হয়েছে ৯ম জেনারেশনের ইন্টেল কোর আই৯ প্রসেসর। গ্রাফিক্স কার্ড হিসাবে থাকছে এনভিডিয়া জিফোর্স আরটিএক্স ২০৬০ গ্রাফিক্স ইঞ্জিন। এতে ৩২জিবি পর্যন্ত র্যা ম ব্যবহার করা যাবে। স্টোরেজ হিসাবে থাকছে ২৫৬জিবি থেকে ১টেরা বাইটের সলিড স্টেট ড্রাইভ (এসএসডি)।এর ওজন ২.৫ কেজি।

জেনবুক ডুয়ো তুলনামূলক হালকা এবং সহজে বহনযোগ্য। এতে থাকছে ১০ম জেনারেশনের ইন্টেল কোর আই৭ বা কোর আই ৫ প্রসেসর ও এনভিডিয়া এমএক্স২৫০ গ্রাফিক্স ইঞ্জিন। এর ওজন ১.৫ কেজি।

দুটি মডেলের ল্যাপটপেই থাকছে ওয়াইফাই ৬, যা উন্নত ওয়্যারলেস কানেক্টিভিটি প্রদান করবে। আসুস জানিয়েছে, জেনবুক প্রো ডুয়ো ল্যাপটপটিতে সাড়ে ৭ ঘন্টা পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ পাওয়া যাবে, অপর দিকে জেনবুক ডুয়ো ২২ ঘন্টা পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ দিতে সক্ষম।

বাংলাদেশের বাজারে জেনবুক প্রো ডুয়ো ল্যাপটপের দাম শুরু হবে ২ লাখ ৮০ হাজার টাকা থেকে। জেনবুক ডুয়ো মডেলের সর্বনিম্ন দাম হবে ১ লাখ ৫ হাজার টাকা। ডিভাইসগুলো পাওয়া যাবে গ্লোবাল ব্র্যান্ডের নিজস্ব ও অনুমোদিত বিক্রয় কেন্দ্রসমূহে।

এসএসসির প্রবেশপত্র আটকিয়ে টাকা আদায়ের অভিযোগ অনিয়মের দায়ে যশোর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ওএসডি রাজনীতিতে নামছেন বঙ্গবন্ধু পরিবারের আরেক সদস্য দিনাজপুরে সড়কে প্রাণ গেলো ৩ যুবকের চীনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ১৩২ ঢাবির ৬৭ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার আমাদের গ্যাস আমরা জনকল্যাণে ব্যবহার করব: প্রধানমন্ত্রী কমলায় বিপ্লব: স্কুল প্রতিষ্ঠা করে পদ্মশ্রী বিজয় সিজিসির সংযোজন ও সংশোধন অনুমোদন ঢাকার ২ সিটি নির্বাচন: শুক্রবার থেকে ঢাকায় যান চলাচল বন্ধ শর্ত না মানায় কন্টিনেন্টাল ইনস্যুরেন্সকে সতর্ক সব জেলাকে রেল নেটওয়ার্কের আওতায় আনতে নির্দেশ প্রধানমন্ত্রীর রিজেন্ট টেক্সটাইলের প্রত্যেক পরিচালককে ২ লাখ টাকা করে জরিমানা আমান ফিডের প্রত্যেক পরিচালককে ২৫ লাখ টাকা করে জরিমানা কক্সবাজারকে ব্যয়বহুল শহর হিসেবে ঘোষণা সোলেইমানি হত্যার নীল নকশাকারী ডি আন্দ্রিয়া বিমান দুর্ঘটনায় নিহত পুঁজিবাজারে সূচকের উত্থান কার্ডের স্বল্পতার কারণে ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট হচ্ছে না: কাদের এসএমএসে জানা যাবে ভোটার নম্বর ও ভোটকেন্দ্র এবি ব্যাংকের অর্থ আত্মসাৎ, ৫ জনের বিরুদ্ধে মামলা মেট্রোরেল উদ্বোধন ২০২১ সালের ১৬ ডিসেম্বর ঝিনাইদহ পলিটেকনিকের দুই শিক্ষার্থীর কৃষিভিত্তিক রোবট পাহাড়তলীতে বাস উল্টে নারীসহ নিহত ২ আহাদুজ্জামান আলীর নক্ষত্র নিভে যায় পদ ছাড়লেন আবদুল্লাহ, কাতারের নতুন প্রধানমন্ত্রী খালিদ টি-টোয়েন্টি সিরিজ জিতে মিসবাহ’র স্বস্তির নিঃশ্বাস করোনা আতঙ্ক: এবার তামাবিল স্থলবন্দরে মেডিকেল টিম গভীর রাতে নিরাপদে দেশে ফিরেছে ক্রিকেট দল রোমান সানাকে ল্যান্সনায়েক পদে সম্মানিত প্রধানমন্ত্রী ইতালি সফরে যাচ্ছেন ফেব্রুয়ারিতে