artk

স্টাফ রিপোর্টার

শনিবার, ডিসেম্বার ১৪, ২০১৯ ৫:৫২

শর্তসাপেক্ষে তামাবিল দিয়ে ভারতে যাওয়া শুরু

media

শনিবার ইমিগ্রেশন পুনরায় শুরু হওয়ার পর বেলা ১১টা থেকে দুপুর একটা পর্যন্ত ২৩ জন বাংলাদেশ থেকে তামাবিল হয়ে ভারতে গেছেন বলে জানিয়েছেন তামাবিল অভিবাসন পুলিশের ইনচার্জ মওদুদ আহমেদ।

সিলেটের জৈন্তাপুর উপজেলার তামাবিল দিয়ে শর্ত সাপেক্ষে ভারত ভ্রমণকারীদের যাতায়াত শুরু হয়েছে।

শনিবার ইমিগ্রেশন পুনরায় শুরু হওয়ার পর বেলা ১১টা থেকে দুপুর একটা পর্যন্ত ২৩ জন বাংলাদেশ থেকে তামাবিল হয়ে ভারতে গেছেন বলে জানিয়েছেন তামাবিল অভিবাসন পুলিশের ইনচার্জ মওদুদ আহমেদ।

তিনি বলেন, ‘গত বৃহস্পতিবার বিকেলে থেকে আজ বেলা ১১টা পর্যন্ত তামাবিল হয়ে কেউ আসা-যাওয়া করেনি। আজ বেলা সাড়ে ১০টায় ভারতের পক্ষ থেকে নিজ দায়িত্বে যাতায়াত করার বিষয়টি আমাদের জানানো হয়। এরপর আমরাও ইমিগ্রেশনের জন্য অপেক্ষমাণ ব্যক্তিদের বিষয়টি জানাই। যারা গেছেন, এই শর্তেই ভারত গেছেন।’

তামাবিল অভিবাসন পুলিশ সূত্রে জানায়, নাগরিকত্ব সংশোধন আইন নিয়ে ভারতের বিভিন্ন এলাকা এখন উত্তপ্ত। উদ্ভুত পরিস্থিতিতে মেঘালয় রাজ্যে কয়েক দিন আগে অনির্দিষ্টকালের কারফিউ জারি করা হয়। এ অবস্থায় তামাবিল-ডাউকি সীমান্তে যাতায়াত সমস্যায় সৃষ্টি হয়।

এর আগে শুক্রবার সকাল ১১টায় তামাবিলে আটজনের ইমিগ্রেশন সম্পন্ন করে সীমান্তের ওপারে পাঠানো হয়। কিন্তু ভারতের ডাউকি ইমিগ্রেশন থেকে তাদের ফিরিয়ে দেয়া হয়। তখন তামাবিল ইমিগ্রেশন থেকে ডাউকি ইমিগ্রেশনে যোগাযোগ করা হলে ডাউকির একদল প্রতিনিধি এসে জানায়, মেঘালয়ে কারফিউ জারি থাকার কারণে যাতায়াত নিরাপদ নয়। তাই সেখানে ইমিগ্রেশন কার্যক্রম আপাতত বন্ধ রাখা হয়েছে। তার পর থেকেই এই পথে ইমিগ্রেশন কার্যক্রম বন্ধ ছিল।

শনিবার সকাল সাড়ে ১০টায় ভারতীয় ইমিগ্রেশন কর্তৃপক্ষ ভ্রমণকারীদের শর্তসাপেক্ষে যাতায়াতের বিষয়টি জানায়। এরপর তামাবিলে বাংলাদেশি ইমিগ্রেশন বিভাগ কার্যক্রম শুরু করে। শর্তে বলা হয়, ভ্রমণকারীরা নিজ দায়িত্বে যাতায়াত করবেন। যাত্রাপথে কোনো অঘটন ঘটলে কাউকে দায়ী করা যাবে না। তামাবিলে ইমিগ্রেশনের জন্য অপেক্ষমাণ ব্যক্তিদের বিষয়টি জানানো হয়। এর কেউ কেউ নিজ দায়িত্বে ভারতে যাওয়ার শর্ত মেনে ইমিগ্রেশন সম্পন্ন করেন।

শর্তসাপেক্ষে তামাবিল হয়ে ভারতে যাওয়া দুজনের সঙ্গে কথা হলে জানা যায় ব্যবসার কাজে ভারতে যাচ্ছেন তারা।

ইমিগ্রেশনে দায়িত্বরতদের থেকে জানা যায় মূলত, ব্যবসায়ী ও পর্যটকেরা তামাবিল হয়ে ভারতে যান। ব্যবসায়ীদের বেশির ভাগই কয়লা আমদানির সঙ্গে যুক্ত। পর্যটকেরা এই পথ ব্যবহার করে মেঘালয়ের শিলংয়ে বেড়াতে যান।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা