artk

স্টাফ রিপোর্টার

শনিবার, ডিসেম্বার ১৪, ২০১৯ ৫:৫২

শর্তসাপেক্ষে তামাবিল দিয়ে ভারতে যাওয়া শুরু

media

শনিবার ইমিগ্রেশন পুনরায় শুরু হওয়ার পর বেলা ১১টা থেকে দুপুর একটা পর্যন্ত ২৩ জন বাংলাদেশ থেকে তামাবিল হয়ে ভারতে গেছেন বলে জানিয়েছেন তামাবিল অভিবাসন পুলিশের ইনচার্জ মওদুদ আহমেদ।

সিলেটের জৈন্তাপুর উপজেলার তামাবিল দিয়ে শর্ত সাপেক্ষে ভারত ভ্রমণকারীদের যাতায়াত শুরু হয়েছে।

শনিবার ইমিগ্রেশন পুনরায় শুরু হওয়ার পর বেলা ১১টা থেকে দুপুর একটা পর্যন্ত ২৩ জন বাংলাদেশ থেকে তামাবিল হয়ে ভারতে গেছেন বলে জানিয়েছেন তামাবিল অভিবাসন পুলিশের ইনচার্জ মওদুদ আহমেদ।

তিনি বলেন, ‘গত বৃহস্পতিবার বিকেলে থেকে আজ বেলা ১১টা পর্যন্ত তামাবিল হয়ে কেউ আসা-যাওয়া করেনি। আজ বেলা সাড়ে ১০টায় ভারতের পক্ষ থেকে নিজ দায়িত্বে যাতায়াত করার বিষয়টি আমাদের জানানো হয়। এরপর আমরাও ইমিগ্রেশনের জন্য অপেক্ষমাণ ব্যক্তিদের বিষয়টি জানাই। যারা গেছেন, এই শর্তেই ভারত গেছেন।’

তামাবিল অভিবাসন পুলিশ সূত্রে জানায়, নাগরিকত্ব সংশোধন আইন নিয়ে ভারতের বিভিন্ন এলাকা এখন উত্তপ্ত। উদ্ভুত পরিস্থিতিতে মেঘালয় রাজ্যে কয়েক দিন আগে অনির্দিষ্টকালের কারফিউ জারি করা হয়। এ অবস্থায় তামাবিল-ডাউকি সীমান্তে যাতায়াত সমস্যায় সৃষ্টি হয়।

এর আগে শুক্রবার সকাল ১১টায় তামাবিলে আটজনের ইমিগ্রেশন সম্পন্ন করে সীমান্তের ওপারে পাঠানো হয়। কিন্তু ভারতের ডাউকি ইমিগ্রেশন থেকে তাদের ফিরিয়ে দেয়া হয়। তখন তামাবিল ইমিগ্রেশন থেকে ডাউকি ইমিগ্রেশনে যোগাযোগ করা হলে ডাউকির একদল প্রতিনিধি এসে জানায়, মেঘালয়ে কারফিউ জারি থাকার কারণে যাতায়াত নিরাপদ নয়। তাই সেখানে ইমিগ্রেশন কার্যক্রম আপাতত বন্ধ রাখা হয়েছে। তার পর থেকেই এই পথে ইমিগ্রেশন কার্যক্রম বন্ধ ছিল।

শনিবার সকাল সাড়ে ১০টায় ভারতীয় ইমিগ্রেশন কর্তৃপক্ষ ভ্রমণকারীদের শর্তসাপেক্ষে যাতায়াতের বিষয়টি জানায়। এরপর তামাবিলে বাংলাদেশি ইমিগ্রেশন বিভাগ কার্যক্রম শুরু করে। শর্তে বলা হয়, ভ্রমণকারীরা নিজ দায়িত্বে যাতায়াত করবেন। যাত্রাপথে কোনো অঘটন ঘটলে কাউকে দায়ী করা যাবে না। তামাবিলে ইমিগ্রেশনের জন্য অপেক্ষমাণ ব্যক্তিদের বিষয়টি জানানো হয়। এর কেউ কেউ নিজ দায়িত্বে ভারতে যাওয়ার শর্ত মেনে ইমিগ্রেশন সম্পন্ন করেন।

শর্তসাপেক্ষে তামাবিল হয়ে ভারতে যাওয়া দুজনের সঙ্গে কথা হলে জানা যায় ব্যবসার কাজে ভারতে যাচ্ছেন তারা।

ইমিগ্রেশনে দায়িত্বরতদের থেকে জানা যায় মূলত, ব্যবসায়ী ও পর্যটকেরা তামাবিল হয়ে ভারতে যান। ব্যবসায়ীদের বেশির ভাগই কয়লা আমদানির সঙ্গে যুক্ত। পর্যটকেরা এই পথ ব্যবহার করে মেঘালয়ের শিলংয়ে বেড়াতে যান।

এসএসসির প্রবেশপত্র আটকিয়ে টাকা আদায়ের অভিযোগ অনিয়মের দায়ে যশোর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ওএসডি রাজনীতিতে নামছেন বঙ্গবন্ধু পরিবারের আরেক সদস্য দিনাজপুরে সড়কে প্রাণ গেলো ৩ যুবকের চীনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ১৩২ ঢাবির ৬৭ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার আমাদের গ্যাস আমরা জনকল্যাণে ব্যবহার করব: প্রধানমন্ত্রী কমলায় বিপ্লব: স্কুল প্রতিষ্ঠা করে পদ্মশ্রী বিজয় সিজিসির সংযোজন ও সংশোধন অনুমোদন ঢাকার ২ সিটি নির্বাচন: শুক্রবার থেকে ঢাকায় যান চলাচল বন্ধ শর্ত না মানায় কন্টিনেন্টাল ইনস্যুরেন্সকে সতর্ক সব জেলাকে রেল নেটওয়ার্কের আওতায় আনতে নির্দেশ প্রধানমন্ত্রীর রিজেন্ট টেক্সটাইলের প্রত্যেক পরিচালককে ২ লাখ টাকা করে জরিমানা আমান ফিডের প্রত্যেক পরিচালককে ২৫ লাখ টাকা করে জরিমানা কক্সবাজারকে ব্যয়বহুল শহর হিসেবে ঘোষণা সোলেইমানি হত্যার নীল নকশাকারী ডি আন্দ্রিয়া বিমান দুর্ঘটনায় নিহত পুঁজিবাজারে সূচকের উত্থান কার্ডের স্বল্পতার কারণে ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট হচ্ছে না: কাদের এসএমএসে জানা যাবে ভোটার নম্বর ও ভোটকেন্দ্র এবি ব্যাংকের অর্থ আত্মসাৎ, ৫ জনের বিরুদ্ধে মামলা মেট্রোরেল উদ্বোধন ২০২১ সালের ১৬ ডিসেম্বর ঝিনাইদহ পলিটেকনিকের দুই শিক্ষার্থীর কৃষিভিত্তিক রোবট পাহাড়তলীতে বাস উল্টে নারীসহ নিহত ২ আহাদুজ্জামান আলীর নক্ষত্র নিভে যায় পদ ছাড়লেন আবদুল্লাহ, কাতারের নতুন প্রধানমন্ত্রী খালিদ টি-টোয়েন্টি সিরিজ জিতে মিসবাহ’র স্বস্তির নিঃশ্বাস করোনা আতঙ্ক: এবার তামাবিল স্থলবন্দরে মেডিকেল টিম গভীর রাতে নিরাপদে দেশে ফিরেছে ক্রিকেট দল রোমান সানাকে ল্যান্সনায়েক পদে সম্মানিত প্রধানমন্ত্রী ইতালি সফরে যাচ্ছেন ফেব্রুয়ারিতে