artk

স্টাফ রিপোর্টার

শনিবার, ডিসেম্বার ১৪, ২০১৯ ৫:৪৫

‘ঢাকার বাস দেখলে লজ্জা লাগে’

media

ঢাকার বাস দেখলে বাংলাদেশ অর্থনৈতিক দিক দিয়ে কোন দেশের পর্যায়ে আছে বলে মনে হয় দরিদ্র, মধ্যম আয়, নাকি উন্নত? সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে বারভিডার সভাপতি বলেন, সত্তরের দশকেও ঢাকায় বিআরটিসির বাসের মান এর চেয়ে ভাল ছিল। শৃঙ্খলা ছিল। রুট ব্যবস্থাপনাও ভাল ছিল।

স্বার্থবাদীদের কারণে ঢাকার বাস পরিবহন ব্যবস্থা আধুনিক হয়নি বলে মন্তব্য করেছেন পুরোনো গাড়ি আমদানিকারকদের সংগঠন বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস ইম্পোর্টার্স এন্ড ডিলারস এসোসিয়েশনের (বারভিডা) সভাপতি আবদুল হক। শনিবার রাজধানীর বিজয়নগরে বারভিডার কার্যালয়ে পুরোনো গাড়ি ব্যবসার পরিস্থিতি নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আবদুল হক এ কথা বলেন। 

ঢাকার বাস দেখলে বাংলাদেশ অর্থনৈতিক দিক দিয়ে কোন দেশের পর্যায়ে আছে বলে মনে হয় দরিদ্র, মধ্যম আয়, নাকি উন্নত? সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে বারভিডার সভাপতি বলেন, সত্তরের দশকেও ঢাকায় বিআরটিসির বাসের মান এর চেয়ে ভাল ছিল। শৃঙ্খলা ছিল। রুট ব্যবস্থাপনাও ভাল ছিল।

আরও বলেন, এখন কোন রুট ব্যবস্থাপনা নেই। ফার্মগেট দিয়ে প্রায় ৩২টি রুটের গাড়ি চলে। পুরো বিপর্যয়। ঢাকার বাসের চিত্র দেখলে অত্যন্ত বেদনা হয় এবং লজ্জা লাগে। 

সংবাদ সম্মেলনে আবদুল হক, সম্প্রতি সিঙ্গাপুরের একজন নাগরিকের ঢাকা সফরের অভিজ্ঞতা তুলে ধরে বলেন, সিঙ্গাপুরের নাগরিক আমাকে বলেছেন, তোমাদের জন্য দুটো চ্যালেঞ্জ। একটি ঢাকার ট্রাফিক, যানবাহন ও বাসের নারকীয় অবস্থা নিয়ন্ত্রণ করা। আরেকটি হলো, ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরটিকে ঠিক করা। এটা করতে পারলে তোমরা একধাপ এগোতে পারবে।

ঢাকার বাস নিয়ে নগরবাসীর অভিযোগ দীর্ঘদিনের। বাসগুলো পুরোনো, রংচটা ও লক্কড়-ঝক্কড়। ফিটনেস না থাকার অভিযোগ পুরোনো। সড়ক পরিবহনমন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের একাধিকবার এসব বাস নিয়ে প্রকাশ্যে উষ্মা প্রকাশ করেছেন।

রিকন্ডিশন গাড়ির ব্যবসায় মন্দা চলছে এমন তথ্য তুলে ধরে আবদুল হক গাড়ির শুল্ক করসহ পলিসি পরিবর্তন করার দাবি জানান। একইসঙ্গে রিকন্ডিশন গাড়ি নতুন গাড়ির থেকে বেশি পরিবেশবান্ধব দাবি করে তিনি পরিবেশ অধিদফতরের কাছে রিকন্ডিশন ও নতুন গাড়ির পরিবেশ দূষণ নিয়ে একটি সার্ভে করার দাবি জানান।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা