artk

স্টাফ রিপোর্টার

শনিবার, ডিসেম্বার ১৪, ২০১৯ ৫:৪৫

‘ঢাকার বাস দেখলে লজ্জা লাগে’

media

ঢাকার বাস দেখলে বাংলাদেশ অর্থনৈতিক দিক দিয়ে কোন দেশের পর্যায়ে আছে বলে মনে হয় দরিদ্র, মধ্যম আয়, নাকি উন্নত? সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে বারভিডার সভাপতি বলেন, সত্তরের দশকেও ঢাকায় বিআরটিসির বাসের মান এর চেয়ে ভাল ছিল। শৃঙ্খলা ছিল। রুট ব্যবস্থাপনাও ভাল ছিল।

স্বার্থবাদীদের কারণে ঢাকার বাস পরিবহন ব্যবস্থা আধুনিক হয়নি বলে মন্তব্য করেছেন পুরোনো গাড়ি আমদানিকারকদের সংগঠন বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস ইম্পোর্টার্স এন্ড ডিলারস এসোসিয়েশনের (বারভিডা) সভাপতি আবদুল হক। শনিবার রাজধানীর বিজয়নগরে বারভিডার কার্যালয়ে পুরোনো গাড়ি ব্যবসার পরিস্থিতি নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আবদুল হক এ কথা বলেন। 

ঢাকার বাস দেখলে বাংলাদেশ অর্থনৈতিক দিক দিয়ে কোন দেশের পর্যায়ে আছে বলে মনে হয় দরিদ্র, মধ্যম আয়, নাকি উন্নত? সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে বারভিডার সভাপতি বলেন, সত্তরের দশকেও ঢাকায় বিআরটিসির বাসের মান এর চেয়ে ভাল ছিল। শৃঙ্খলা ছিল। রুট ব্যবস্থাপনাও ভাল ছিল।

আরও বলেন, এখন কোন রুট ব্যবস্থাপনা নেই। ফার্মগেট দিয়ে প্রায় ৩২টি রুটের গাড়ি চলে। পুরো বিপর্যয়। ঢাকার বাসের চিত্র দেখলে অত্যন্ত বেদনা হয় এবং লজ্জা লাগে। 

সংবাদ সম্মেলনে আবদুল হক, সম্প্রতি সিঙ্গাপুরের একজন নাগরিকের ঢাকা সফরের অভিজ্ঞতা তুলে ধরে বলেন, সিঙ্গাপুরের নাগরিক আমাকে বলেছেন, তোমাদের জন্য দুটো চ্যালেঞ্জ। একটি ঢাকার ট্রাফিক, যানবাহন ও বাসের নারকীয় অবস্থা নিয়ন্ত্রণ করা। আরেকটি হলো, ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরটিকে ঠিক করা। এটা করতে পারলে তোমরা একধাপ এগোতে পারবে।

ঢাকার বাস নিয়ে নগরবাসীর অভিযোগ দীর্ঘদিনের। বাসগুলো পুরোনো, রংচটা ও লক্কড়-ঝক্কড়। ফিটনেস না থাকার অভিযোগ পুরোনো। সড়ক পরিবহনমন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের একাধিকবার এসব বাস নিয়ে প্রকাশ্যে উষ্মা প্রকাশ করেছেন।

রিকন্ডিশন গাড়ির ব্যবসায় মন্দা চলছে এমন তথ্য তুলে ধরে আবদুল হক গাড়ির শুল্ক করসহ পলিসি পরিবর্তন করার দাবি জানান। একইসঙ্গে রিকন্ডিশন গাড়ি নতুন গাড়ির থেকে বেশি পরিবেশবান্ধব দাবি করে তিনি পরিবেশ অধিদফতরের কাছে রিকন্ডিশন ও নতুন গাড়ির পরিবেশ দূষণ নিয়ে একটি সার্ভে করার দাবি জানান।

সিটি নির্বাচনে ৬৭ বিদেশি পর্যবেক্ষক কুয়াশায় ঢাকা রাজধানী বনের ভেতর কাঠকয়লা তৈরির কারখানা এসএসসির প্রবেশপত্র আটকিয়ে টাকা আদায়ের অভিযোগ অনিয়মের দায়ে যশোর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ওএসডি রাজনীতিতে নামছেন বঙ্গবন্ধু পরিবারের আরেক সদস্য দিনাজপুরে সড়কে প্রাণ গেলো ৩ যুবকের করোনাভাইরাসে মৃতের সংখ্যা ১৩২ ঢাবির ৬৭ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার আমাদের গ্যাস আমরা জনকল্যাণে ব্যবহার করব: প্রধানমন্ত্রী কমলায় বিপ্লব: স্কুল প্রতিষ্ঠা করে পদ্মশ্রী বিজয় সিজিসির সংযোজন ও সংশোধন অনুমোদন ঢাকার ২ সিটি নির্বাচন: শুক্রবার থেকে ঢাকায় যান চলাচল বন্ধ শর্ত না মানায় কন্টিনেন্টাল ইনস্যুরেন্সকে সতর্ক সব জেলাকে রেল নেটওয়ার্কের আওতায় আনতে নির্দেশ প্রধানমন্ত্রীর রিজেন্ট টেক্সটাইলের প্রত্যেক পরিচালককে ২ লাখ টাকা করে জরিমানা আমান ফিডের প্রত্যেক পরিচালককে ২৫ লাখ টাকা করে জরিমানা কক্সবাজারকে ব্যয়বহুল শহর হিসেবে ঘোষণা সোলেইমানি হত্যার নীল নকশাকারী ডি আন্দ্রিয়া বিমান দুর্ঘটনায় নিহত পুঁজিবাজারে সূচকের উত্থান কার্ডের স্বল্পতার কারণে ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট হচ্ছে না: কাদের এসএমএসে জানা যাবে ভোটার নম্বর ও ভোটকেন্দ্র এবি ব্যাংকের অর্থ আত্মসাৎ, ৫ জনের বিরুদ্ধে মামলা মেট্রোরেল উদ্বোধন ২০২১ সালের ১৬ ডিসেম্বর ঝিনাইদহ পলিটেকনিকের দুই শিক্ষার্থীর কৃষিভিত্তিক রোবট পাহাড়তলীতে বাস উল্টে নারীসহ নিহত ২ আহাদুজ্জামান আলীর নক্ষত্র নিভে যায় পদ ছাড়লেন আবদুল্লাহ, কাতারের নতুন প্রধানমন্ত্রী খালিদ টি-টোয়েন্টি সিরিজ জিতে মিসবাহ’র স্বস্তির নিঃশ্বাস করোনা আতঙ্ক: এবার তামাবিল স্থলবন্দরে মেডিকেল টিম