artk

আন্তর্জাতিক ডেস্ক

শনিবার, ডিসেম্বার ১৪, ২০১৯ ১:০৫

নাগরিকত্ব আইনের প্রতিবাদে মুর্শিদাবাদ ও উত্তর ২৪ পরগনায় ট্রেন-সড়ক অবরোধ

media

শুক্রবারের পর শনিবার। নাগরিকত্ব আইনের প্রতিবাদে পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ, উত্তর ২৪ পরগনার বিভিন্ন স্টেশনে ট্রেন-সড়ক অবরোধ চলছে। সকাল থেকেই ট্রেন আটকে ও সড়ক অবরোধ করে বিক্ষোভ আন্দোলন চলছে রাজ্যের বিভিন্ন প্রান্তে। নাকাল সাধারণ মানুষ। রেল অবরোধের পর একাধিক স্টেশনে দাঁড়িয়ে বেশ কয়েকটি দূরপাল্লার ট্রেন। জাতীয় সড়কসহ বিভিন্ন রাস্তায় ব্যাহত যান চলাচল। ফলে সৃষ্টি হয়েছে যানজটের।

শনিবার সকালে শিয়ালদহ-হাসনাবাদ শাখার হাড়োয়া স্টেশনে রেল লাইনে অবরোধ করেন স্থানীয়রা। বিক্ষোভ দেখানো হয় হাসনাবাদ শাখারও আরও বেশ কয়েকটি স্টেশনে। একই অবস্থা বারাসত স্টেশনেও। অবরোধের জেরে দীর্ঘক্ষণ ব্যাহত ট্রেন চলাচল। বাতিল করতে হয় সকালের দিকে লোকাল ট্রেন।

অন্যদিকে, সকাল থেকে মুর্শিদাবাদ জেলার বিভিন্ন প্রান্তেও চলছে অবরোধ। জঙ্গিপুর স্টেশনে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে রয়েছে ট্রেন। ট্রেন দাঁড়িয়ে মহিপাল স্টেশনেও। বিভিন্ন প্রান্তে বিপর্যস্ত ট্রেন চলাচল। বিক্ষোভের জেরে লালগোলা থেকে কৃষ্ণনগর পর্যন্ত ট্রেন চলাচল সম্পূর্ণ বন্ধ। নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে রাস্তায় টায়ার জ্বালিয়ে ডোমকলের সলপমোড়ে ৬ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে স্থানীয়রা। তীব্র যানজটের সৃষ্টি হয়। সুতি থানায় এলাকায় বাসে ভাঙচুর চালানো হয়।

অশান্তি এড়াতে কড়া নিরাপত্তার চাদরে হাওড়ার বিভিন্ন প্রান্ত। সাঁতরাগাছিগামী রাস্তা বন্ধ করে দেয়া হয়েছে। বাস ও গাড়ি অন্য রুটে ঘুরিয়ে দেয়া হয়েছে। রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, বাউরিয়া ট্রেন অবরোধ চলছে। সাঁকরাইল, নলপুর, মোরীগ্রামে স্টেশন দিয়ে ব্যাহত ট্রেন চলাচল। সকাল ১১টা থেকে বীরভূমের রামপুরহাট-পাকুড় স্টেশনের মাঝে অবরোধের জেরে আটকে রয়েছে ট্রেন। মালদার ধুলিয়ান গঙ্গা ও বল্লালপুর স্টেশনের মাঝেও বিক্ষোভ চলছে।

রেল দফতর সূত্রে জানা গিয়েছে, বিক্ষোভের জেরে বাতিল করা হয়েছে আপ ও ডাউন কামরূপ এক্সপ্রেস বাতিল করা হয়েছে। ১৪ ডিসেম্বর থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত ওই ট্রেন বাতিল হয়েছে। শনিবার বাতিল বলে ঘোষণা করা হয় শিয়ালদহ-শিলচর কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। রোববারের আগরতলা-শিয়ালদহ কাঞ্জনজঙ্গা এক্সপ্রেস বাতিল হয়েছে। ওই দিনের ডিব্রুগড়-কন্যাকুমারী এক্সপ্রেসও বাতিল করা হয়েছে।

নাগরিকত্ব আইন বিরোধী বিক্ষোভ ঘিরে শুক্রবার অগ্নিগর্ভ হয়ে ওঠে উলুবেড়িয়া স্টেশন চত্বর। দুপুর থেকে উলুবেড়িয়া স্টেশনে আপ ও ডাউন লাইনে ট্রেন অবরোধে শামিল হন বিক্ষোভকারীরা। ট্রেন লক্ষ্য করে ইট-পাথর ছোড়া হয় বলে অভিযোগ বিক্ষোভকারীদের বিরুদ্ধে। 

রেল সূত্রে জানা যাচ্ছে, উলুবেড়িয়া স্টেশনে এদিন ভাঙচুরও চালান বিক্ষোভকারীরা। এর জেরে চরম ভোগান্তিতে পড়েছেন অফিস ফেরত যাত্রীরা। ধুন্ধুমার পরিস্থিতি তৈরি হয় মুর্শিদাবাদের বেলডাঙা স্টেশনেও। রেল অবরোধে বাধা দিতে গেলে বেধড়ক মারধর করা হয় আরপিএফ কর্মীদের। তাতে গুরুতর জখম হন একজন। উলুবেড়িয়ার পাশাপাশি মুর্শিদাবাদের বেলডাঙা স্টেশনেও অবরোধ করেন বিক্ষোভকারীরা। সেখানেও নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতা জানিয়ে বিক্ষোভ দেখান বহু মানুষ। বেলডাঙা স্টেশনে আগুন জ্বালিয়ে দেন বিক্ষোভকারীরা। এদিন সকাল থেকেই থমথমে রয়েছে বেলডাঙা।

নিজেদের হাতে আইন তুলে না নেয়ার জন্য বিক্ষোভকারীদের পরামর্শ দিয়েছেন মুখ্যমন্ত্রী। একই আবেদন জানিয়েছেন রাজ্যপাল জগদীপ ধনকড়। রাজ্য সরকার বাংলায় এনআরসি লাগু হবে না বলেই শুক্রবারই ফের স্পষ্ট করেছেন মুখ্যমন্ত্রী। নাগরিকত্ব আইন ও এনআরসি-র প্রতিবাদে রবিবার থেকে বুধবার লাগাতার আন্দোলন কর্মসূচি ঘোষণা করেছে রাজ্যের শাসক দল তৃণমূল। ইন্ডিয়ান এক্সপ্রেস।

রাজনৈতিক অঙ্গীকার থাকলেই দেশের উন্নয়ন সম্ভব: প্রধানমন্ত্রী সুন্দর ও সুশাসিত ঢাকা গড়ার প্রতিশ্রুতি তাপসের সিটি নির্বাচনে ৬৭ বিদেশি পর্যবেক্ষক কুয়াশায় ঢাকা রাজধানী বনের ভেতর কাঠকয়লা তৈরির কারখানা এসএসসির প্রবেশপত্র আটকিয়ে টাকা আদায়ের অভিযোগ অনিয়মের দায়ে যশোর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ওএসডি রাজনীতিতে নামছেন বঙ্গবন্ধু পরিবারের আরেক সদস্য দিনাজপুরে সড়কে প্রাণ গেলো ৩ যুবকের করোনাভাইরাসে মৃতের সংখ্যা ১৩২ ঢাবির ৬৭ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার আমাদের গ্যাস আমরা জনকল্যাণে ব্যবহার করব: প্রধানমন্ত্রী কমলায় বিপ্লব: স্কুল প্রতিষ্ঠা করে পদ্মশ্রী বিজয় সিজিসির সংযোজন ও সংশোধন অনুমোদন ঢাকার ২ সিটি নির্বাচন: শুক্রবার থেকে ঢাকায় যান চলাচল বন্ধ শর্ত না মানায় কন্টিনেন্টাল ইনস্যুরেন্সকে সতর্ক সব জেলাকে রেল নেটওয়ার্কের আওতায় আনতে নির্দেশ প্রধানমন্ত্রীর রিজেন্ট টেক্সটাইলের প্রত্যেক পরিচালককে ২ লাখ টাকা করে জরিমানা আমান ফিডের প্রত্যেক পরিচালককে ২৫ লাখ টাকা করে জরিমানা কক্সবাজারকে ব্যয়বহুল শহর হিসেবে ঘোষণা সোলেইমানি হত্যার নীল নকশাকারী ডি আন্দ্রিয়া বিমান দুর্ঘটনায় নিহত পুঁজিবাজারে সূচকের উত্থান কার্ডের স্বল্পতার কারণে ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট হচ্ছে না: কাদের এসএমএসে জানা যাবে ভোটার নম্বর ও ভোটকেন্দ্র এবি ব্যাংকের অর্থ আত্মসাৎ, ৫ জনের বিরুদ্ধে মামলা মেট্রোরেল উদ্বোধন ২০২১ সালের ১৬ ডিসেম্বর ঝিনাইদহ পলিটেকনিকের দুই শিক্ষার্থীর কৃষিভিত্তিক রোবট পাহাড়তলীতে বাস উল্টে নারীসহ নিহত ২ আহাদুজ্জামান আলীর নক্ষত্র নিভে যায় পদ ছাড়লেন আবদুল্লাহ, কাতারের নতুন প্রধানমন্ত্রী খালিদ