artk

আন্তর্জাতিক ডেস্ক

শনিবার, ডিসেম্বার ১৪, ২০১৯ ১:০৫

নাগরিকত্ব আইনের প্রতিবাদে মুর্শিদাবাদ ও উত্তর ২৪ পরগনায় ট্রেন-সড়ক অবরোধ

media

শুক্রবারের পর শনিবার। নাগরিকত্ব আইনের প্রতিবাদে পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ, উত্তর ২৪ পরগনার বিভিন্ন স্টেশনে ট্রেন-সড়ক অবরোধ চলছে। সকাল থেকেই ট্রেন আটকে ও সড়ক অবরোধ করে বিক্ষোভ আন্দোলন চলছে রাজ্যের বিভিন্ন প্রান্তে। নাকাল সাধারণ মানুষ। রেল অবরোধের পর একাধিক স্টেশনে দাঁড়িয়ে বেশ কয়েকটি দূরপাল্লার ট্রেন। জাতীয় সড়কসহ বিভিন্ন রাস্তায় ব্যাহত যান চলাচল। ফলে সৃষ্টি হয়েছে যানজটের।

শনিবার সকালে শিয়ালদহ-হাসনাবাদ শাখার হাড়োয়া স্টেশনে রেল লাইনে অবরোধ করেন স্থানীয়রা। বিক্ষোভ দেখানো হয় হাসনাবাদ শাখারও আরও বেশ কয়েকটি স্টেশনে। একই অবস্থা বারাসত স্টেশনেও। অবরোধের জেরে দীর্ঘক্ষণ ব্যাহত ট্রেন চলাচল। বাতিল করতে হয় সকালের দিকে লোকাল ট্রেন।

অন্যদিকে, সকাল থেকে মুর্শিদাবাদ জেলার বিভিন্ন প্রান্তেও চলছে অবরোধ। জঙ্গিপুর স্টেশনে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে রয়েছে ট্রেন। ট্রেন দাঁড়িয়ে মহিপাল স্টেশনেও। বিভিন্ন প্রান্তে বিপর্যস্ত ট্রেন চলাচল। বিক্ষোভের জেরে লালগোলা থেকে কৃষ্ণনগর পর্যন্ত ট্রেন চলাচল সম্পূর্ণ বন্ধ। নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে রাস্তায় টায়ার জ্বালিয়ে ডোমকলের সলপমোড়ে ৬ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে স্থানীয়রা। তীব্র যানজটের সৃষ্টি হয়। সুতি থানায় এলাকায় বাসে ভাঙচুর চালানো হয়।

অশান্তি এড়াতে কড়া নিরাপত্তার চাদরে হাওড়ার বিভিন্ন প্রান্ত। সাঁতরাগাছিগামী রাস্তা বন্ধ করে দেয়া হয়েছে। বাস ও গাড়ি অন্য রুটে ঘুরিয়ে দেয়া হয়েছে। রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, বাউরিয়া ট্রেন অবরোধ চলছে। সাঁকরাইল, নলপুর, মোরীগ্রামে স্টেশন দিয়ে ব্যাহত ট্রেন চলাচল। সকাল ১১টা থেকে বীরভূমের রামপুরহাট-পাকুড় স্টেশনের মাঝে অবরোধের জেরে আটকে রয়েছে ট্রেন। মালদার ধুলিয়ান গঙ্গা ও বল্লালপুর স্টেশনের মাঝেও বিক্ষোভ চলছে।

রেল দফতর সূত্রে জানা গিয়েছে, বিক্ষোভের জেরে বাতিল করা হয়েছে আপ ও ডাউন কামরূপ এক্সপ্রেস বাতিল করা হয়েছে। ১৪ ডিসেম্বর থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত ওই ট্রেন বাতিল হয়েছে। শনিবার বাতিল বলে ঘোষণা করা হয় শিয়ালদহ-শিলচর কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। রোববারের আগরতলা-শিয়ালদহ কাঞ্জনজঙ্গা এক্সপ্রেস বাতিল হয়েছে। ওই দিনের ডিব্রুগড়-কন্যাকুমারী এক্সপ্রেসও বাতিল করা হয়েছে।

নাগরিকত্ব আইন বিরোধী বিক্ষোভ ঘিরে শুক্রবার অগ্নিগর্ভ হয়ে ওঠে উলুবেড়িয়া স্টেশন চত্বর। দুপুর থেকে উলুবেড়িয়া স্টেশনে আপ ও ডাউন লাইনে ট্রেন অবরোধে শামিল হন বিক্ষোভকারীরা। ট্রেন লক্ষ্য করে ইট-পাথর ছোড়া হয় বলে অভিযোগ বিক্ষোভকারীদের বিরুদ্ধে। 

রেল সূত্রে জানা যাচ্ছে, উলুবেড়িয়া স্টেশনে এদিন ভাঙচুরও চালান বিক্ষোভকারীরা। এর জেরে চরম ভোগান্তিতে পড়েছেন অফিস ফেরত যাত্রীরা। ধুন্ধুমার পরিস্থিতি তৈরি হয় মুর্শিদাবাদের বেলডাঙা স্টেশনেও। রেল অবরোধে বাধা দিতে গেলে বেধড়ক মারধর করা হয় আরপিএফ কর্মীদের। তাতে গুরুতর জখম হন একজন। উলুবেড়িয়ার পাশাপাশি মুর্শিদাবাদের বেলডাঙা স্টেশনেও অবরোধ করেন বিক্ষোভকারীরা। সেখানেও নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতা জানিয়ে বিক্ষোভ দেখান বহু মানুষ। বেলডাঙা স্টেশনে আগুন জ্বালিয়ে দেন বিক্ষোভকারীরা। এদিন সকাল থেকেই থমথমে রয়েছে বেলডাঙা।

নিজেদের হাতে আইন তুলে না নেয়ার জন্য বিক্ষোভকারীদের পরামর্শ দিয়েছেন মুখ্যমন্ত্রী। একই আবেদন জানিয়েছেন রাজ্যপাল জগদীপ ধনকড়। রাজ্য সরকার বাংলায় এনআরসি লাগু হবে না বলেই শুক্রবারই ফের স্পষ্ট করেছেন মুখ্যমন্ত্রী। নাগরিকত্ব আইন ও এনআরসি-র প্রতিবাদে রবিবার থেকে বুধবার লাগাতার আন্দোলন কর্মসূচি ঘোষণা করেছে রাজ্যের শাসক দল তৃণমূল। ইন্ডিয়ান এক্সপ্রেস।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা