artk

স্টাফ রিপোর্টার

শনিবার, ডিসেম্বার ১৪, ২০১৯ ১১:২২

মূলধন কমেছে ৮৬৭৭ কোটি টাকা, সূচকেও পতন

media

গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক পতনে লেনদেন শেষ হয়েছে। সপ্তাহের ব্যবধানে ডিএসইর বাজার মূলধন কমেছে ৮ হাজার ৬৭৭ কোটি টাকা। এসময় পুঁজিবাজারে লেনদেন পরিমানও কমেছে। 

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সপ্তাহের শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে তিন লাখ ৪৩ হাজার ৬৯৭ কোটি ৫৭ লাখ টাকা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন ছিল তিন লাখ ৫২ হাজার ৩৭৪ কোটি ৬২ লাখ টাকা। অর্থাৎ এক সপ্তাহে ডিএসইর বাজার মূলধন কমেছে ৮ হাজার ৬৭৭ কোটি ৬২ লাখ টাকা বা ২ দশমিক ৪৬ শতাংশ। 

ওই সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয়েছে এক হাজার ৫৭৩ কোটি ৯৮ লাখ টাকা, যা আগের সপ্তাহে ছিল দুই হাজার ৩১০ কোটি ৯৮ লাখ টাকা। সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ৭৩৭ কোটি টাকা বা ৩১ দশমিক ৮৯ শতাংশ। 

গত সপ্তাহে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৩১৪ কোটি ৭৯ লাখ টাকা। আগের সপ্তাহে গড় লেনদেন ছিল ৪৬২ কোটি ১৯ লাখ লাখ টাকা। সপ্তাহের ব্যবধানে গড় লেনদেন কমেছে ১৪৭ কোটি ৪০ লাখ টাকা বা ৩১২ দশমিক ৮৯ শতাংশ।

ওই সময়ে ডিএসইএক্স সূচক ১৫৬ দশমিক ৯৮ পয়েন্ট বা ৩ দশমিক ৩৬ শতাংশ কমে দাঁড়িয়েছে চার হাজার ৬৭১ দশমিক ৩৪ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস ৩৯ দশমিক ২৫ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৫৭ দশমিক ৭০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ১৬ দশমিক ৬০ পয়েন্টে এবং ১ হাজার ৫৪৮ দশমিক ১২ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৫৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৪টি কোম্পানির। দর কমেছে ২৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির। লেনদেন হয়নি দুই কোম্পানির। 

গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির ৭৮ দশমিক ৫৮ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। ওই সময় ‘বি’ ক্যাটাগরির ১২ দশমিক ৪২ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ৬ দশমিক শূন্য ৬ শতাংশ ও ‘জেড’ ক্যাটাগরির ২ দশমিক ৯৫ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে।

রাজনৈতিক অঙ্গীকার থাকলেই দেশের উন্নয়ন সম্ভব: প্রধানমন্ত্রী সুন্দর ও সুশাসিত ঢাকা গড়ার প্রতিশ্রুতি তাপসের সিটি নির্বাচনে ৬৭ বিদেশি পর্যবেক্ষক কুয়াশায় ঢাকা রাজধানী বনের ভেতর কাঠকয়লা তৈরির কারখানা এসএসসির প্রবেশপত্র আটকিয়ে টাকা আদায়ের অভিযোগ অনিয়মের দায়ে যশোর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ওএসডি রাজনীতিতে নামছেন বঙ্গবন্ধু পরিবারের আরেক সদস্য দিনাজপুরে সড়কে প্রাণ গেলো ৩ যুবকের করোনাভাইরাসে মৃতের সংখ্যা ১৩২ ঢাবির ৬৭ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার আমাদের গ্যাস আমরা জনকল্যাণে ব্যবহার করব: প্রধানমন্ত্রী কমলায় বিপ্লব: স্কুল প্রতিষ্ঠা করে পদ্মশ্রী বিজয় সিজিসির সংযোজন ও সংশোধন অনুমোদন ঢাকার ২ সিটি নির্বাচন: শুক্রবার থেকে ঢাকায় যান চলাচল বন্ধ শর্ত না মানায় কন্টিনেন্টাল ইনস্যুরেন্সকে সতর্ক সব জেলাকে রেল নেটওয়ার্কের আওতায় আনতে নির্দেশ প্রধানমন্ত্রীর রিজেন্ট টেক্সটাইলের প্রত্যেক পরিচালককে ২ লাখ টাকা করে জরিমানা আমান ফিডের প্রত্যেক পরিচালককে ২৫ লাখ টাকা করে জরিমানা কক্সবাজারকে ব্যয়বহুল শহর হিসেবে ঘোষণা সোলেইমানি হত্যার নীল নকশাকারী ডি আন্দ্রিয়া বিমান দুর্ঘটনায় নিহত পুঁজিবাজারে সূচকের উত্থান কার্ডের স্বল্পতার কারণে ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট হচ্ছে না: কাদের এসএমএসে জানা যাবে ভোটার নম্বর ও ভোটকেন্দ্র এবি ব্যাংকের অর্থ আত্মসাৎ, ৫ জনের বিরুদ্ধে মামলা মেট্রোরেল উদ্বোধন ২০২১ সালের ১৬ ডিসেম্বর ঝিনাইদহ পলিটেকনিকের দুই শিক্ষার্থীর কৃষিভিত্তিক রোবট পাহাড়তলীতে বাস উল্টে নারীসহ নিহত ২ আহাদুজ্জামান আলীর নক্ষত্র নিভে যায় পদ ছাড়লেন আবদুল্লাহ, কাতারের নতুন প্রধানমন্ত্রী খালিদ