artk

নিউজ ডেস্ক

শুক্রবার, ডিসেম্বার ১৩, ২০১৯ ৮:৪৩

বিশ্বে ক্ষমতাধর নারীর তালিকায় ২৯তম শেখ হাসিনা

media

যুক্তরাষ্ট্রের অর্থ-বাণিজ্য বিষয়ক সাময়িকী ফোর্বস ২০১৯ সালের বিশ্বের ক্ষমতাধর নারীদের যে তালিকা করেছে, তাতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ২৯তম স্থানে রাখা হয়েছে।

যুক্তরাষ্ট্রের অর্থ-বাণিজ্য বিষয়ক সাময়িকী ফোর্বস ২০১৯ সালের বিশ্বের ক্ষমতাধর নারীদের যে তালিকা করেছে, তাতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ২৯তম স্থানে রাখা হয়েছে।

বৃহস্পতিবার প্রকাশিত এই তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। তার পরের অবস্থানে আছেন আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিন লগার্ড।

তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন যুক্তরাষ্ট্র কংগ্রেসের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি, যিনি গত সপ্তাহেই প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিসংশন প্রস্তাব আনার ঘোষণা দিয়েছেন।

তালিকায় চতুর্থ স্থানে আছেন উরসুলা ফন ডেয়ার লাইয়েন, যিনি গত জুলাইয়ে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট হয়েছেন।

পঞ্চম স্থানে আছেন যুক্তরাষ্ট্রের জেনারেল মটরসের চেয়ারপারসন ও সিইও মেরি বারা, ষষ্ঠ স্থানে রয়েছেন মেলিন্ডা গেটস। সপ্তম স্থানে আছেন ফিডেলিটি ইনভেস্টমেন্টসের সিইও আবিগেইল জনসন।

ক্ষমতাধর নারীদের এই তালিকায় উপমহাদেশের দেশগুলোর মধ্যে আর স্থান হয়েছে ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের, তিনি আছেন ৩৪তম স্থানে।

গত মার্চে ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলার পর মুসলমানদের প্রতি সমবেদনা জানিয়ে বিশ্বব্যাপী আলোচনায় আসা নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা অ’ডুর্ন আছেন ৩৮তম স্থানে। ব্রিটিশ রানী দ্বিতীয় এলিজাবেথ আছেন ৪০তম স্থানে, মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প কন্যা ইভাঙ্কা ট্রাম্প আছেন ৪২তম স্থানে।

ক্ষমতাধরদের এই তালিকায় বার্বাডোজের পপতারকা রিহানা আছেন ৬১তম স্থানে, যুক্তরাষ্ট্রের সঙ্গীত শিল্পী টেইলর সুইফট রয়েছেন ৭১তম স্থানে।

খেলোয়াড়দের মধ্যে টেনিস তারকা সেরেনা উইলিয়াম রয়েছেন ৮১তম স্থানে। একশ জনের এই তালিকায় সবশেষ নামটি গ্রেটা থানবার্গ, ধরিত্রীকে রক্ষায় স্কুল বাদ দিয়ে জলবায়ু আন্দোলনে শামিল হওয়া এই সুইডিশ কিশোরী এবার টাইম ম্যাগাজিনের ‘পারসন অব দ্য ইয়ার’ নির্বাচিত হয়েছেন।

ফোর্বস’র গত বছরের তালিকায় শেখ হাসিনার অবস্থান ছিল ২৬তম স্থানে; তার আগের বছর তিনি ছিলেন ৩০ নম্বরে, তার আগের বছর ছিলেন ৩৬ নম্বরে, ২০১৫ সালের তালিকায় তার অবস্থান ছিল ৫৯তম।

এবার রাজনীতিতে সবচেয়ে ক্ষমতাধর নারীর তালিকায় একধাপ উন্নতি ঘটেছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার। ষষ্ঠ অবস্থানে আছেন তিনি, তার পরের স্থানগুলোতে আছেন নির্মলা সীতারামন, জেসিন্ডা অ’ডুর্ন ও রানী এলিজাবেথ।

শেখ হাসিনাকে নিয়ে ফোর্বস লিখেছে, বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘসময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা শেখ হাসিনা এখন চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন। খাদ্য নিরাপত্তা এবং জনগণের শিক্ষা ও স্বাস্থ্য সেবা প্রাপ্তিতে গুরুত্ব দিচ্ছেন তিনি।

“বাংলাদেশে গণতন্ত্রকে শক্ত ভিত্তি দিতে শেখ হাসিনা সংগ্রাম চালিয়ে যাচ্ছেন,” লিখেছে ফোর্বস।

এর আগে যুক্তরাষ্ট্রের সাময়িকী ফরচুনের করা বিশ্বের প্রভাবশালী শীর্ষনেতাদের তালিকায় স্থান পেয়েছিলেন শেখ হাসিনা। প্রভাবশালীদের তালিকায় তাকে রেখেছিল টাইম ম্যাগাজিনও।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা