artk

আন্তর্জাতিক ডেস্ক

বৃহস্পতিবার, ডিসেম্বার ১২, ২০১৯ ১:৫৬

নাইজারে জঙ্গি হামলায় ৭১ সৈন্য নিহত

media

রাষ্ট্রীয় টেলিভিশনে সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল বৌবকর হাসান জানান, মঙ্গলবার সন্ধ্যায় নাইজারের পশ্চিমাঞ্চলীয় শহর ইনাতেসের একটি সামরিক ঘাঁটিতে কয়েকশত জঙ্গি হামলা চালায়, এরপর তিন ঘণ্টা ধরে দুপক্ষের মধ্যে লড়াই চলে।

মালির সীমান্তের কাছে নাইজারের একটি প্রত্যন্ত সামরিক ক্যাম্পে জঙ্গি হামলায় ৭১ জন সৈন্য নিহত হয়েছে বলে নাইজারের সামরিক বাহিনী জানিয়েছে।

বুধবারের এ হামলাটি স্মরণকালে নাইজারের সামরিক বাহিনীর ওপর চালানো সবচেয়ে প্রাণঘাতী হামলা বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রাষ্ট্রীয় টেলিভিশনে সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল বৌবকর হাসান জানান, মঙ্গলবার সন্ধ্যায় নাইজারের পশ্চিমাঞ্চলীয় শহর ইনাতেসের একটি সামরিক ঘাঁটিতে কয়েকশত জঙ্গি হামলা চালায়, এরপর তিন ঘণ্টা ধরে দুপক্ষের মধ্যে লড়াই চলে।

“লড়াইটি অত্যন্ত সহিংস ছিল। শত্রুরা কামিকাজে যান ব্যবহারের পাশাপাশি মর্টারও ব্যবহার করেছে,” বলেন তিনি। 

এ হামলায় আরও ১২ জন সৈন্য আহত হয়েছে এবং অজ্ঞাত সংখ্যক সৈন্য নিখোঁজ রয়েছে বলে জানিয়েছেন তিনি। লড়াইয়ে ‘উল্লেখযোগ্য সংখ্যক’ জঙ্গিও নিহত হয়েছে বলে তিনি দাবি করেছেন।

নিরাপত্তা বাহিনীর দুটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে রয়টার্সকে জানিয়েছে, ৩০ জন সৈন্য এখনো নিখোঁজ রয়েছে।

এর আগে মে ও জুলাই মাসে একই এলাকায় ইসলামিক স্টেটের (আইএস) পশ্চিম আফ্রিকা শাখার জঙ্গিদের দুটি হামলায় নাইজারের প্রায় ৫০ জন সৈন্য নিহত হয়েছিল।

এ ঘটনার সময় নাইজারের প্রেসিডেন্ট মাহামাদু ইউসুফু মিশর সফরে ছিলেন। ঘটনার খবর পেয়ে সফর সংক্ষিপ্ত করে বুধবার সন্ধ্যায় তিনি দেশে ফিরে যান বলে এক টুইটে জানিয়েছে তার দপ্তর।

রাজধানী নিয়ামে থেকে ২০০ কিলোমিটার উত্তরে নাইজার নদী তীরের ইনাতেস প্রধানত পশুপালকদের শহর। চলতি বছর এই শহরটিতে ধারাবাহিক সহিংসতার ঘটনা ঘটেছে আর বছরের শেষ দিকে এ হামলাটি হলো।

জুলাই থেকে এ এলাকাটির কয়েকশত বাসিন্দা রাজধানী নিয়ামেতে বা নিকটবর্তী শহরগুলোতে পালিয়ে গেছে বলে সূত্রগুলো জানিয়েছে। নিজেদের ঘরবাড়ি ও গবাদিপশু অরক্ষিত অবস্থায় রেখে জান নিয়ে পালায় তারা।

জঙ্গিদের প্রতিরোধ করার জন্য আফ্রিকার সাহেল অঞ্চলে হাজার হাজার আঞ্চলিক ও বিদেশি সেনাদের সমাবেশ ঘটলেও চলতি বছর সেখানে জঙ্গিদের তৎপরতা বৃদ্ধি পেয়েছে। একের পর এক প্রাণঘাতী হামলা চালাচ্ছে তারা। এ অঞ্চলের জঙ্গিদের সঙ্গে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) ও আল কায়েদার সম্পর্ক আছে। 

জিয়া বঙ্গবন্ধুর খুনিদের বড় বড় পদে অধিষ্ঠিত করেছিলেন: মোজাম্মেল লক্ষ্মীপুরে সরিষা চাষে আগ্রহ বাড়ছে চাষিদের বঙ্গবন্ধুর নাম কেউ মুছে ফেলতে পারবে না: প্রধানমন্ত্রী র‌্যাগিংয়ের অভিযোগে পবিপ্রবির ১৫ শিক্ষার্থী বহিষ্কার হালদা নদীকে ‘বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ’ ঘোষণা ‘নির্বাচনী বার্তা কী দেবে, কথাই তো বলতে পারছেন না’ ‘ময়ূরপঙ্খী’ ছিনতাইয়ের চেষ্টার চূড়ান্ত প্রতিবেদন আদালতে ৫ উইকেটে হার দিয়ে সফর শুরু বাংলাদেশের এবার সিলেটগামী পারাবত এক্সপ্রেসে আগুন চুয়াডাঙ্গায় র‌্যাব পরিচয়ে গণডাকাতি নারায়ণগঞ্জ বন্দরে জাহাজ চাপা পড়ে নিহত ২ নির্বাচনে বিএনপির জয় বাধাগ্রস্ত করতে ষড়যন্ত্র করছে আ’লীগ: ফখরুল স্মার্টফোন আসক্তি দূর করতে গুগলের তিন অ্যাপ করোনাভাইরাস: সংক্রমণ ঠেকাতে মাস্ক কতটা কার্যকর পাকিস্তানকে ১৪২ রানের লক্ষ্য দিল টাইগাররা ভারতের সাথে হেরে টি-টোয়েন্টি সিরিজ শুরু নিউজিল্যান্ডের চলতি অর্থবছরের সব সূচকেই প্রবৃদ্ধির উর্ধ্বগতি অব্যাহত রয়েছে: অর্থমন্ত্রী বিএনপি একটি ব্যর্থ রাজনৈতিক দল: কাদের খালেদা জিয়াকে দেখতে বিএসএমএমইউতে স্বজনরা পাকিস্তানের বিপক্ষে টস জিতে ব্যাট করছে টাইগাররা ৯১ বছর বয়সে এসে যাজক বললেন তিনি সমকামী চট্টগ্রামে একটি বস্তিতে আগুন কোকো-আনিসুলের কবর জিয়ারত করে প্রচারণায় তাবিথ-ইশরাক বাহুবলে বাস খাদে পড়ে নিহত ৩ শিশুদের জন্য উৎসব নামের মিল থাকায় বিনাদোষে কারাবাস! করোনাভাইরাস: চীনে মৃতের সংখ্যা বেড়ে ২৫, আতঙ্কে গোটা বিশ্ব শৈত্যপ্রবাহ কমার পর ঝরতে পারে বৃষ্টি আ.লীগের নতুন কমিটির নেতৃবৃন্দসহ টুঙ্গিপাড়ায় শেখ হাসিনা পশ্চিমবঙ্গে পেঁয়াজের মূল্যবৃদ্ধি রুখতে ৫০ হাজার টনের কোল্ড স্টোরেজের পরিকল্পনা