artk

স্টাফ রিপোর্টার

বুধবার, ডিসেম্বার ১১, ২০১৯ ৬:৩৪

সূচকের উত্থান লেনদেন মন্দা

media

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব ধরনের সূচক উত্থানে লেনদেন শেষ হয়েছে আজ। এদিন কমেছে উভয় স্টকের বেশির ভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর। আগের কার্যদিবস তুলনায় এদিন দুই স্টকের লেনদেন পরিমান কমেছে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব ধরনের সূচক উত্থানে লেনদেন শেষ হয়েছে আজ। এদিন কমেছে উভয় স্টকের বেশির ভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর। আগের কার্যদিবস তুলনায় এদিন দুই স্টকের লেনদেন পরিমান কমেছে।

বুধবার দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা যায়, ডিএসইতে লেনদেন হয়েছে ২৯৪ কোটি ২১ লাখ টাকা। আগের কার্যদিবস মঙ্গলবার লেনদেন হয়েছিল ৩০৫ কোটি ৮৭ লাখ টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৫১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে বেড়েছে ১২৩টির, কমেছে ১৬৫টির এবং পরিবর্তন হয়নি ৬৩টির দর।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫ দশমিক ৪৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে চার হাজার ৫১২ দশমিক ৩৯ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক ৩ দশমিক ৭৭ পয়েন্ট ও ডিএসইএস বা শরিয়াহ সূচক ৫ দশমিক ১৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৫৫২ দশমিক ১৫ পয়েন্টে ও ১ হাজার ১৭ দশমিক ৪৬ পয়েন্টে।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- প্যারামাউন্ড ইন্স্যুরেন্স, কেপিসিএল, প্যারামাউন্ড টেক্সটাইল, এসকে ট্রিমস, প্রগ্রেসিভ ইন্স্যুরেন্স, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, বিকন ফার্মা, জাহিন স্পিনিং, সিনোবাংলা ইন্স্যুরেন্স, নিউ লাইন।

অপর পুঁজিবাজারে সিএসইতে লেনদেনের পরিমাণ ২৩ কোটি ৭১ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ২৪ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার। এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৩৬ দশমিক ৯৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৭২০ দশমিক শূন্য ১ পয়েন্টে।

সিএসই-৫০ সূচক ৪ দশমিক ৪৩ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৩৬ দশমিক ৬৮ পয়েন্ট, সিএসসিএক্স সূচক ২২ দশমিক ৯৯ পয়েন্ট ও সিএসআই সূচক ৫ দশমিক ৬৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৬ দশমিক ৯৪ পয়েন্টে, ১১ হাজার ৬৪০ দশমিক ৭১ পয়েন্টে, ৮ হাজার ৩২৪ দশমিক ৪৪ পয়েন্টে ও ৮৭৩ দশমিক ৪১ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৩২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৯১টির, কমেছে ১০৫টির এবং কোন পরিবর্তন হয়নি ৩৬টি কোম্পানির শেয়ার দর।

এসএসসির প্রবেশপত্র আটকিয়ে টাকা আদায়ের অভিযোগ অনিয়মের দায়ে যশোর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ওএসডি রাজনীতিতে নামছেন বঙ্গবন্ধু পরিবারের আরেক সদস্য দিনাজপুরে সড়কে প্রাণ গেলো ৩ যুবকের চীনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ১৩২ ঢাবির ৬৭ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার আমাদের গ্যাস আমরা জনকল্যাণে ব্যবহার করব: প্রধানমন্ত্রী কমলায় বিপ্লব: স্কুল প্রতিষ্ঠা করে পদ্মশ্রী বিজয় সিজিসির সংযোজন ও সংশোধন অনুমোদন ঢাকার ২ সিটি নির্বাচন: শুক্রবার থেকে ঢাকায় যান চলাচল বন্ধ শর্ত না মানায় কন্টিনেন্টাল ইনস্যুরেন্সকে সতর্ক সব জেলাকে রেল নেটওয়ার্কের আওতায় আনতে নির্দেশ প্রধানমন্ত্রীর রিজেন্ট টেক্সটাইলের প্রত্যেক পরিচালককে ২ লাখ টাকা করে জরিমানা আমান ফিডের প্রত্যেক পরিচালককে ২৫ লাখ টাকা করে জরিমানা কক্সবাজারকে ব্যয়বহুল শহর হিসেবে ঘোষণা সোলেইমানি হত্যার নীল নকশাকারী ডি আন্দ্রিয়া বিমান দুর্ঘটনায় নিহত পুঁজিবাজারে সূচকের উত্থান কার্ডের স্বল্পতার কারণে ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট হচ্ছে না: কাদের এসএমএসে জানা যাবে ভোটার নম্বর ও ভোটকেন্দ্র এবি ব্যাংকের অর্থ আত্মসাৎ, ৫ জনের বিরুদ্ধে মামলা মেট্রোরেল উদ্বোধন ২০২১ সালের ১৬ ডিসেম্বর ঝিনাইদহ পলিটেকনিকের দুই শিক্ষার্থীর কৃষিভিত্তিক রোবট পাহাড়তলীতে বাস উল্টে নারীসহ নিহত ২ আহাদুজ্জামান আলীর নক্ষত্র নিভে যায় পদ ছাড়লেন আবদুল্লাহ, কাতারের নতুন প্রধানমন্ত্রী খালিদ টি-টোয়েন্টি সিরিজ জিতে মিসবাহ’র স্বস্তির নিঃশ্বাস করোনা আতঙ্ক: এবার তামাবিল স্থলবন্দরে মেডিকেল টিম গভীর রাতে নিরাপদে দেশে ফিরেছে ক্রিকেট দল রোমান সানাকে ল্যান্সনায়েক পদে সম্মানিত প্রধানমন্ত্রী ইতালি সফরে যাচ্ছেন ফেব্রুয়ারিতে