artk

স্পোর্টস রিপোর্টার

সোমবার, ডিসেম্বার ৯, ২০১৯ ৪:৫৮

সেই শ্রীলঙ্কাকেই হারিয়ে স্বর্ণ জয় সৌম্য-শান্তদের

media

আর্চারিতে দশম স্বর্ণ জয়ের দিনে ক্রিকেটেও স্বর্ণ জিতেছে বাংলাদেশ। এসএ গেমসের টি-টোয়েন্টি ফর‌ম্যাটের ক্রিকেটের ফাইনালে আজ শ্রীলঙ্কাকে ৭ উইকেটে হারিয়ে স্বর্ণ জিতেছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল।  লিগ পর্বের শেষ ম্যাচে লঙ্কানদের বিপক্ষে হারলেও ফাইনালের মঞ্চে কোনো ছাড় দেয়নি জুনিয়র টাইগাররা।

আর্চারিতে দশম স্বর্ণ জয়ের দিনে ক্রিকেটেও স্বর্ণ জিতেছে বাংলাদেশ। এসএ গেমসের টি-টোয়েন্টি ফর‌ম্যাটের ক্রিকেটের ফাইনালে আজ শ্রীলঙ্কাকে ৭ উইকেটে হারিয়ে স্বর্ণ জিতেছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল।  লিগ পর্বের শেষ ম্যাচে লঙ্কানদের বিপক্ষে হারলেও ফাইনালের মঞ্চে কোনো ছাড় দেয়নি জুনিয়র টাইগাররা।

শ্রীলঙ্কা অনূর্ধ্ব-২৩ দলের দেওয়া ১২৩ রানের টার্গেট ৭ উইকেট ও ১১ বল হাতে রেখে জয় তুলে নেয় বাংলাদেশ। জবাবে ব্যাটিংয়ে নেমে জয়ের বন্দরে পৌঁছাতে কোনো বেগ পেতে হয়নি শান্তর দলকে। ওপেনিং জুটিতেই স্কোরবোর্ডে ৪৪ রান জমা করেন দুই ওপেনার সাইফ হাসান ও সৌম্য। ২৮ বলে ৪ চারে ২৭ রান করে কামিন্দু মেন্ডিসের বলে সাজঘরে ফেরেন সৌম্য। 

অভিজ্ঞ সৌম্যকে হারিয়ে শান্তকে নিয়ে এগোতে থাকেন সাঈফ। দুজনে গড়েন ৩৯ রানের জুটি। তবে দলীয় ৮৩ রানে বান্দারার হাতে রান আউটের শিকার হোন সাঈফ। তার ৩০ বলে ৩৩ রানের ইনিংসটি সাজানো ছিল ৩ চার ও ২ ছক্কায়। জয়ের জন্য বাকি কাজটা সেরে ফেলার পথে এগোতে থাকেন শান্ত ও ইয়াসির আলী। ঝড়ো ১৯ রানের ইনিংস খেলে দলীয় ১০৮ রানে আউট হোন ইয়াসির। এরপর আফিফ হোসেনকে নিয়ে বাংলাদেশকে জয় এনে দেন শান্ত। জয়ের জন্য ২ রান দরকার থাকতে ৪ মারেন তিনি। বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ১২৫ রান। শান্ত ২৮ বলে ৩৫ রানে অপরাজিত ছিলেন। ৭ বলে ৫ রান করেন আফিফ। 

এর আগে সোমবার (০৯ ডিসেম্বর) কীর্তিপুরের ত্রিভূবন ইউনিভার্সিটি ইন্টারন্যাশনাল ক্রিকেট গ্রাউন্ডে টসে জিতে শ্রীলঙ্কাকে ব্যাটিংয়ে পাঠান লাল-সবুজ অধিনায়ক শান্ত। ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো করলেও বাংলাদেশি বোলারদের দাপটে মাঝপথে নিয়ন্ত্রণ হারায় লঙ্কান ব্যাটসম্যানরা। 

উদ্বোধানী জুটিতে পাথুম নিশাঙ্কা ও নিশান ফর্নান্দো ৪.৪ ওভারে ৩৬ রান তোলেন। তবে এরপরই তানভীর ইসলাম ও হাসান মাহমুদ বাংলাদেশকে ম্যাচে ফেরান। তাদের দুর্দান্ত বোলিংয়ে শ্রীলঙ্কার মিডলঅর্ডাররা খেই হারায়। দলের হয়ে সর্বোচ্চ ২৫ রান করেন শাম্মু আশান। ২২ রান আসে নিশাঙ্কার ব্যাট থেকে। কিন্তু ফার্নান্দো (১৬) ও ছারিথ আসালঙ্কা (১২) ছাড়া বাকিদের কেউই দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেননি। ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১২২ রান করে থামে শ্রীলঙ্কা।

বাংলাদেশি বোলারদের মধ্যে হাসান সর্বোচ্চ তিনটি উইকেট পান। তানভীর দুটি উইকেট দখল করেন। এছাড়া সুমন খান ও মেহেদী হাসান একটি করে উইকেট ভাগ করে নেন।

কাউন্সিলর মিজানকে রিমান্ডে অপরাধীরা ই-জিপি প্রক্রিয়ায় ব্যবহার করছে: দুদক চেয়ারম্যান পুঁজিবাজারে প্রধান সূচকের উত্থান হোয়াইটওয়াশ এড়াতে দলে আসবে পরিবর্তন সাকিব-শিশিরের জন্য রান্না করে খাবার পাঠালেন প্রধানমন্ত্রী বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজের সূচি বেনাপোলে আন্তর্জাতিক কাস্টমস দিবস পালিত আতিকের ৩৮ দফা ইশতেহার ঘোষণা ইশরাক ও তাপসের কর্মীদের মধ্যে সংঘর্ষ যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে রেল অপরিহার্য: প্রধানমন্ত্রী রেল-সড়ক-পানিসহ একগুচ্ছ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী জামিন পেলেন ড. ইউনূস মুক্তাগাছায় ট্রাক-অটোরিকশা সংঘর্ষে নিহত ২ ১২তম আন্তর্জাতিক কাস্টমস দিবস উদ্বোধন ১১ দেশে ছড়িয়েছে করোনাভাইরাস ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি চীন : শি জিনপিং চিড়া নিয়ে সরগরম ভারতের সোশ্যাল মিডিয়া সেঁতিয়েনের বার্সার প্রথম হার চীনে করোনাভাইরাস, মৃতের সংখ্যা বেড়ে ৫৬ চট্টগ্রামে ‘বন্দুকযুদ্ধে’ ৩১ জেলে হত্যা মামলার আসামি নিহত খেজুরের যত উপকারিতা ঢাকাবাসীর জীবনমান উন্নয়নে বিএনপির কোনো পরিকল্পনা নেই: তাপস জনতাই আমাদের আগামী সিদ্ধান্ত গ্রহণকারী: তাবিথ করোনা ভাইরাস: বেনাপোল ইমিগ্রেশনে কঠোর নজরদারী ফরিদপুরে ৩৫ কেজি গাঁজাসহ নারী আটক ২০২২ সালে বিদেশে স্মার্টফোন রপ্তানি করবে সিম্ফনি বঙ্গবন্ধু গোল্ডকাপে আবারও চ্যাম্পিয়ন ফিলিস্তিন ঢাকা-জামালপুর রুটে চালু হচ্ছে জামালপুর এক্সপ্রেস ৯ উইকেটে লজ্জার হার টাইগারদের তিস্তা চুক্তির প্রস্তাব তৈরি করা হচ্ছে: পানিসম্পদ প্রতিমন্ত্রী