artk

স্পোর্টস ডেস্ক

সোমবার, ডিসেম্বার ৯, ২০১৯ ১২:১৯

আর্চারির চার ইভেন্টের সব ক’টিতে সোনা জিতল বাংলাদেশ

media

আর্চারির সোনা জয়ের ধারা আজও বজায় আছে। সাউথ এশিয়ান গেমসের নবম দিনে বাংলাদেশের ক্রীড়াপ্রেমীদের চোখ ছিল নেপালের পোখারায়। যেখানে গেমসের অন্যতম ডিসিপ্লিন আরচারির বাকি চারটি ইভেন্টে সোনা জয়ের লড়াইয়ে নামবে আরচাররা। বেলা সাড়ে ১১টার মধ্যেই শেষ হয়ে গেল চারটি ইভেন্ট এবং সব ক’টিতেই সোনা জিতল বাংলাদেশ।

গত রোববার এসএ গেমসে আর্চারি ও মেয়েদের ক্রিকেটের সুবাদে সাতটি সোনা জিতেছে বাংলাদেশ। আর্চারির সোনা জয়ের ধারা আজও বজায় আছে। সাউথ এশিয়ান গেমসের নবম দিনে বাংলাদেশের ক্রীড়াপ্রেমীদের চোখ ছিল নেপালের পোখারায়। যেখানে গেমসের অন্যতম ডিসিপ্লিন আরচারির বাকি চারটি ইভেন্টে সোনা জয়ের লড়াইয়ে নামবে আরচাররা। বেলা সাড়ে ১১টার মধ্যেই শেষ হয়ে গেল চারটি ইভেন্ট এবং সব ক’টিতেই সোনা জিতল বাংলাদেশ।

সর্বশেষ ছেলেদের রিকার্ভ এককের ফাইনালে ভুটানের প্রতিপক্ষকে হারিয়ে স্বর্ণপদক জিতেছেন রোমান সানা। তার আগে আরচারির ৯ম ইভেন্ট ছিল মেয়েদের রিকার্ভ একক। এই ইভেন্টের ফাইনালে ভুটানের প্রতিপক্ষকে হারিয়ে স্বর্ণপদক জেতেন নারী আরচার ইতি খাতুন।

এবার আরচারিকে সবচেয়ে সম্ভাব্য ডিসিপ্লিন ধরেই এসএ গেমসে স্বর্ণ জয়ে আগের আসরকে টপকানোর প্রত্যাশার কথা শুনিয়েছিলেন বিওএ কর্মকর্তারা। শেষ পর্যন্ত আরচাররা তাদের সেই প্রত্যশা শতভাগ পূর্ণ করে দিলেন। ১০টি ইভেন্টের সবগুলোতেই স্বর্ণ উপহার দিলেন বাংলাদেশকে।

সে সঙ্গে বাংলাদেশের ঝুলিতে যোগ হয়ে গেল মোট ১৮টি স্বর্ণ। আরচারির ১০ম এবং মোট ১৮তম স্বর্ণ জয়ের মধ্যে দিয়ে বাংলাদেশ ছুঁয়ে ফেলল ২০১০ সালের সাফল্য। সেবার ঘরের মাঠে বাংলাদেশ সর্বোচ্চ ১৮টি সোনা জিতেছিল।

গত গুয়াহাটি ও শিলং এসএ গেমসে সব স্বর্ণ জিতে নেয়া ভারত আন্তর্জাতিকভাবে নিষিদ্ধ থাকার কারণে এবারের গেমসের আরচারিতে অংশ নিতে পারেনি। যে কারণে এবার গেমসের শুরু থেকেই এই ডিসিপ্লিনকে টার্গেট করে নিয়েছিল বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন এবং আরচারি ফেডারেশন।

গত আসরে চারটা রৌপ্য পাওয়া বাংলাদেশ এবার ভারতের অনুপস্থিতির সুযোগ পুরোদমে কাজে লাগিয়ে সবগুলো (১০টি) ইভেন্টেই শ্রেষ্ঠত্বের প্রমাণ রেখেছে।

শেষ পর্যন্ত দেশের সেরা আরচার রোমান সানার হাত ধরে আরচারিতে ষোলকলা পূরণ করল বাংলাদেশ।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা