artk

স্পোর্টস ডেস্ক

সোমবার, ডিসেম্বার ৯, ২০১৯ ১২:১৯

আর্চারির চার ইভেন্টের সব ক’টিতে সোনা জিতল বাংলাদেশ

media

আর্চারির সোনা জয়ের ধারা আজও বজায় আছে। সাউথ এশিয়ান গেমসের নবম দিনে বাংলাদেশের ক্রীড়াপ্রেমীদের চোখ ছিল নেপালের পোখারায়। যেখানে গেমসের অন্যতম ডিসিপ্লিন আরচারির বাকি চারটি ইভেন্টে সোনা জয়ের লড়াইয়ে নামবে আরচাররা। বেলা সাড়ে ১১টার মধ্যেই শেষ হয়ে গেল চারটি ইভেন্ট এবং সব ক’টিতেই সোনা জিতল বাংলাদেশ।

গত রোববার এসএ গেমসে আর্চারি ও মেয়েদের ক্রিকেটের সুবাদে সাতটি সোনা জিতেছে বাংলাদেশ। আর্চারির সোনা জয়ের ধারা আজও বজায় আছে। সাউথ এশিয়ান গেমসের নবম দিনে বাংলাদেশের ক্রীড়াপ্রেমীদের চোখ ছিল নেপালের পোখারায়। যেখানে গেমসের অন্যতম ডিসিপ্লিন আরচারির বাকি চারটি ইভেন্টে সোনা জয়ের লড়াইয়ে নামবে আরচাররা। বেলা সাড়ে ১১টার মধ্যেই শেষ হয়ে গেল চারটি ইভেন্ট এবং সব ক’টিতেই সোনা জিতল বাংলাদেশ।

সর্বশেষ ছেলেদের রিকার্ভ এককের ফাইনালে ভুটানের প্রতিপক্ষকে হারিয়ে স্বর্ণপদক জিতেছেন রোমান সানা। তার আগে আরচারির ৯ম ইভেন্ট ছিল মেয়েদের রিকার্ভ একক। এই ইভেন্টের ফাইনালে ভুটানের প্রতিপক্ষকে হারিয়ে স্বর্ণপদক জেতেন নারী আরচার ইতি খাতুন।

এবার আরচারিকে সবচেয়ে সম্ভাব্য ডিসিপ্লিন ধরেই এসএ গেমসে স্বর্ণ জয়ে আগের আসরকে টপকানোর প্রত্যাশার কথা শুনিয়েছিলেন বিওএ কর্মকর্তারা। শেষ পর্যন্ত আরচাররা তাদের সেই প্রত্যশা শতভাগ পূর্ণ করে দিলেন। ১০টি ইভেন্টের সবগুলোতেই স্বর্ণ উপহার দিলেন বাংলাদেশকে।

সে সঙ্গে বাংলাদেশের ঝুলিতে যোগ হয়ে গেল মোট ১৮টি স্বর্ণ। আরচারির ১০ম এবং মোট ১৮তম স্বর্ণ জয়ের মধ্যে দিয়ে বাংলাদেশ ছুঁয়ে ফেলল ২০১০ সালের সাফল্য। সেবার ঘরের মাঠে বাংলাদেশ সর্বোচ্চ ১৮টি সোনা জিতেছিল।

গত গুয়াহাটি ও শিলং এসএ গেমসে সব স্বর্ণ জিতে নেয়া ভারত আন্তর্জাতিকভাবে নিষিদ্ধ থাকার কারণে এবারের গেমসের আরচারিতে অংশ নিতে পারেনি। যে কারণে এবার গেমসের শুরু থেকেই এই ডিসিপ্লিনকে টার্গেট করে নিয়েছিল বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন এবং আরচারি ফেডারেশন।

গত আসরে চারটা রৌপ্য পাওয়া বাংলাদেশ এবার ভারতের অনুপস্থিতির সুযোগ পুরোদমে কাজে লাগিয়ে সবগুলো (১০টি) ইভেন্টেই শ্রেষ্ঠত্বের প্রমাণ রেখেছে।

শেষ পর্যন্ত দেশের সেরা আরচার রোমান সানার হাত ধরে আরচারিতে ষোলকলা পূরণ করল বাংলাদেশ।

কাশ্মীর ইস্যুতে পাক-ভারতকে সাহায্য করতে চান ট্রাম্প বিজিএমইএ ভবন ভাঙার কাজ শুরু পর্তুগালে সংঘর্ষে মৃত্যুর খবর সম্পূর্ণ ভিত্তিহীন ও গুজব হাতীবান্ধা সীমান্তে দুই বাংলাদেশিকে গুলি করে হত্যা বিএসএফের নেতাজি ও বঙ্গবন্ধুর দেশপ্রেম তরুণদের মধ্যে ছড়িয়ে দিতে হবে: খাদ্যমন্ত্রী সাবেক স্বাস্থ্যমন্ত্রীর এপিএসকে তলব ঢাকায় চিকিৎসা করাতে এসে বাসের ধাক্কায় এক ব্যক্তি নিহত রাজধানীর হাজারীবাগে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ৩ শ্রমিকের মৃত্যু পলিথিনে মোড়ানো পোস্টার লাগানো কেন বেআইনী নয় টাঙ্গাইলে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২ ই-পাসপোর্ট প্রকল্পের ফলে বাংলাদেশ আরো একধাপ এগিয়ে যাবে: প্রধানমন্ত্রী আহমেদ ইমতিয়াজ বুলবুলের প্রথম মৃত্যুবার্ষিকী বুধবার তাবিথের ওপর হামলার বিষয়ে গুরুত্ব দেয়া উচিত ইসির: কাদের পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক কুষ্টিয়ায় ফের বাড়লো চালের দাম লেবাননে নতুন প্রধানমন্ত্রী হাসান ডিয়াবের নেতৃত্বে সরকার গঠন ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয় এমন বই মেলায় থাকবে না: ডিএমপি কমিশনার ই-পাসপোর্ট উদ্বোধন বুধবার উখিয়ায় আগুনে পুড়ে গেছে অর্ধশতাধিক দোকান ঘন কুয়াশায় পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ ঢাকা সিটি নির্বাচনে সেনা নামছে না: ইসি সচিব বিএনপির গণজোয়ারের দাবি দিবাস্বপ্ন: কাদের কেরানীগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ শিক্ষাক্রমের বাইরে শিক্ষার্থীদের অতিরিক্ত বই পড়ানো বন্ধের নির্দেশ ইন্টারনেট সংযোগসহ ওয়ালটনের স্মার্ট রেফ্রিজারেটর কণ্ঠশিল্পী দ্বীন ইসলাম ২০১৯ সালের শ্রেষ্ঠ ট্রাফিক সার্জেন্ট মুজিববর্ষে বাড়ি পাবে ৬৮ হাজার দরিদ্র পরিবার গ্রাহক সেবা বাড়াতে বিআইবিএমের আউটসোর্সিংয়ে গুরুত্বারোপ ‘আমার কোন অবৈধ সম্পদ নেই’ ২০১৯ সালে ৫৬ সাংবাদিক নিহত: জাতিসংঘ