artk

আন্তর্জাতিক ডেস্ক

সোমবার, ডিসেম্বার ৯, ২০১৯ ১১:১১

কায়রো থেকে রাজধানী সরাচ্ছে মিশর

media

কায়রো থেকে রাজধানী সরিয়ে নিচ্ছে মিশর। এখনকার রাজধানী কায়রো থেকে ৫০ কিলোমিটার পূর্বে গড়ে তোলা হচ্ছে বিশাল প্রকল্পের এই নতুন রাজধানী। রাষ্ট্রীয় একটি কোম্পানি এই রাজধানী গড়ে তোলার দায়িত্ব পালন করছে।

কায়রো থেকে রাজধানী সরিয়ে নিচ্ছে মিশর। এখনকার রাজধানী কায়রো থেকে ৫০ কিলোমিটার পূর্বে গড়ে তোলা হচ্ছে বিশাল প্রকল্পের এই নতুন রাজধানী। রাষ্ট্রীয় একটি কোম্পানি এই রাজধানী গড়ে তোলার দায়িত্ব পালন করছে। ২০২০ সালের মাঝামাঝি নতুন রাজধানী চালু হবে বলে আশা করছেন দেশটির কর্মকর্তারা। বার্তা সংস্থা এপি’কে উদ্ধৃত করে এ খবর দিয়েছে কানাডার অনলাইন দ্য গ্লোব অ্যান্ড মেইল। এতে বলা হয়, মরুভূমির মধ্যে নির্মাণ করা হচ্ছে ওই নতুন শহর। কোন মরুভূমি সেটা তার নাম রিপোর্টে প্রকাশ করা হয়নি। তবে যে কোম্পানিটি তা নির্মাণের কাজ পেয়েছে তার শতকরা ৫১ ভাগের মালিকানা সেনাবাহিনীর, বাকি ৪৯ শতাংশের মালিক দেশটির গৃহায়ণ বিষয়ক মন্ত্রণালয়।

সরকার বলছে, যত তাড়াতাড়ি সম্ভব তারা রাজধানী নতুন ওই শহরে স্থানান্তরিত করতে চায়। আগামী বছরের মাঝামাঝি তা সম্ভব হতে পারে। এ জন্য ৫৮০০ কোটি ডলারের বিশাল এই প্রকল্প হাতে নেয়া হয়েছে। কিন্তু বেশ বড় রকমের অর্থ সঙ্কটের বিরুদ্ধে লড়াই করতে হচ্ছে এ প্রকল্পকে। বেশ কিছু বিনিয়োগকারী নিজেদের প্রত্যাহার করে নেয়ার ফলে দেখা দিয়েছে আরো চ্যালেঞ্জ। অ্যাডমিনিস্ট্রেটিভ ক্যাপিটাল ফর আরবান ডেভেলপমেন্ট নামের রিয়েল এস্টেট খাতের প্রধান মাগদি আমিন বলেছেন, এই প্রকল্পের মধ্যে রয়েছে ৪০ হাজার ফেদান (১৬৮ বর্গকিলোমিটার) এলাকা। এর মধ্যে এখন পর্যন্ত বিক্রি হয়ে গেছে ১৭৫০০ ফেদান। ২০২০ সালের জুনের মধ্যে আরো ৬০০০ ফেদান আমরা বিক্রি করার পরিকল্পনা নিয়েছি। বেশির ভাগ জমি বিক্রি করা হয়েছে রিয়েল এস্টেট ডেভেলপারদের কাছে। 

এখন ওই প্রকল্পটিকে নাম দেয়া হয়েছে নিউ অ্যাডমিনিস্ট্রেটিভ ক্যাপিটাল। সরকার আশা করছে প্রকল্পটি সম্পন্ন হওয়ার পর এর আয়তন হবে ৭০০ বর্গকিলোমিটার, যা প্রায় সিঙ্গাপুরের আয়তনের সমান। এখানে প্রথম দফায় কাজ সম্পন্ন হচ্ছে মন্ত্রণালয়গুলো, সরকারি ভবন, কূটনৈতিক ও বাণিজ্যিক এলাকা এবং আবাসিক এলাকায়। 

২০১৫ সালে অর্থনৈতিক এক সম্মেলনে ঘোষণা দেয়া হয়েছিল যে, রাজধানী কায়রোকে সরিয়ে নেয়া হবে। বর্তমানে এই রাজধানী ঐতিহাসিক নিল নদের পাড়ে অবস্থিত। সেখানে তীব্র যানজট। বসবাস করেন কমপক্ষে দুই কোটি মানুষ। এর প্রেক্ষিতে এক বছর আগে প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসির প্রেসিডেন্সিতে এই প্রকল্প ঘোষণা করা হয়। বলা হয়, এই প্রকল্পে সরকারি ও অর্থনৈতিক খাতকে পরিচ্ছন্ন এবং কার্যকর একটি স্থানে সরিয়ে নেয়া হবে। সেখানে বসবাস করতে পারবেন কমপক্ষে ৬৫ লাখ মানুষ। 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা