artk

স্টাফ রিপোর্টার

রোববার, ডিসেম্বার ৮, ২০১৯ ৭:৩৭

ভুয়া দুদক চক্র আটক

media

রাজধানীতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) কর্মকর্তার পরিচয় প্রদানকারী জালিয়াত চক্রের দুই জনকে আটক করেছে সংস্থাটির এনফোর্সমেন্ট টিম। আটকের পর একইদিন রোববার তাদেরকে থানায় সোপর্দ করা হয়েছে। আটকরা হলেন- নিপা বেগম ও মো. দ্বীন ইসলাম।

বিকেলে দুদকের উপ পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রণব কুমার ভট্টাচার্য বলেন, দুদকে অনুসন্ধান কার্যক্রম চলমান রয়েছে এমন এক ব্যক্তির বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে বলে দাবি করে। ওই মামলা থেকে বাঁচানোর আশ্বাস দিয়ে এক প্রতারক চক্র অনুসন্ধানাধীন ব্যক্তির নিকট আর্থিক সুবিধা দাবি করে। একটি ভুয়া এজাহারের কপি ইমো মেসেঞ্জারে প্রেরণ করে। এ বিষয়ে অভিযুক্ত ব্যক্তি দুদক অভিযোগ কেন্দ্রে (টোল ফ্রি হটলাইন- ১০৬) কল করে সহযোগিতা কামনা করে। 

তৎপ্রেক্ষিতে প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক তাহাসিন মুনাবীল হক ও উপসহকারী পরিচালক আবুল কালাম আজাদের সমন্বয়ে গঠিত এনফোর্সমেন্ট টিম রোববার রাজধানীর কেরানীগঞ্জে অভিযান পরিচালনা করে। 

অভিযানকালে অভিযোগকারীর সহায়তায় নিপা বেগম ও মো. দ্বীন ইসলাম নামে দুই প্রতারককে আটক করে দুদক। তাদের নিকট হতে যথাক্রমে একটি সংবাদ মাধ্যমের  প্রতিনিধির ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মচারী পরিচয়ের ভুয়া আইডি কার্ড জব্দ কর হয়। তাঁদের বিরুদ্ধে কেরানীগঞ্জ দক্ষিণ থানায় একটি মামলা দায়েরের প্রক্রিয়া চলমান রয়েছে।

অপরদিক ঠাকুরগাঁওয়ে সড়ক নির্মাণে অনিয়ম ও নিম্নমানের কাজ করার অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদক। সমন্বিত জেলা কার্যালয় দিনাজপুরের উপপরিচালক আবু হেনা আশিকুর রহমানের নেতৃত্বে রোববার এ অভিযান চালায়। 

অভিযোগ সংক্রান্ত তথ্যাবলি যাচাইয়ে দুদক টিম জানতে পারে, ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ উপজেলার জাবরহাট হতে রানীরঘাট পর্যন্ত ১০ কিলোমিটার রাস্তা প্রশস্তকরণসহ মেরামত কার্যক্রম চলমান রয়েছে। 

সরেজমিন অভিযানে এলজিইডির নির্বাহী প্রকৌশলীর উপস্থিতিতে টিম ঘটনাস্থলে উপস্থিত হয় এবং মেরামত কার্যক্রম খতিয়ে দেখে। দুদকের পক্ষ হতে নির্বাহী প্রকৌশলীকে ওই মেরামত ও প্রশস্তকরণ কাজে যথাযথ মান নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় নিদের্শ দেন।

এছাড়া সারাদেশের বিভিন্ন বিদ্যালয়ে শিক্ষার্থীদের নিকট হতে এসএসসি পরীক্ষার ফরম পূরণে সরকার নির্ধারিত ফির অতিরিক্ত অর্থ আদায়ের বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণ না করার অভিযোগে এবং গৃহ উন্নয়নের জন্য বরাদ্দ করা টাকা প্রকৃত গৃহহীনদের না দিয়ে আত্মসাতের অভিযোগে যথাক্রমে প্রধান কার্যালয় এবং কুষ্টিয়া জেলা কার্যালয় দুটি পৃথক অভিযান চালায় দুদক।

জিয়া বঙ্গবন্ধুর খুনিদের বড় বড় পদে অধিষ্ঠিত করেছিলেন: মোজাম্মেল লক্ষ্মীপুরে সরিষা চাষে আগ্রহ বাড়ছে চাষিদের বঙ্গবন্ধুর নাম কেউ মুছে ফেলতে পারবে না: প্রধানমন্ত্রী র‌্যাগিংয়ের অভিযোগে পবিপ্রবির ১৫ শিক্ষার্থী বহিষ্কার হালদা নদীকে ‘বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ’ ঘোষণা ‘নির্বাচনী বার্তা কী দেবে, কথাই তো বলতে পারছেন না’ ‘ময়ূরপঙ্খী’ ছিনতাইয়ের চেষ্টার চূড়ান্ত প্রতিবেদন আদালতে ৫ উইকেটে হার দিয়ে সফর শুরু বাংলাদেশের এবার সিলেটগামী পারাবত এক্সপ্রেসে আগুন চুয়াডাঙ্গায় র‌্যাব পরিচয়ে গণডাকাতি নারায়ণগঞ্জ বন্দরে জাহাজ চাপা পড়ে নিহত ২ নির্বাচনে বিএনপির জয় বাধাগ্রস্ত করতে ষড়যন্ত্র করছে আ’লীগ: ফখরুল স্মার্টফোন আসক্তি দূর করতে গুগলের তিন অ্যাপ করোনাভাইরাস: সংক্রমণ ঠেকাতে মাস্ক কতটা কার্যকর পাকিস্তানকে ১৪২ রানের লক্ষ্য দিল টাইগাররা ভারতের সাথে হেরে টি-টোয়েন্টি সিরিজ শুরু নিউজিল্যান্ডের চলতি অর্থবছরের সব সূচকেই প্রবৃদ্ধির উর্ধ্বগতি অব্যাহত রয়েছে: অর্থমন্ত্রী বিএনপি একটি ব্যর্থ রাজনৈতিক দল: কাদের খালেদা জিয়াকে দেখতে বিএসএমএমইউতে স্বজনরা পাকিস্তানের বিপক্ষে টস জিতে ব্যাট করছে টাইগাররা ৯১ বছর বয়সে এসে যাজক বললেন তিনি সমকামী চট্টগ্রামে একটি বস্তিতে আগুন কোকো-আনিসুলের কবর জিয়ারত করে প্রচারণায় তাবিথ-ইশরাক বাহুবলে বাস খাদে পড়ে নিহত ৩ শিশুদের জন্য উৎসব নামের মিল থাকায় বিনাদোষে কারাবাস! করোনাভাইরাস: চীনে মৃতের সংখ্যা বেড়ে ২৫, আতঙ্কে গোটা বিশ্ব শৈত্যপ্রবাহ কমার পর ঝরতে পারে বৃষ্টি আ.লীগের নতুন কমিটির নেতৃবৃন্দসহ টুঙ্গিপাড়ায় শেখ হাসিনা পশ্চিমবঙ্গে পেঁয়াজের মূল্যবৃদ্ধি রুখতে ৫০ হাজার টনের কোল্ড স্টোরেজের পরিকল্পনা