artk

নিউজ ডেস্ক

রোববার, ডিসেম্বার ৮, ২০১৯ ৬:৫৮

পাটকল শ্রমিকদের আমরণ অনশনের হুমকি

media

নিয়মিত মজুরি পরিশোধসহ ১১ দফা বাস্তবায়নের দাবিতে খুলনা-যশোর অঞ্চলের ৯টি রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকরা আগামী মঙ্গলবার থেকে আমরণ অনশনের হুমকি দিয়েছেন।

নিয়মিত মজুরি পরিশোধসহ ১১ দফা বাস্তবায়নের দাবিতে খুলনা-যশোর অঞ্চলের ৯টি রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকরা আগামী মঙ্গলবার থেকে আমরণ অনশনের হুমকি দিয়েছেন।

রোববার ৩০ হাজারেরও বেশি শ্রমিক স্ব স্ব পাটকলের সামনে থেকে এ কর্মসূচির শপথ নেন। তাদের ১১ দফার মধ্যে রয়েছে পাটখাতে প্রয়োজনী অর্থ বরাদ্দ, মজুরি কমিশন বাস্তবায়ন, নিয়মিত মজুরি পরিশোধ প্রভৃতি।

সরকারি মালিকানাধীন পাটকলগুলো হলো- খুলনার ক্রিসেন্ট পাটকল, প্লাটিনাম পাটকল, খালিশপুর পাটকল, দৌলতপুর পাটকল, স্টার পাটকল, ইস্টার্ন পাটকল, আলিম পাটকল এবং যশোরে জেজেআই এবং কারপেটিং পাটকল।

রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ ও ননসিবিএ সংগ্রাম পরিষদের ডাকা ছয় দিনের কর্মসূচির ৫ম দিনেও সকাল সাড়ে ৯টা থেকে ১১টা পর্যন্ত স্ব স্ব পাটকলের উৎপাদন বন্ধ রেখে মিলগেটে অবস্থান কর্মসূচি পালন করেছেন শ্রমিকরা।

সিবিএ ও ননসিবিএ সংগ্রাম পরিষদের যুগ্ম আহ্বায়ক মো. মুরাদ হোসেন জানান, মঙ্গলবার থেকে তারা আমরণ অনশনে যাবেন কারণ তাদের জন্য আর কোনো বিকল্প পথ নেই। তিনি বলেন ‘এখন আমরা বেতন ও মজুরি ছাড়া পরিবার চালাতে পারছি না’।

এসময় আরো উপস্থিত ছিলেন পাটকল শ্রমিক নেতা আ. হামিদ সরদার, শাহানা শারমিন, হুমায়ুন কবির, সোহরাব হোসেন, বিল্লাল মল্লিক, মুজিবর রহমান, মকবুল হোসেন, মো. আলাউদ্দীন, দ্বিন মোহাম্মদ, শেখ ইব্রাহিম প্রমুখ।

এর আগে ১১ দফা দাবি আদায়ে গত ৩ ডিসেম্বর ২৪ ঘণ্টা ধর্মঘট পালন করেন শ্রমিকরা। পরে ৬ ডিসেম্বর কর্তৃপক্ষ তাদের ১২ সপ্তাহের বেতন পরিশোধ করেন। সূত্র: ইউএনবি।

মতিউর রহমানসহ ৬ জনকে গ্রেফতার ও হয়রানি না করার নির্দেশ সৌদি থেকে একদিনেই ফেরত ২২৪ বাংলাদেশি বাবার মৃত্যুর ৭ দিনের মাথায় বাসচাপায় নিহত ছেলে পরোয়ানার সঙ্গে গণমাধ্যমের স্বাধীনতার কোনো সম্পর্ক নেই: তথ্যমন্ত্রী ফরিদপুরে ঘুমন্ত মা-মেয়ের মৃত্যু আগুনে পুড়ে সৌদি ধনকুবেরের সঙ্গে রিয়ান্নার প্রণয়ের যবনিকা শেষ হলো বিশ্ব ইজতেমা নাগরিকত্ব আইন সংশোধনের প্রয়োজন ছিল না: শেখ হাসিনা নির্বাচন কমিশন একেবারেই ব্যর্থ ও অযোগ্য: মির্জা ফখরুল প্রথম আলো সম্পাদকসহ ৫ জনের জামিন আবেদন যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে একই পরিবারের নিহত ৪ ইয়েমেনে হুতি বাহিনীর হামলায় সিহত ৬০ স্ত্রী-শাশুড়িসহ ৪ জনকে হত্যার পর আত্মহত্যা বন্ধের দিনে আদালতে নারীসহ ধরা খেলেন আইনজীবী ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা নিহত, ৬ কোটি টাকার ইয়াবা জব্দ জিম্বাবুয়েকে উড়িয়ে শুরু বাংলাদেশের যুব বিশ্বকাপ মঙ্গলবার থেকে আবারও শীত নামতে পারে পুতিন কে এবং তিনি কী চান? রাজকীয় উপাধি-প্রাসাদ ব্যবহার করবেন না হ্যারি ও মেগান আখেরি মোনাজাতে অংশ নিতে তুরাগতীরে মুসল্লিদের ঢল অস্টিওপরোসিস রোধ করে বাদাম ঢাকার দুই সিটির ভোট ১ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষা শুরু ৩ ফেব্রুয়ারি: শিক্ষা মন্ত্রণালয় সড়ক পরিবহন আইন নিয়ে ‘পাথওয়ে’র প্রশিক্ষণ কর্মসূচি চীন ও মিয়ানমারের ৩৩ চুক্তি স্বাক্ষরিত মারা গেছেন বিশ্বের সবচেয়ে খাটো চলনক্ষম ব্যক্তি নগরবাসীর স্বতঃস্ফূর্ত সাড়া পাচ্ছি: তাপস বলিউড অভিনেত্রী শাবানা আজমি সড়ক দুর্ঘটনায় আহত বিশ্ব ইজতেমার দুই পর্বে ১৯ মুসল্লির মৃত্যু ইব্রাহীমদের জীবন