artk

স্টাফ রিপোর্টার

রোববার, ডিসেম্বার ৮, ২০১৯ ৬:০১

জার্মানিতে সায়েন্টিস্ট অ্যাওয়ার্ড পেলেন ২ বাংলাদেশি

media

জার্মানির মার্টিন লুথার ইউনিভার্সিটিতে প্রতিবছর মেধাতালিকাভিত্তিক তিনজনকে ‘ইয়াং পলিমার সায়েন্টিস্ট’ অ্যাওয়ার্ড প্রদান করা হয়। এবছর অ্যাওয়ার্ড প্রাপ্ত তিনজনের মাঝে দু’জনই বাংলাদেশি।

জার্মানির মার্টিন লুথার ইউনিভার্সিটিতে প্রতিবছর মেধাতালিকাভিত্তিক তিনজনকে ‘ইয়াং পলিমার সায়েন্টিস্ট’ অ্যাওয়ার্ড প্রদান করা হয়। এবছর অ্যাওয়ার্ড প্রাপ্ত তিনজনের মাঝে দু’জনই বাংলাদেশি।

অ্যাওয়ার্ড প্রাপ্তরা হলেন বাংলাদেশের সারমিন রিতু ও আবির তালুকদার৷ অপরজন হলেন তিউনিসিয়ার। সারমিন রিতু বাংলাদেশে ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে ফলিত পুষ্টি ও খাদ্যবিজ্ঞানে স্নাতক সম্পন্ন করার পর মার্টিন লুথার বিশ্ববিদ্যালয়ে পলিমার ম্যাটেরিয়াল সায়েন্স মাস্টার্স কোর্সে ভর্তি হন। এবং আবির তালুকদার বাংলাদেশে খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় (কুয়েট) থেকে লেদার ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক করে জার্মানিতে একই বিশ্ববিদ্যালয়ে একই কোর্সে মাস্টার্স করছেন। সম্মানী হিসেবে সার্টিফিকেট ও মাসিক হারে এক বছর ১৫০ ইউরো করে বৃত্তি পাবেন তারা।

শিক্ষার্থীদের উচ্চশিক্ষায় অধিক মনোযোগী করার জন্য জার্মানির মার্টিন লুথার ইউনিভার্সিটি এই ‘ইয়াং পলিমার সায়েন্টিস্ট’ অ্যাওয়ার্ড প্রদান করে। জার্মানির হালে শহরের অন্যতম পুরোনো বিশ্ববিদ্যালয় এটি। এই বিশ্ববিদ্যালয়ের অর্ধেক স্থাপিত হয়েছিল ১৫০২ খ্রিষ্টাব্দে, বাকি অর্ধেক ১৬৯৪ খ্রিষ্টাব্দে। এ দুই অংশ জোড়া দেওয়া হয়েছিল ১৮১৭ খ্রিষ্টাব্দে। এ বিশ্ববিদ্যালয়কে কেউ বলেন ইউনি হালে আবার কেউ বলে মার্টিন লুথার ইউনিভার্সিটি।

মূলত, বিখ্যাত ধর্মযাজক মার্টিন লুথারের নামে বিশ্ববিদ্যালয়ের নামকরণ করা হয়। এটিই বিশ্ববিদ্যালয়ের দাপ্তরিক নাম। সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় এর স্থান ৪১২তম। বিশ্ববিদ্যালয়ে জার্মান মাধ্যম ছাড়াও বেশ কিছু কোর্স ইংরেজি মাধ্যমেও পড়ানো হয়। জার্মান ও আন্তর্জাতিক শিক্ষার্থীদের ইংরেজি মাধ্যমে পলিমার বা প্লাস্টিক প্রকৌশলের ওপর উচ্চশিক্ষার জন্য কয়েক বছর আগে এখানে পলিমার ম্যাটেরিয়ালস সায়েন্স নামে একটা কোর্স চালু করা হয়।

টাইগারদের জন্য পাকিস্তানে নিরাপত্তা ১০ হাজার পুলিশ কয়লার ব্যবহার থাকছে না জার্মানিতে এন্ড্রু কিশোরের চিকিৎসায় পূর্ণ সহায়তা দিতে প্রধানমন্ত্রীর নির্দেশ বুধবার থেকে ই-পাসপোর্ট, মিলবে আগারগাঁও, উত্তরা ও যাত্রাবাড়ীতে মতিউর রহমানসহ ৬ জনকে গ্রেফতার ও হয়রানি না করার নির্দেশ সৌদি থেকে একদিনেই ফেরত ২২৪ বাংলাদেশি বাবার মৃত্যুর ৭ দিনের মাথায় বাসচাপায় নিহত ছেলে পরোয়ানার সঙ্গে গণমাধ্যমের স্বাধীনতার কোনো সম্পর্ক নেই: তথ্যমন্ত্রী ফরিদপুরে ঘুমন্ত মা-মেয়ের মৃত্যু আগুনে পুড়ে সৌদি ধনকুবেরের সঙ্গে রিয়ান্নার প্রণয়ের যবনিকা শেষ হলো বিশ্ব ইজতেমা নাগরিকত্ব আইন সংশোধনের প্রয়োজন ছিল না: শেখ হাসিনা নির্বাচন কমিশন একেবারেই ব্যর্থ ও অযোগ্য: মির্জা ফখরুল প্রথম আলো সম্পাদকসহ ৫ জনের জামিন আবেদন যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে একই পরিবারের নিহত ৪ ইয়েমেনে হুতি বাহিনীর হামলায় সিহত ৬০ স্ত্রী-শাশুড়িসহ ৪ জনকে হত্যার পর আত্মহত্যা বন্ধের দিনে আদালতে নারীসহ ধরা খেলেন আইনজীবী ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা নিহত, ৬ কোটি টাকার ইয়াবা জব্দ জিম্বাবুয়েকে উড়িয়ে শুরু বাংলাদেশের যুব বিশ্বকাপ মঙ্গলবার থেকে আবারও শীত নামতে পারে পুতিন কে এবং তিনি কী চান? রাজকীয় উপাধি-প্রাসাদ ব্যবহার করবেন না হ্যারি ও মেগান আখেরি মোনাজাতে অংশ নিতে তুরাগতীরে মুসল্লিদের ঢল অস্টিওপরোসিস রোধ করে বাদাম ঢাকার দুই সিটির ভোট ১ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষা শুরু ৩ ফেব্রুয়ারি: শিক্ষা মন্ত্রণালয় সড়ক পরিবহন আইন নিয়ে ‘পাথওয়ে’র প্রশিক্ষণ কর্মসূচি চীন ও মিয়ানমারের ৩৩ চুক্তি স্বাক্ষরিত মারা গেছেন বিশ্বের সবচেয়ে খাটো চলনক্ষম ব্যক্তি