artk

স্টাফ রিপোর্টার

রোববার, ডিসেম্বার ৮, ২০১৯ ৪:৩৪

পুঁজিবাজারে সব ধরনের সূচকে পতন

media

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব ধরনের সূচক পতনে লেনদেন শেষ হয়েছে আজ। এদিন কমেছে দুই স্টকের বেশির ভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর। আগের কার্যদিবস তুলনায় এদিন উভয় স্টকের লেনদেন পরিমান কমেছে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব ধরনের সূচক পতনে লেনদেন শেষ হয়েছে আজ। এদিন কমেছে দুই স্টকের বেশির ভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর। আগের কার্যদিবস তুলনায় এদিন উভয় স্টকের লেনদেন পরিমান কমেছে।

রোববার দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা যায়, ডিএসইতে লেনদেন হয়েছে ৩৪৯ কোটি ১ লাখ টাকা। আগের কার্যদিবস বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৪৩২ কোটি ৪১ লাখ টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে বেড়েছে ৫৩টির, কমেছে ২৭৩টির এবং পরিবর্তন হয়নি ২৭টির দর।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৫ দশমিক ৩৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে চার হাজার ৫৯৬ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক ২২ দশমিক ৭৬ পয়েন্ট ও ডিএসইএস বা শরিয়াহ সূচক ১৪ দশমিক ৫৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৫৮৩ দশমিক শূন্য ৫ পয়েন্টে ও ১ হাজার ৪১ দশমিক ২৯ পয়েন্টে।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, সোনারবাংলা ইন্স্যুরেন্স, ন্যাশনাল টিউবস, ডেফোডিল কম্পিউটার, লাফার্জহোলসিম বাংলাদেশ, এসকে ট্রিমস, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, বীকন ফার্মাসিউটিক্যাল, জেনেক্স ইনফোসিস, ওয়াটা কেমিক্যালস।

দর বৃদ্ধির শীর্ষ কোম্পানি হলো- সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, আনলিমা ইয়ার্ন, হাক্কানী পাল্প, স্যান্ডার্ড সিরামিক, বসুন্ধরা পেপার মিল, বিডি অটোকার, জেনেক্স ইনফোসিস, হা-ওয়েল,  ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, বিএসআরএম স্টীল মিল।

অন্যদিক দর কমার শীর্ষ কোম্পানি হলো- রিজেন্ট টেক্সটাইল, ম্যাকসন্স সোনারবাংলা ইন্স্যুরেন্স মোজাফ্ফর হোসেন স্পিনিং মিল, খুলনা পাওয়ার, ন্যাশনাল ফিড মিল, প্রিমিয়ার লিজিং, আইসিবি ইসলামি ব্যাংক, নিউ লাইন। 

অপর পুঁজিবাজারে সিএসইতে লেনদেনের পরিমাণ ১৪ কোটি ২৫ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ২৮ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার। এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ২২৩ দশমিক ৬৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৯৭৯ দশমিক ৭০ পয়েন্টে।

সিএসই-৫০ সূচক ১৭ দশমিক শূন্য ২ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ২২০ দশমিক ৩৩ পয়েন্ট, সিএসসিএক্স সূচক ১৩৭ দশমিক ৪০ পয়েন্ট ও সিএসআই সূচক ১১ দশমিক ৭৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২৭ দশমিক ৫৩ পয়েন্টে, ১১ হাজার ৯৫৯ দশমিক ৩২ পয়েন্টে, ৮ হাজার ৪৮৫ দশমিক ৩০ পয়েন্টে ও ৮৯৩ দশমিক ৫০ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৩৯টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৩৭টির, কমেছে ১৮৬টির এবং কোন পরিবর্তন হয়নি ১৬টি কোম্পানির শেয়ার দর।

মতিউর রহমানসহ ৬ জনকে গ্রেফতার ও হয়রানি না করার নির্দেশ সৌদি থেকে একদিনেই ফেরত ২২৪ বাংলাদেশি বাবার মৃত্যুর ৭ দিনের মাথায় বাসচাপায় নিহত ছেলে পরোয়ানার সঙ্গে গণমাধ্যমের স্বাধীনতার কোনো সম্পর্ক নেই: তথ্যমন্ত্রী ফরিদপুরে ঘুমন্ত মা-মেয়ের মৃত্যু আগুনে পুড়ে সৌদি ধনকুবেরের সঙ্গে রিয়ান্নার প্রণয়ের যবনিকা শেষ হলো বিশ্ব ইজতেমা নাগরিকত্ব আইন সংশোধনের প্রয়োজন ছিল না: শেখ হাসিনা নির্বাচন কমিশন একেবারেই ব্যর্থ ও অযোগ্য: মির্জা ফখরুল প্রথম আলো সম্পাদকসহ ৫ জনের জামিন আবেদন যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে একই পরিবারের নিহত ৪ ইয়েমেনে হুতি বাহিনীর হামলায় সিহত ৬০ স্ত্রী-শাশুড়িসহ ৪ জনকে হত্যার পর আত্মহত্যা বন্ধের দিনে আদালতে নারীসহ ধরা খেলেন আইনজীবী ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা নিহত, ৬ কোটি টাকার ইয়াবা জব্দ জিম্বাবুয়েকে উড়িয়ে শুরু বাংলাদেশের যুব বিশ্বকাপ মঙ্গলবার থেকে আবারও শীত নামতে পারে পুতিন কে এবং তিনি কী চান? রাজকীয় উপাধি-প্রাসাদ ব্যবহার করবেন না হ্যারি ও মেগান আখেরি মোনাজাতে অংশ নিতে তুরাগতীরে মুসল্লিদের ঢল অস্টিওপরোসিস রোধ করে বাদাম ঢাকার দুই সিটির ভোট ১ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষা শুরু ৩ ফেব্রুয়ারি: শিক্ষা মন্ত্রণালয় সড়ক পরিবহন আইন নিয়ে ‘পাথওয়ে’র প্রশিক্ষণ কর্মসূচি চীন ও মিয়ানমারের ৩৩ চুক্তি স্বাক্ষরিত মারা গেছেন বিশ্বের সবচেয়ে খাটো চলনক্ষম ব্যক্তি নগরবাসীর স্বতঃস্ফূর্ত সাড়া পাচ্ছি: তাপস বলিউড অভিনেত্রী শাবানা আজমি সড়ক দুর্ঘটনায় আহত বিশ্ব ইজতেমার দুই পর্বে ১৯ মুসল্লির মৃত্যু ইব্রাহীমদের জীবন