artk

নেত্রকোনা সংবাদদাতা

রোববার, ডিসেম্বার ৮, ২০১৯ ৮:৩২

১০ সন্তান জন্ম দিয়েও ভিক্ষা করেন ৭০ বছরের বৃদ্ধা

media

সাত ছেলে ও তিন মেয়ে জন্ম দিয়েছেন তিনি। সন্তানরা সবাই কর্মক্ষম। পারিবারিক অবস্থা খুব সচ্ছল না হলেও ভালোই চলে। কিন্তু ১০ সন্তানের মায়ের খেতে হয় ভিক্ষা করে। কোনো কোনো দিন না মিললে থাকতে হয় উপোষ করে।

নেত্রকোনার কেন্দুয়া পৌরসভার চার নং ওয়ার্ডের হরিয়ামালা গ্রাম। এ গ্রামের মনছুব আলীর স্ত্রী ৭০ বছরের বৃদ্ধা জরিনা বেগম। স্বামী মারা গেছেন কয়েক বছর আগে। এর পর জীবনের বাস্তবতা শুরু হয় তার।

নাম প্রকাশে অনিচ্ছুক প্রতিবেশীরা জানান, ছেলেরা কাজকর্ম করে ভালোই চলেন। কিন্তু কেউ মাকে খাবার দেন না। গত দুই বছর ধরে তিনি ভিক্ষা করে খান। বৃদ্ধ মানুষ, শরীর খারাপ থাকলে ভিক্ষা করতে যেতে পারেন না। তখন না খেয়েই শুয়ে থাকেন। কোনো ছেলে বা ছেলের বউ তাকে খেতে দেন না। খোঁজ খবর নেন না।

বড় ছেলে নূরুল ইসলাম (৫৫), লকুজ মিয়া, সালাম মিয়াসহ অন্য সন্তানরা বাড়িতেই বসবাস করেন। কিন্তু কেউ তাদের মাকে খেতে দেন না।

জানতে চাইলে জরিনা বেগম বলেন, “আমার কোনো সন্তান নেই। আমার কেউ নেই।”

শনিবার রাতে ২শ গ্রাম চাল থাকলেও তিনি রান্না করেননি। কারণ, সকালে খেতে হবে।

খবর পেয়ে কেন্দুয়ার কল্যাণী ফাউন্ডেশনের সভাপতি কল্যাণী হাসান গিয়ে খোঁজ নিতে চাইলে তাকে জড়িয়ে ধরে কেঁদে ফেলেন জরিনা।

এসময় কল্যাণী বলেন, “আমি ওই বৃদ্ধার আজীবনের দায়িত্ব নিতে চাই। তিনি যদি আমার বাড়িতে যেতে চান নিয়ে যাব। না গেলে তার কাপড় চোপড়সহ ভরণপোষণের দায়িত্ব নেব।”

এ পর্যন্ত ওই নারী বয়ষ্ক কিংবা বিধবা ভাতা পাননি বলেও জানান ফাউন্ডেশনের সভাপতি।

কাউন্সিলর মিজানকে রিমান্ডে অপরাধীরা ই-জিপি প্রক্রিয়ায় ব্যবহার করছে: দুদক চেয়ারম্যান পুঁজিবাজারে প্রধান সূচকের উত্থান হোয়াইটওয়াশ এড়াতে দলে আসবে পরিবর্তন সাকিব-শিশিরের জন্য রান্না করে খাবার পাঠালেন প্রধানমন্ত্রী বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজের সূচি বেনাপোলে আন্তর্জাতিক কাস্টমস দিবস পালিত আতিকের ৩৮ দফা ইশতেহার ঘোষণা ইশরাক ও তাপসের কর্মীদের মধ্যে সংঘর্ষ যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে রেল অপরিহার্য: প্রধানমন্ত্রী রেল-সড়ক-পানিসহ একগুচ্ছ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী জামিন পেলেন ড. ইউনূস মুক্তাগাছায় ট্রাক-অটোরিকশা সংঘর্ষে নিহত ২ ১২তম আন্তর্জাতিক কাস্টমস দিবস উদ্বোধন ১১ দেশে ছড়িয়েছে করোনাভাইরাস ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি চীন : শি জিনপিং চিড়া নিয়ে সরগরম ভারতের সোশ্যাল মিডিয়া সেঁতিয়েনের বার্সার প্রথম হার চীনে করোনাভাইরাস, মৃতের সংখ্যা বেড়ে ৫৬ চট্টগ্রামে ‘বন্দুকযুদ্ধে’ ৩১ জেলে হত্যা মামলার আসামি নিহত খেজুরের যত উপকারিতা ঢাকাবাসীর জীবনমান উন্নয়নে বিএনপির কোনো পরিকল্পনা নেই: তাপস জনতাই আমাদের আগামী সিদ্ধান্ত গ্রহণকারী: তাবিথ করোনা ভাইরাস: বেনাপোল ইমিগ্রেশনে কঠোর নজরদারী ফরিদপুরে ৩৫ কেজি গাঁজাসহ নারী আটক ২০২২ সালে বিদেশে স্মার্টফোন রপ্তানি করবে সিম্ফনি বঙ্গবন্ধু গোল্ডকাপে আবারও চ্যাম্পিয়ন ফিলিস্তিন ঢাকা-জামালপুর রুটে চালু হচ্ছে জামালপুর এক্সপ্রেস ৯ উইকেটে লজ্জার হার টাইগারদের তিস্তা চুক্তির প্রস্তাব তৈরি করা হচ্ছে: পানিসম্পদ প্রতিমন্ত্রী