artk

স্টাফ রিপোর্টার

শনিবার, ডিসেম্বার ৭, ২০১৯ ৬:৫২

আইসিসির শতবর্ষ উদযাপন শুরু মঙ্গলবার

media

ইন্টারন্যাশনার চেম্বার অব কমার্সের (আইসিসি) শতবর্ষ ও আইসিসি বাংলাদেশের ২৫ বছর পূর্তি উদযাপন উপলক্ষে ঢাকায় ৩ দিনব্যাপী (মঙ্গলবার, বুধবার ও বৃহস্পতিবার) আন্তর্জাতিক সম্মেলন শুরু আগামী মঙ্গলবার। ওইদিন বিকেলে ৩টায় রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলের গ্র্যান্ড বল রুমে এ সম্মেলনটির উদ্বোধন করবেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ।

ইন্টারন্যাশনার চেম্বার অব কমার্সের (আইসিসি) শতবর্ষ ও আইসিসি বাংলাদেশের ২৫ বছর পূর্তি উদযাপন উপলক্ষে ঢাকায় ৩ দিনব্যাপী (মঙ্গলবার, বুধবার ও বৃহস্পতিবার) আন্তর্জাতিক সম্মেলন শুরু আগামী মঙ্গলবার। ওইদিন বিকেলে ৩টায় রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলের গ্র্যান্ড বল রুমে এ সম্মেলনটির উদ্বোধন করবেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ।

মঙ্গলবার আইসিসি বাংলাদেশের সভাপতি মাহবুবুর রহমান সংবাদ সম্মেলনে এ কথা বলেন। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ডিসিসিআইয়ের প্রেসিডেন্ট উসামা তাসির, আইসিসি বাংলাদেশের সাধারণ সম্পাদক আতাউর রহমান, সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল । 

মাহবুবুর রহমান বলেন, সম্মেলনটি আইসিসি গ্লোবালের প্রতিষ্ঠার শতবর্ষ এবং বাংলাদেশের ২৫ বছর পূর্তি উদযাপন উপলক্ষে এই আয়োজন করছে। তিন দিনের এই সম্মেলনে নীতিনির্ধারক, বেসরকারি ব্যবসা ও আর্থিক খাতের প্রতিনিধি, আন্তর্জাতিক সংস্থা, সিভিল সোসাইটির প্রতিনিধি, সংশ্লিষ্ট স্টেকহোল্ডার অংশগ্রহন করে টেকসই স্বার্থে অর্থায়নের সম্ভাব্য খাতগুলো নিয়ে অলোচনা করবেন। 

তিনি বলেন- অস্ট্রেরিয়া, কানাডা, ভারত, জাপান, চীন, যুক্তরাজ্য, আমেরিকা, সিঙ্গাপুর, থাইল্যান্ড, হংকংসহ ত্রিশটি দেশ থেকে ১শ জন ডেলিগেট এ সম্মেলনে অংশগ্রহণ করবেন। একই সঙ্গে ব্যবসায়ী, ব্যাংকার, অর্থনীতিবিদ, বিশেষজ্ঞসহ আরও চারশ ডেলিগেট এই আন্তর্জাতিক সম্মেলন যোগদান করবেন।

উদ্বোধনীতে অতিথি হিসেবে থাকবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল, পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান। সম্মেলটি আইসিসি বাংলাদেশ, জাতিসংঘ অর্থনৈতিক এবং সামাজিক কমিশন ফর এশিয়া অ্যান্ড দি প্যাসিফিক (ইউএনএসকাপ), এশীয় উন্নয়ন ব্যাংক-ট্রেড ফাইন্যান্স প্রোগ্রাম (টিএফপি), লন্ডন ইন্সটিটিউট অব ব্যাংকিং অ্যান্ড ফিন্যান্সের যৌথ উদ্যোগে এবং অর্থমন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এ আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করছে।

আইসিসি প্যারিস ভিত্তিক আন্তর্জাতিক বৃহৎ বাণিজ্য সংগঠন ২০১৯ সালে শতবর্ষ উদযাপন করতে যাচ্ছে। আইসিসি বিশ্বে প্রায় ১শ টি দেশে পরিচালিত হচ্ছে। ৪৫ মিলিয়ন কোম্পানি এবং ১শ কোটি কর্মী প্রতিনিধিত্ব করছে। পৃথিবীর প্রত্যেক ৩ জন কর্মীর মধ্যে অন্তত ১ জন কর্মী আইসিসির সদস্যদের উপর নির্ভরশীল।  

 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা