artk

আইটেক ডেস্ক

শনিবার, ডিসেম্বার ৭, ২০১৯ ৬:৩৯

চ্যাটিং অপশন যুক্ত হলো গুগল ফটোস এ

media

গুগল ফটোস এর অ্যালবাম শেয়ারিং ফিচারটি বেশ ভালোই জনপ্রিয়তা পেয়েছে। এবার সেই জনপ্রিয়তাকে আরো বাড়াতে গুগল ফটোস এপ এ চ্যাট এর সুবিধা যুক্ত করল গুগল।

গুগল ফটোস এর অ্যালবাম শেয়ারিং ফিচারটি বেশ ভালোই জনপ্রিয়তা পেয়েছে। এবার সেই জনপ্রিয়তাকে আরো বাড়াতে গুগল ফটোস এপ এ চ্যাট এর সুবিধা যুক্ত করল গুগল।

নতুন আপডেটে গুগল ফটোস এর মাধ্যমে ছবি শেয়ার করতে আগের মত এলবাম তৈরি করা লাগবে না। অন্যান্য সোসাল মিডিয়াতে আমরা যেভাবে বন্ধুদের ছবি শেয়ার করি, গুগল ফটোস এর মাধ্যমে এখন থেকে ঠিক সেভাবেই ছবি পাঠানো যাবে। ফোনের শেয়ার মেন্যুতেই এই নতুন মেসেজিং ফিচারটি দেখা যাবে।

ছবি পাঠানোর পাশাপাশি চ্যাটিং, ফটো লাইক এবং শেয়ার ও করা যাবে। অর্থাৎ ছবিকে কেন্দ্র করেই পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হবে। ইন্সট্রাগ্রামের মত গুগল ফটোসও একটি নতুন সোস্যাল প্লাটফর্মে রুপান্তরিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

গুগল এর প্রোডাক্ট ম্যানেজার জানভি শাহ এ ব্যাপারে একটি ব্লগ পোস্টে বলেন, “এই ফিচারটি কোনো চ্যাটিং এপকে প্রতিস্থাপনের উদ্দেশ্যে যুক্ত হয়নি, বরং বন্ধু এবং পরিবারের সাথে নিজেদের ব্যাক্তিগত মূহুর্তের ছবি শেয়ারিং এর সুবিধা দেয়াই আমাদের লক্ষ্য।”

২০১৫ সালে গুগল ফটোস এ ফ্রি অনলাইন স্টোরেজ যুক্ত করার পর থেকেই প্লাটফর্মটি ফটো শেয়ারিং এর জন্য ফটোগ্রাফার এবং অন্যান্য ব্যবহারকারীদের মাঝে জনপ্রিয়তা পেতে শুরু করে। স্মার্টফোনে যারা ছবি তুলতে ভালোবাসেন তাদের জন্য গুগল ফটোস ছবি সংরক্ষণের একটি জনপ্রিয় মাধ্যমে পরিণত হয়। তবে চ্যাটিং ফিচারটি যুক্ত হওয়ায় এর জনপ্রিয়তা আরো বাড়বে বলে মনে করছে টিম গুগল।

গুগল এর ৯ম প্রোডাক্ট হিসেবে গুগল ফটোস এই বছরের শুরুতেই ১ বিলিয়ন ব্যবহারকারীর মাইলফলক অতিক্রম করে। প্রায় সব সোসাল মিডিয়ায় ছবি আদান প্রদান করা গেলেও ছবির মান ঠিক রাখা সম্ভব হয় না। কিন্তু গুগল ফটোস ছবি শেয়ারিং এ মান অক্ষুণ্ন রাখতে প্রতিজ্ঞাবদ্ধ। যার কারণে এটি বেশ জনপ্রিয়।

গণতন্ত্র সূচকে বাংলাদেশের ৮ ধাপ অগ্রগতি ঢাবির ৪ শিক্ষার্থীকে রাতভর পিটিয়েছে ছাত্রলীগ ফারমার্স ব্যাংকের তিন কর্মকর্তার বিরুদ্ধে চার্জশিট কাশ্মীর ইস্যুতে পাক-ভারতকে সাহায্য করতে চান ট্রাম্প বিজিএমইএ ভবন ভাঙার কাজ শুরু পর্তুগালে সংঘর্ষে মৃত্যুর খবর সম্পূর্ণ ভিত্তিহীন ও গুজব হাতীবান্ধা সীমান্তে দুই বাংলাদেশিকে গুলি করে হত্যা বিএসএফের নেতাজি ও বঙ্গবন্ধুর দেশপ্রেম তরুণদের মধ্যে ছড়িয়ে দিতে হবে: খাদ্যমন্ত্রী সাবেক স্বাস্থ্যমন্ত্রীর এপিএসকে তলব ঢাকায় চিকিৎসা করাতে এসে বাসের ধাক্কায় এক ব্যক্তি নিহত রাজধানীর হাজারীবাগে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ৩ শ্রমিকের মৃত্যু পলিথিনে মোড়ানো পোস্টার লাগানো কেন বেআইনী নয় টাঙ্গাইলে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২ ই-পাসপোর্ট প্রকল্পের ফলে বাংলাদেশ আরো একধাপ এগিয়ে যাবে: প্রধানমন্ত্রী আহমেদ ইমতিয়াজ বুলবুলের প্রথম মৃত্যুবার্ষিকী বুধবার তাবিথের ওপর হামলার বিষয়ে গুরুত্ব দেয়া উচিত ইসির: কাদের পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক কুষ্টিয়ায় ফের বাড়লো চালের দাম লেবাননে নতুন প্রধানমন্ত্রী হাসান ডিয়াবের নেতৃত্বে সরকার গঠন ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয় এমন বই মেলায় থাকবে না: ডিএমপি কমিশনার ই-পাসপোর্ট উদ্বোধন বুধবার উখিয়ায় আগুনে পুড়ে গেছে অর্ধশতাধিক দোকান ঘন কুয়াশায় পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ ঢাকা সিটি নির্বাচনে সেনা নামছে না: ইসি সচিব বিএনপির গণজোয়ারের দাবি দিবাস্বপ্ন: কাদের কেরানীগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ শিক্ষাক্রমের বাইরে শিক্ষার্থীদের অতিরিক্ত বই পড়ানো বন্ধের নির্দেশ ইন্টারনেট সংযোগসহ ওয়ালটনের স্মার্ট রেফ্রিজারেটর কণ্ঠশিল্পী দ্বীন ইসলাম ২০১৯ সালের শ্রেষ্ঠ ট্রাফিক সার্জেন্ট মুজিববর্ষে বাড়ি পাবে ৬৮ হাজার দরিদ্র পরিবার