artk

স্পোর্টস ডেস্ক

শনিবার, ডিসেম্বার ৭, ২০১৯ ২:২৯

এসএ গেমসে নেপালকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ

media

সাউথ এশিয়ান গেমসে ফাইনালের টিকিটি নিশ্চিত করেছে বাংলাদেশ। বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল নিজেদের তৃতীয় ম্যাচে নেপালকে ৪৪ রানের ব্যবধানে হারিয়ে এসএ গেমস ২০২০ এর আসরে ফাইনালের টিকিটি নিশ্চিত করে।

সোমবার স্বর্ণ জয়ের মিশনে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে সৌম্যরা।

নেপালের বিপক্ষে জয়ের পেছনে অধিনায়ক নাজমুল হোসেন শান্তর দায়িত্বশীল ফিফটি ও আফিফ হোসেন ধ্রুবর আগ্রাসী ৫২ রানের ইনিংসের অবদানই বেশি।

শনিবার নেপালের কীর্তিপুরে ত্রিভুবন বিশ্ববিদ্যালয় মাঠে টসে হেরে ব্যাটিং পায় বাংলাদেশ।

মাঠে নেমে প্রথমে ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। নেপালের অভিজ্ঞ বোলার পরশ খাড়কার প্রথম স্পেলে বল করতে এসেই বাংলাদেশের টপঅর্ডারে ভাঙন ধরান। নিজের প্রথম ২ ওভারেই সৌম্য, নাইম ও সাইফকে আউট করেন খাড়কা।

সৌম্য ও নাইম ৬ রান করে সাজঘরে ফেরেন। শূন্য রানে আউট হন সাইফ। মাত্র ১৬ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় বাংলাদেশ।

তবে অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও বাঁহাতি অলরাউন্ডার আফিফ হোসেন ধ্রুবর জোড়া ফিফটিতে ভর করে সে বিপর্যয় কাটিয়ে ওঠে টাইগাররা।

পঞ্চম উইকেট জুটিতে ৯৪ রানের জুটি গড়েন আফিফ ও শান্ত। ৪টি করে চার-ছক্কার মারে ৬০ বলে ৭৫ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন শান্ত। ৬ চার ও ১ ছয়ের মারে ২৮ বলে ৫২ রান করেন সাজঘরে ফেরেন আফিফ।

শেষপর্যন্ত ৬ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ১৫৫ রান জমা করে বাংলাদেশ।

৪ ওভারে মাত্র ১৫ রানদিয়ে ৩ উইকেট নেন পরশ খাড়কা। এছাড়া দিপেন্দ্র সিং আইরি নেন ২টি উইকেট।

১৫৬ রান তাড়া করতে নেমে বাংলাদেশি বোলারদের দাপুটে বোলিংয়ে টিকতেই পারেনি নেপালের ব্যাটসম্যানরা।

সর্বোচ্চ রান এসেছে অধিনায়ক জ্ঞানেন্দ মাল্লার ব্যাট থেকে। ৪৩ বলে ৪৩ করেছেন তিনি। দিপেন্দ্র আইরি ১৬ বলে ১৩ এবং অবিনাশ বোহরা ১০ বলে ১৩ রান করেছেন। এছাড়া আর কেউ দুই অংকের ঘরে যেতে পারেননি।

নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১১১ রানে থেমে যায় নেপালের ইনিংস।

বাংলাদেশের পক্ষে ২টি করে উইকেট শিকার করেছেন তানভীর ইসলাম, সুমন খান, সৌম্য সরকার ও মেহেদি হাসান।

এবারের এসএ গেমসে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলে ধারাবাহিকভাবে সফল। প্রথম রাউন্ডের ৩ ম্যাচের সবকয়টিতে জিতে বাংলাদেশের পয়েন্ট ৬। সমান জয় নিয়ে ৬ পয়েন্ট পেয়েছে শ্রীলঙ্কারও।

সোমবার স্বর্ণ জয়ের মিশনে বাংলাদেশ ও শ্রীলঙ্কা মুখোমুখি হচ্ছে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা