artk

আন্তর্জাতিক ডেস্ক

শনিবার, ডিসেম্বার ৭, ২০১৯ ৮:৩৭

অভিশংসনের দ্বারপ্রান্তে ট্রাম্প

media

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিশংসনের দ্বারপ্রান্তে চলে এসেছেন। বিরোধী ডেমোক্র্যাটরা তার বিরুদ্ধে অভিশংসনের অভিযোগ গঠন করতে যাচ্ছেন। 

বৃহস্পতিবার প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি প্রেসিডেন্ট ট্রাম্পকে অভিশংসনের জন্য আর্টিকেলের খসড়া তৈরির নির্দেশ দিয়েছেন। এরপরই প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে কী ধরনের অভিযোগ গঠন করা যায় সেই বিষয়ে কাজও করতে শুরু করেছে বিচার বিভাগীয় কমিটি। খবর সিএনএন ও রয়টার্সের।

গত দুই মাসেরও বেশি সময় ধরে প্রেসিডেন্ট ট্রাম্পকে অভিশংসন নিয়ে তদন্ত ও শুনানি চলছে। শেষ পর্যন্ত সংবিধান বিশেষজ্ঞদেরও মতামত নেয়া হয়েছে। তাদের মধ্যে তিনজনই (ডেমোক্র্যাটপন্থি) অভিশংসনের পক্ষে মত দিয়েছেন। ধারণা করা হচ্ছে, ১২ ডিসেম্বরের মধ্যে বিচার বিভাগীয় কমিটি অভিশংসনের সুপারিশ করবে। এরপর সেটি প্রতিনিধি পরিষদে ভোটাভুটির জন্য পাঠানো হবে।

স্বাগত ট্রাম্পের

আশ্চর্য্যের বিষয়, প্রেসিডেন্ট ট্রাম্প অভিশংসনের চেষ্টার বিরুদ্ধে নয়। তিনি টুইটার বার্তায় ডেমোক্র্যাটদের উদ্দেশে বলেছেন, “আপনারা দ্রুত অভিশংসনের সুপারিশ করুন। কারন এতে আমি নিজেকে সুরক্ষায় ব্যবস্থা নেয়ার সুযোগ পাবো। কারণ সিনেটে ডেমোক্র্যাটদের সংখ্যাগরিষ্ঠতা না থাকায় সেটি পাস হবে না।”

তিনি বরাবরই তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে আসছেন। 

সুপারিশে আসবে মুলারের রিপোর্ট

ডেমোক্র্যাটরা প্রেসিডেন্ট ট্রাম্পকে অভিশংসনের সুপারিশে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের তদন্তে গঠিত রবার্ট মুলারের তদন্ত রিপোর্টের কিছু তথ্যও সংযুক্ত করতে পারেন। কারণ ওই রিপোর্টে আভাস দেয়া হয়েছিল, প্রেসিডেন্ট ট্রাম্প তদন্তে বাধা দেয়ার চেষ্টা করেছিলেন।

রাজনৈতিক উদ্দেশ্যে নয়

স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, তিনি প্রেসিডেন্ট ট্রাম্পকে ঘৃণা করেন না। রাজনৈতিক উদ্দেশ্যে তিনি প্রেসিডেন্ট ট্রাম্পকে শাস্তি দিচ্ছেন না। সংবিধানের আলোকেই প্রেসিডেন্টকে অভিশংসনের চেষ্টা করা হচ্ছে।

জিয়া বঙ্গবন্ধুর খুনিদের বড় বড় পদে অধিষ্ঠিত করেছিলেন: মোজাম্মেল লক্ষ্মীপুরে সরিষা চাষে আগ্রহ বাড়ছে চাষিদের বঙ্গবন্ধুর নাম কেউ মুছে ফেলতে পারবে না: প্রধানমন্ত্রী র‌্যাগিংয়ের অভিযোগে পবিপ্রবির ১৫ শিক্ষার্থী বহিষ্কার হালদা নদীকে ‘বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ’ ঘোষণা ‘নির্বাচনী বার্তা কী দেবে, কথাই তো বলতে পারছেন না’ ‘ময়ূরপঙ্খী’ ছিনতাইয়ের চেষ্টার চূড়ান্ত প্রতিবেদন আদালতে ৫ উইকেটে হার দিয়ে সফর শুরু বাংলাদেশের এবার সিলেটগামী পারাবত এক্সপ্রেসে আগুন চুয়াডাঙ্গায় র‌্যাব পরিচয়ে গণডাকাতি নারায়ণগঞ্জ বন্দরে জাহাজ চাপা পড়ে নিহত ২ নির্বাচনে বিএনপির জয় বাধাগ্রস্ত করতে ষড়যন্ত্র করছে আ’লীগ: ফখরুল স্মার্টফোন আসক্তি দূর করতে গুগলের তিন অ্যাপ করোনাভাইরাস: সংক্রমণ ঠেকাতে মাস্ক কতটা কার্যকর পাকিস্তানকে ১৪২ রানের লক্ষ্য দিল টাইগাররা ভারতের সাথে হেরে টি-টোয়েন্টি সিরিজ শুরু নিউজিল্যান্ডের চলতি অর্থবছরের সব সূচকেই প্রবৃদ্ধির উর্ধ্বগতি অব্যাহত রয়েছে: অর্থমন্ত্রী বিএনপি একটি ব্যর্থ রাজনৈতিক দল: কাদের খালেদা জিয়াকে দেখতে বিএসএমএমইউতে স্বজনরা পাকিস্তানের বিপক্ষে টস জিতে ব্যাট করছে টাইগাররা ৯১ বছর বয়সে এসে যাজক বললেন তিনি সমকামী চট্টগ্রামে একটি বস্তিতে আগুন কোকো-আনিসুলের কবর জিয়ারত করে প্রচারণায় তাবিথ-ইশরাক বাহুবলে বাস খাদে পড়ে নিহত ৩ শিশুদের জন্য উৎসব নামের মিল থাকায় বিনাদোষে কারাবাস! করোনাভাইরাস: চীনে মৃতের সংখ্যা বেড়ে ২৫, আতঙ্কে গোটা বিশ্ব শৈত্যপ্রবাহ কমার পর ঝরতে পারে বৃষ্টি আ.লীগের নতুন কমিটির নেতৃবৃন্দসহ টুঙ্গিপাড়ায় শেখ হাসিনা পশ্চিমবঙ্গে পেঁয়াজের মূল্যবৃদ্ধি রুখতে ৫০ হাজার টনের কোল্ড স্টোরেজের পরিকল্পনা