artk

চট্টগ্রাম সংবাদদাতা

শুক্রবার, ডিসেম্বার ৬, ২০১৯ ৮:৪৩

বাঁশখালীতে জেলের জালে বিশাল হোয়েল শার্ক!

media

শুক্রবার (৬ ডিসেম্বর) সকালে হোয়েল শার্কটি (তিমি হাঙর) চট্টগ্রামের ফিশারিঘাটে আনা হলে বিপুলসংখ্যক লোক সেটি দেখার জন্য ভিড় জমান বলে জানান মা মৎস্য ভান্ডারের ব্যবস্থাপক অনিল দাশ।

চট্টগ্রামের বাঁশখালীতে এক জেলের জালে ধরা পড়ল বিশালাকার হোয়েল শার্ক। এর আকার মাছ ধরার নৌকার চেয়েও দ্বিগুণ বড়।

শুক্রবার (৬ ডিসেম্বর) সকালে হোয়েল শার্কটি (তিমি হাঙর) চট্টগ্রামের ফিশারিঘাটে আনা হলে বিপুলসংখ্যক লোক সেটি দেখার জন্য ভিড় জমান বলে জানান মা মৎস্য ভান্ডারের ব্যবস্থাপক অনিল দাশ।

তিনি জানান, চট্টগ্রামের বাঁশখালীর চাম্বল ইউনিয়নের বাংলাবাজার এলাকার মো. রিদুয়ান (৩০) নামের এক জেলে হোয়েল শার্কটি নিয়ে আসেন।

রিদুয়ান জানান, প্রতিদিনের মতো বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) দিবাগত রাত ৮টার দিকে সাগরে জাল তুলতে যান তিনি। জালে মাছ ঢুকেছে কি না দেখতে গিয়ে দেখা গেল অদ্ভুত এক কাণ্ড। জাল টানতেই মনে হলো নৌকাসহ টেনে নিয়ে যাচ্ছে। অনেক টানাহেঁচড়া করেও জাল তুলতে ব্যর্থ হন তিনি। পরে বেশ কয়েকবার চেষ্টা করে নৌকায় জাল তুলতে সক্ষম হন। জাল টেনে দেখেন বিশালাকার অচেনা এক সামুদ্রিক মাছ (হোয়েল শার্ক), যার ওজন আনুমানিক দুই টন হতে পারে।

তিনি বলেন, হোয়েল শার্কটি এতই লম্বা যে নৌকায় রাখার ধারণক্ষমতা ছিল না। অর্ধেক খালে ও অর্ধেক নৌকায় ঠাঁই হয়। ফলে দৈর্ঘ্য-প্রস্থ পরিমাপ করা সম্ভব হয়নি। এটি বেশি দামে বিক্রির আশায় শুক্রবার সকালে ফিশারিঘাটের আড়তে নিয়ে আসা হয়। কিন্তু সেখানে বিপুলসংখ্যক লোক মাছটি দেখতে ভিড় জমান।

রিদুয়ান আরো বলেন, জালের ভেতরে নাড়াচাড়া করতে করতে হোয়েল শার্কটি মারা গেছে বলে সন্দেহ করছেন জেলেরা।

তবে বাঁশখালী উপজেলা মৎস্য কর্মকর্তা মাহবুবর রহমান বলেন, জেলের জালে বিশালাকার সামুদ্রিক মাছটি টাইগার শার্ক হতে পারে।

স্মার্ট বাজারে ক্লাসিক: নোকিয়া ২৭২০ ফ্লিপ ইভিএমে ৫০ শতাংশ ভোট না পড়লে ব্যালটে ভোটগ্রহণ চান ইসি মাহবুব সালমাদের ভারত বধ পঞ্চম বিয়ে সারলেন পামেলা কুবি সমাবর্তন: চ্যান্সেলর অ্যাওয়ার্ড পাচ্ছেন ১৩ শিক্ষার্থী চীনে ভাইরাসে ৯ জনের মৃত্যু আক্রান্ত ৪৪০ সংসদে ৮২৩৮ জন ঋণখেলাপির তালিকা প্রকাশ কুকুর হত্যার দায়ে আট মাসের কারাদণ্ড একুশ ফার্স্ট প্রসপেক্টাস অনুমোদন ধনী-গরিব নির্বিশেষে সুবিচার নিশ্চিতে সরকার বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী ডিএসই-সিএসইর নতুন এমডি নিয়োগের অনুমোদন বিএসইসির এশিয়া ও বিশ্ব একাদশের ম্যাচ আয়োজন করছে না ভারত অনিয়মের বিরুদ্ধে দুদকের অভিযান মানিকগঞ্জে বাসায় ঢুকে মেয়ের চোখের সামনে মাকে হত্যা নির্বাচনী গণসংযোগে হামলা: ইসির পদক্ষেপের অপেক্ষায় তাবিথ এসকে সিনহাকে হাজিরে গেজেট প্রকাশের নির্দেশ ই-পাসপোর্ট পেতে আবেদন করবেন যেভাবে চাটার্ড বিমানে রাতে পাকিস্তানে উড়াল দিচ্ছে টাইগাররা দুর্নীতি করে জনগণের হক নষ্ট করবেন না: দুদক কমিশনার চাই না, নির্বাচনে কোনো অভিযোগ ইসি পর্যন্ত গড়াক: সিইসি টাইগারদের নতুন পেস বোলিং কোচ গিবসন সব ধরনের সূচকে উত্থান নিউজিল্যান্ড সফরে ভারতের দল ঘোষণা পাকিস্তান-বাংলাদেশ ম্যাচ দিয়ে অভিষেক হচ্ছে মাদুগালের গণতন্ত্র সূচকে বাংলাদেশের ৮ ধাপ অগ্রগতি ঢাবির ৪ শিক্ষার্থীকে রাতভর পিটিয়েছে ছাত্রলীগ ফারমার্স ব্যাংকের তিন কর্মকর্তার বিরুদ্ধে চার্জশিট কাশ্মীর ইস্যুতে পাক-ভারতকে সাহায্য করতে চান ট্রাম্প বিজিএমইএ ভবন ভাঙার কাজ শুরু পর্তুগালে সংঘর্ষে মৃত্যুর খবর সম্পূর্ণ ভিত্তিহীন ও গুজব