artk

আন্তর্জাতিক ডেস্ক

শুক্রবার, ডিসেম্বার ৬, ২০১৯ ৭:৫৮

ধর্মঘটে অচল অবস্থা বিরাজ করছে ফ্রান্সে

media

শুক্রবার অবসর নেয়ার বয়সসীমা বাড়ানোর প্রতিবাদে ডাকা ধর্মঘটের চলছে দ্বিতীয় দিনে। এদিনও ফ্রান্সজুড়ে অচল অবস্থার আশঙ্কা করছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

ফ্রান্স প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর বিতর্কিত পেনশন সংস্কারের দাবিতে কাজ বন্ধ করে ধর্মঘট পালন করছেন দেশটির লাখ লাখ কর্মজীবী মানুষ। 

শুক্রবার অবসর নেয়ার বয়সসীমা বাড়ানোর প্রতিবাদে ডাকা ধর্মঘটের চলছে দ্বিতীয় দিনে। এদিনও ফ্রান্সজুড়ে অচল অবস্থার আশঙ্কা করছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

বৃহস্পতিবার থেকে দেশের বিভিন্ন পেশার কর্মচারীদের পেনশন কমানোর সিদ্ধান্তে থেকে ধর্মঘট ডেকেছে বিভিন্ন কর্মী ইউনিয়ন। প্রথম দিনে আট লাখের বেশি লোক রাস্তায় নেমে বিক্ষোভ করে। বেশ কয়েকটি শহরে সংঘর্ষের খবর পাওয়া গেছে। বিভিন্ন বিমানবন্দরের অনেক ফ্লাইট বাতিল করা হয়েছে। অচল হয়ে পড়েছে বাস, মেট্রো ও দূরপাল্লার ট্রেন চলাচল।

শুক্রবার ধর্মঘটে অন্যান্য ইউনিয়নও যোগ দেয়ার পরিকল্পনা করছে। এদিকে, প্যারিসের বাস ও মেট্রো চালকরা জানিয়েছেন, তাদের এই ধর্মঘট অন্তত সোমবার পর্যন্ত চলবে। বহু ইউনিয়ন হুমকি দিয়েছে, প্রেসিডেন্ট তার সিদ্ধান্ত না বদলানো পর্যন্ত প্রতিবাদ চলবে।

বিক্ষোভকারীরা প্যারিস সহ আরও কয়েকটি বড় বড় শহরের রাস্তায় গাড়িতে আগুন দিয়েছে, পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষের খবর পাওয়া যাচ্ছে। পৌরসংস্থাগুলোর কর্মীরাও ধর্মঘটে সামিল হয়েছে, ফলে বন্ধ হয়ে গেছে বর্জ্য অপসারণের কাজ, রাস্তার ধারে জমে উঠেছে আবর্জনার স্তুপ।

গত বছরের অক্টোবরে হলুদ পোশাকধারীদের বিক্ষোভের পর থেকে একের পর এক সমস্যার মুখোমুখি হচ্ছেন ম্যাখোঁ।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা