artk

আন্তর্জাতিক ডেস্ক

শুক্রবার, ডিসেম্বার ৬, ২০১৯ ৭:৫৮

ধর্মঘটে অচল অবস্থা বিরাজ করছে ফ্রান্সে

media

শুক্রবার অবসর নেয়ার বয়সসীমা বাড়ানোর প্রতিবাদে ডাকা ধর্মঘটের চলছে দ্বিতীয় দিনে। এদিনও ফ্রান্সজুড়ে অচল অবস্থার আশঙ্কা করছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

ফ্রান্স প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর বিতর্কিত পেনশন সংস্কারের দাবিতে কাজ বন্ধ করে ধর্মঘট পালন করছেন দেশটির লাখ লাখ কর্মজীবী মানুষ। 

শুক্রবার অবসর নেয়ার বয়সসীমা বাড়ানোর প্রতিবাদে ডাকা ধর্মঘটের চলছে দ্বিতীয় দিনে। এদিনও ফ্রান্সজুড়ে অচল অবস্থার আশঙ্কা করছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

বৃহস্পতিবার থেকে দেশের বিভিন্ন পেশার কর্মচারীদের পেনশন কমানোর সিদ্ধান্তে থেকে ধর্মঘট ডেকেছে বিভিন্ন কর্মী ইউনিয়ন। প্রথম দিনে আট লাখের বেশি লোক রাস্তায় নেমে বিক্ষোভ করে। বেশ কয়েকটি শহরে সংঘর্ষের খবর পাওয়া গেছে। বিভিন্ন বিমানবন্দরের অনেক ফ্লাইট বাতিল করা হয়েছে। অচল হয়ে পড়েছে বাস, মেট্রো ও দূরপাল্লার ট্রেন চলাচল।

শুক্রবার ধর্মঘটে অন্যান্য ইউনিয়নও যোগ দেয়ার পরিকল্পনা করছে। এদিকে, প্যারিসের বাস ও মেট্রো চালকরা জানিয়েছেন, তাদের এই ধর্মঘট অন্তত সোমবার পর্যন্ত চলবে। বহু ইউনিয়ন হুমকি দিয়েছে, প্রেসিডেন্ট তার সিদ্ধান্ত না বদলানো পর্যন্ত প্রতিবাদ চলবে।

বিক্ষোভকারীরা প্যারিস সহ আরও কয়েকটি বড় বড় শহরের রাস্তায় গাড়িতে আগুন দিয়েছে, পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষের খবর পাওয়া যাচ্ছে। পৌরসংস্থাগুলোর কর্মীরাও ধর্মঘটে সামিল হয়েছে, ফলে বন্ধ হয়ে গেছে বর্জ্য অপসারণের কাজ, রাস্তার ধারে জমে উঠেছে আবর্জনার স্তুপ।

গত বছরের অক্টোবরে হলুদ পোশাকধারীদের বিক্ষোভের পর থেকে একের পর এক সমস্যার মুখোমুখি হচ্ছেন ম্যাখোঁ।

জিয়া বঙ্গবন্ধুর খুনিদের বড় বড় পদে অধিষ্ঠিত করেছিলেন: মোজাম্মেল লক্ষ্মীপুরে সরিষা চাষে আগ্রহ বাড়ছে চাষিদের বঙ্গবন্ধুর নাম কেউ মুছে ফেলতে পারবে না: প্রধানমন্ত্রী র‌্যাগিংয়ের অভিযোগে পবিপ্রবির ১৫ শিক্ষার্থী বহিষ্কার হালদা নদীকে ‘বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ’ ঘোষণা ‘নির্বাচনী বার্তা কী দেবে, কথাই তো বলতে পারছেন না’ ‘ময়ূরপঙ্খী’ ছিনতাইয়ের চেষ্টার চূড়ান্ত প্রতিবেদন আদালতে ৫ উইকেটে হার দিয়ে সফর শুরু বাংলাদেশের এবার সিলেটগামী পারাবত এক্সপ্রেসে আগুন চুয়াডাঙ্গায় র‌্যাব পরিচয়ে গণডাকাতি নারায়ণগঞ্জ বন্দরে জাহাজ চাপা পড়ে নিহত ২ নির্বাচনে বিএনপির জয় বাধাগ্রস্ত করতে ষড়যন্ত্র করছে আ’লীগ: ফখরুল স্মার্টফোন আসক্তি দূর করতে গুগলের তিন অ্যাপ করোনাভাইরাস: সংক্রমণ ঠেকাতে মাস্ক কতটা কার্যকর পাকিস্তানকে ১৪২ রানের লক্ষ্য দিল টাইগাররা ভারতের সাথে হেরে টি-টোয়েন্টি সিরিজ শুরু নিউজিল্যান্ডের চলতি অর্থবছরের সব সূচকেই প্রবৃদ্ধির উর্ধ্বগতি অব্যাহত রয়েছে: অর্থমন্ত্রী বিএনপি একটি ব্যর্থ রাজনৈতিক দল: কাদের খালেদা জিয়াকে দেখতে বিএসএমএমইউতে স্বজনরা পাকিস্তানের বিপক্ষে টস জিতে ব্যাট করছে টাইগাররা ৯১ বছর বয়সে এসে যাজক বললেন তিনি সমকামী চট্টগ্রামে একটি বস্তিতে আগুন কোকো-আনিসুলের কবর জিয়ারত করে প্রচারণায় তাবিথ-ইশরাক বাহুবলে বাস খাদে পড়ে নিহত ৩ শিশুদের জন্য উৎসব নামের মিল থাকায় বিনাদোষে কারাবাস! করোনাভাইরাস: চীনে মৃতের সংখ্যা বেড়ে ২৫, আতঙ্কে গোটা বিশ্ব শৈত্যপ্রবাহ কমার পর ঝরতে পারে বৃষ্টি আ.লীগের নতুন কমিটির নেতৃবৃন্দসহ টুঙ্গিপাড়ায় শেখ হাসিনা পশ্চিমবঙ্গে পেঁয়াজের মূল্যবৃদ্ধি রুখতে ৫০ হাজার টনের কোল্ড স্টোরেজের পরিকল্পনা