artk

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, ডিসেম্বার ৫, ২০১৯ ৭:৫৬

আইএস এর সেই টুপি খুঁজে পাচ্ছে না পুলিশ

media

হলি আর্টিজানে জঙ্গি হামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি রাকিবুল হাসান রিগ্যানের মাথার আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) এর লোগো সম্বলিত টুপিটি গায়েব হয়ে গেছে। টুপিটির কোনো খোঁজ মেলেনি আট দিনেও।

হলি আর্টিজানে জঙ্গি হামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি রাকিবুল হাসান রিগ্যানের মাথার আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) এর লোগো সম্বলিত টুপিটি গায়েব হয়ে গেছে। টুপিটির কোনো খোঁজ মেলেনি আট দিনেও।

বৃহস্পতিবার ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগের (ডিবি) একজন দায়িত্বশীল কর্মকর্তা নাম না প্রকাশ করার শর্তে সাংবাদিকদের এসব কথা জানান।

তিনি বলেন, কারাগার থেকে পাওয়া ফুটেজে তিনজনকে টুপি নিয়ে বেরোতে দেখা গেছে। টুপিগুলোর দুটি ছিল সাদা, একটি কালো। কালো টুপিটি মাথায় না পরে একজন কয়েদিকে পকেটে রাখতে দেখা গেছে। তবে ওই কালো টুপির ওপর আইএসের মনোগ্রাম ছিল কি না, সে বিষয়ে তদন্ত কমিটি নিশ্চিত হতে পারেনি। তদন্তের সময় তারা মনোগ্রামছাড়া একটি কালো টুপি পেয়েছেন। এ কারণে আইএসের মনোগ্রামসংবলিত টুপিটির রহস্য উন্মোচন করা যায়নি।

পুলিশ দাবি করেছিল, রাকিবুল টুপিটি কারাগার থেকে পেয়েছেন। অন্যদিকে, কারাগার কর্তৃপক্ষের দাবি, ব্যবস্থাপনায় তাদের কোনো ঘাটতি ছিল না। টুপি কারাগার থেকে যায়নি। চলমান এই বিতর্কের মধ্যেই বৃহস্পতিবার ঢাকা মহানগর পুলিশ গঠিত তদন্ত কমিটির টুপি নিয়ে প্রতিবেদন ডিএমপি কমিশনারের কাছে জমা দেয়ার কথা। তদন্ত কমিটির প্রধান ডিবির যুগ্ম কমিশনার মাহবুবুল আলম বলেন, তাদের তদন্ত শেষ।

গত ২৭ নভেম্বর গুলশানের হোলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলা মামলার রায় ঘোষণা করেন আদালত। ওই দিন প্রিজন ভ্যান থেকে রাকিবুল টুপিছাড়া নামেন। কারাগারের হাজতখানা থেকে তিনি একটি কালো টুপি মাথায় দিয়ে এজলাসে গিয়ে বসেন। এজলাস থেকে বের হওয়ার সময় তার মাথায় আইএসের মনোগ্রামসহ টুপি দেখা যায়।

এদিকে রাকিবুল হাসান রিগ্যান মঙ্গলবার আদালতকে জানান, ওই দিন আদালতে কেউ একজন তাকে টুপিটি দেন। নতুন করে যে প্রশ্নটি উঠেছে, তা হলো হলি আর্টিজানে জঙ্গি হামলার রায় ঘোষণার দিন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুলসংখ্যক সদস্যের উপস্থিতিতে রাকিবুলকে টুপিটি কে দিয়েছিলেন।

পুলিশ জানিয়েছে, রাকিবুল একেকজনকে একেক রকম তথ্য দিয়েছেন। তারা নিরাপত্তার ঘাটতির অভিযোগ মানতে নারাজ। তাদের দাবি, আদালত চত্বরে রাকিবুলকে টুপি দেয়ার কোনো সুযোগ ছিল না।

 

 

 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা