artk

বিদেশ ডেস্ক

বুধবার, ডিসেম্বার ৪, ২০১৯ ৭:০৬

আফগানিস্তানে জাপানি এনজিওর গাড়িতে হামলায় নিহত ৬

media

আফগানিস্তানের জালালাবাদ শহরে একটি জাপানি বেসামরিক সংস্থার (এনজিও) গাড়িতে অজ্ঞাত বন্দুকধারীদের হামলায় ছয় জন নিহত হয়েছে।

আফগানিস্তানের জালালাবাদ শহরে একটি জাপানি বেসামরিক সংস্থার (এনজিও) গাড়িতে অজ্ঞাত বন্দুকধারীদের হামলায় ছয় জন নিহত হয়েছেন।

বুধবারের এ হামলায় এনজিওটির প্রধান ড. টেটসু নাকামুরাও নিহত হয়েছেন বলে ঘটনাস্থল নানগারহার প্রদেশের কর্মকর্তারা জানিয়েছেন।

হামলার পর বন্দুকধারীরা ঘটনাস্থল ছেড়ে পালিয়ে যায় বলে বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন নানগারহার প্রাদেশিক কাউন্সিলের সদস্য সোহরাব কাদেরি।

শেষ খবর পাওয়া পর্যন্ত কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। আফগান তালেবান এ বন্দুক হামলার সঙ্গে জড়িত ছিল না বলে জানিয়েছেন জঙ্গি গোষ্ঠীটির মুখপাত্র জাবিহউল্লাহ মুজাহিদ।

পিস জাপান মেডিকেল সার্ভিসেসের প্রধান ড. নাকামুরা আফগানিস্তানের কৃষি ও সেচ প্রকল্প পুনর্গঠনের কাজে যুক্ত ছিলেন বলে কাদেরি জানিয়েছেন।

অক্টোবরে নাকামুরা আফগানিস্তানের সম্মানসূচক নাগরিকত্বও পেয়েছিলেন।

বুধবার সকালে ৭৩ বছর বয়সী নাকামুরা পূর্বাঞ্চলীয় প্রদেশ নানগারহারের জালালাবাদ শহরে হামলার শিকার হন। বুকে গুলিবিদ্ধ অবস্থায় তাকে কাবুলে নেয়ার চেষ্টাকালে জালালাবাদ বিমানবন্দরেই তার মৃত্যু হয়।

বন্দুকধারীদের হামরায় নাকামুরার সঙ্গে তার তিন দেহরক্ষী, গাড়িচালক ও এক সহকর্মীও নিহত হয়েছে বলে নানগারহার গভর্নরের মুখপাত্র আত্তুল্লাহ খোগানি নিশ্চিত করেছেন।

আফগানিস্তানে এ ধরনের হামলা প্রায়ই দেখা যায়। গত সপ্তাহেও জাতিসংঘের এক গাড়িতে বোমা বিস্ফোরণে মার্কিন এক কর্মকর্তা নিহত হয়েছিলেন।

অগাস্টের প্রতিদিন দেশটিতে গড়ে ৭৪ জন করে প্রাণ হারিয়েছে বলে বিবিসির এক অনুসন্ধানেও উঠে এসেছে। 

এনজিওর গাড়িতে বন্দুকধারীদের হামলায় তীব্র নিন্দা জানিয়েছে আফগানিস্তানের মার্কিন দূতাবাস। দেশটিতে নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত আর্নস্ট নরম্যান এ হত্যাকাণ্ডকে ‘কাণ্ডজ্ঞানহীন’ বলে অভিহিত করেছেন।

রাজনৈতিক অঙ্গীকার থাকলেই দেশের উন্নয়ন সম্ভব: প্রধানমন্ত্রী সুন্দর ও সুশাসিত ঢাকা গড়ার প্রতিশ্রুতি তাপসের সিটি নির্বাচনে ৬৭ বিদেশি পর্যবেক্ষক কুয়াশায় ঢাকা রাজধানী বনের ভেতর কাঠকয়লা তৈরির কারখানা এসএসসির প্রবেশপত্র আটকিয়ে টাকা আদায়ের অভিযোগ অনিয়মের দায়ে যশোর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ওএসডি রাজনীতিতে নামছেন বঙ্গবন্ধু পরিবারের আরেক সদস্য দিনাজপুরে সড়কে প্রাণ গেলো ৩ যুবকের করোনাভাইরাসে মৃতের সংখ্যা ১৩২ ঢাবির ৬৭ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার আমাদের গ্যাস আমরা জনকল্যাণে ব্যবহার করব: প্রধানমন্ত্রী কমলায় বিপ্লব: স্কুল প্রতিষ্ঠা করে পদ্মশ্রী বিজয় সিজিসির সংযোজন ও সংশোধন অনুমোদন ঢাকার ২ সিটি নির্বাচন: শুক্রবার থেকে ঢাকায় যান চলাচল বন্ধ শর্ত না মানায় কন্টিনেন্টাল ইনস্যুরেন্সকে সতর্ক সব জেলাকে রেল নেটওয়ার্কের আওতায় আনতে নির্দেশ প্রধানমন্ত্রীর রিজেন্ট টেক্সটাইলের প্রত্যেক পরিচালককে ২ লাখ টাকা করে জরিমানা আমান ফিডের প্রত্যেক পরিচালককে ২৫ লাখ টাকা করে জরিমানা কক্সবাজারকে ব্যয়বহুল শহর হিসেবে ঘোষণা সোলেইমানি হত্যার নীল নকশাকারী ডি আন্দ্রিয়া বিমান দুর্ঘটনায় নিহত পুঁজিবাজারে সূচকের উত্থান কার্ডের স্বল্পতার কারণে ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট হচ্ছে না: কাদের এসএমএসে জানা যাবে ভোটার নম্বর ও ভোটকেন্দ্র এবি ব্যাংকের অর্থ আত্মসাৎ, ৫ জনের বিরুদ্ধে মামলা মেট্রোরেল উদ্বোধন ২০২১ সালের ১৬ ডিসেম্বর ঝিনাইদহ পলিটেকনিকের দুই শিক্ষার্থীর কৃষিভিত্তিক রোবট পাহাড়তলীতে বাস উল্টে নারীসহ নিহত ২ আহাদুজ্জামান আলীর নক্ষত্র নিভে যায় পদ ছাড়লেন আবদুল্লাহ, কাতারের নতুন প্রধানমন্ত্রী খালিদ