artk

স্টাফ রিপোর্টার

বুধবার, ডিসেম্বার ৪, ২০১৯ ৬:০৮

ট্রেনের টিকিট কিনুন ঘরে বসেই

media

আরামদায়ক ও নিরাপদ ভ্রমণের জন্য ট্রেনের জুড়ি মেলা ভার। যদিও আরামপ্রিয় ভ্রমণপ্রেমীদের কাছে ট্রেন ভ্রমণ টা কিছু কিছু কারণে বিরক্তিকর হয়ে দাঁড়ায়। টিকিট কালোবাজারি, টিকিটের জন্য ঘন্টার পর ঘন্টা লাইনে দাঁড়িয়ে থাকা প্রভৃতি। এসব সমস্যা থেকে পরিত্রান পেতে চালু হয়েছে রেল সেবা এপ।

আরামদায়ক ও নিরাপদ ভ্রমণের জন্য ট্রেনের জুড়ি মেলা ভার। যদিও আরামপ্রিয় ভ্রমণপ্রেমীদের কাছে ট্রেন ভ্রমণ টা কিছু কিছু কারণে বিরক্তিকর হয়ে দাঁড়ায়। টিকিট কালোবাজারি, টিকিটের জন্য ঘন্টার পর ঘন্টা লাইনে দাঁড়িয়ে থাকা প্রভৃতি। এসব সমস্যা থেকে পরিত্রান পেতে চালু হয়েছে রেল সেবা এপ।

রেল সেবা বাংলাদেশ রেলওয়ের নিজস্ব টিকিটিং অ্যাপ, যা দিয়ে ট্রেনের বিভিন্ন তথ্য, যাত্রা সম্পর্কিত নানাবিধ জিজ্ঞাস্যসমূহর উত্তর জানা যাবে। সেই সাথে ডেবিট বা ক্রেডিট কার্ড কিংবা মোবাইল ব্যাংকিং সেবার মাধ্যমে টিকিট ইস্যু করা যাবে। আরো থাকছে যাত্রাকালীন বিভিন্ন সেবাসূহ।

যে কোনো এন্ড্রোয়েড এবং আইওএস স্মার্টফোনে এই এপ্লিকেশনটি সাপোর্ট করবে। এপ্লিকেশন টি ডেভেলপ করেছে কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেম লিমিটেড (CSNBD)

যেভাবে সেবা নিবেন

গুগল বা এপল প্লেস্টোর থেকে রেল সেবা এপ টি নামাতে হবে। তারপর সাইন আপ অপশনে গিয়ে ফোন নাম্বার, ইমেইল এবং পাসওয়ার্ড দিয়ে রেজিষ্ট্রেশন করতে হবে। নিবন্ধন সফল হয়ে গেলে রেজিষ্ট্রেশন সফল লেখা একটি ডায়লগবক্স আসবে। এবং লগ ইন অপশন দেখাবে। সেখানে ফোন নাম্বার বা ইমেইল দিয়ে লগ ইন করতে হবে।

লগ ইন করার পর একটি ভেরিফিকেশন কোড চাইবে যা এসএমএস এর মাধ্যমে ফোন নাম্বারে পাঠিয়ে দেওয়া হবে। সেই কোড টি সাবমিট করার পর এপটি সেবা প্রদাণের জন্য প্রস্তুত হবে।

এবার প্রোফাইল আপডেট করতে হবে নতুবা সেবা গ্রহণ করা যাবে না। এজন্য মেনু বার থেকে সেটিংস অপশন সিলেক্ট করে আপডেট প্রোফাইলে ঢুকে জন্ম তারিখ, লিঙ্গ এবং জাতীয় পরিচয় পত্রের নাম্বার প্রদাণ করতে হবে। জাতীয় পরিচয়পত্রের নাম্বার ছাড়া টিকিট ক্রয় করা যাবে না।

টিকিট কিনতে চাইলে

পারচেজ অপশনে গিয়ে যাত্রার স্টেশন গন্তব্য স্টেশন এবং যাত্রার তারিখ প্রদাণ করতে হবে। তারপর সার্চ ট্রেন এ ক্লিক করলে উপস্থিত ট্রেনের সময় ও নাম দেখাবে। সেখান থেকে পছন্দমত ট্রেন, আসন শ্রেনী ও যাত্রীর সংখ্যা নির্ধারণ করে সাবমিট করতে হবে। এক্ষেত্রে যদি অতিরিক্ত আসন থাকে তাহলে যাত্রী নিজের পছন্দ মত আসন নিতে পারবেন আর আসন না থাকলে সফটওয়্যার নিজেই নির্ধারণ করে দিবে। নিজের পছন্দ মত আসন চাইলে অবশ্যই যাত্রার সময়ের ৯৬ ঘন্টা আগে চেষ্টা করতে হবে।

আসন নির্ধারণের পর একটি অর্ডার স্লিপ দেখা যাবে। সেখানে পে নাও অপশন ক্লিক করলে কিছু শর্তাবলী দেখাবে। শর্ত মানলে আই এগ্রি ক্লিক করতে হবে। এবার যাত্রী নিজের পছন্দমত পেমেন্ট অপশন বেছে নিতে পারবেন। পেমেন্ট এর কাজ সম্পন্ন হয়ে গেলে টিকিট ক্রয় সফল একটি বার্তা প্রদর্শিত হবে এবং ৩০মিনিটের মধ্যে একটি অনুমোদন পত্র ইমেইল এর মাধ্যমে যাত্রীর কাছে পাঠিয়ে দেওয়া হবে। এই অনুমোদন পত্র দিয়েই যাত্রী ভ্রমণ করতে পারবেন।

বি.দ্র: সেবা গ্রহণকারী নিজে ভ্রমণ করলে টিকেটের অনলাইন কপিই যথেষ্ট। সেক্ষেত্রে জাতীয় পরিচয় পত্রটি সাথে থাকলেই হবে। তবে অন্য কারো জন্য টিকিট ক্রয় করলে যাত্রার পূর্বে অবশ্যই অনলাইন কপি দেখিয়ে কাউন্টার থেকে রেলওয়ের টিকিট সংগ্রহ করে নিতে হবে।

স্মার্ট বাজারে ক্লাসিক: নোকিয়া ২৭২০ ফ্লিপ ইভিএমে ৫০ শতাংশ ভোট না পড়লে ব্যালটে ভোটগ্রহণ চান ইসি মাহবুব সালমাদের ভারত বধ পঞ্চম বিয়ে সারলেন পামেলা কুবি সমাবর্তন: চ্যান্সেলর অ্যাওয়ার্ড পাচ্ছেন ১৩ শিক্ষার্থী চীনে ভাইরাসে ৯ জনের মৃত্যু আক্রান্ত ৪৪০ সংসদে ৮২৩৮ জন ঋণখেলাপির তালিকা প্রকাশ কুকুর হত্যার দায়ে আট মাসের কারাদণ্ড একুশ ফার্স্ট প্রসপেক্টাস অনুমোদন ধনী-গরিব নির্বিশেষে সুবিচার নিশ্চিতে সরকার বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী ডিএসই-সিএসইর নতুন এমডি নিয়োগের অনুমোদন বিএসইসির এশিয়া ও বিশ্ব একাদশের ম্যাচ আয়োজন করছে না ভারত অনিয়মের বিরুদ্ধে দুদকের অভিযান মানিকগঞ্জে বাসায় ঢুকে মেয়ের চোখের সামনে মাকে হত্যা নির্বাচনী গণসংযোগে হামলা: ইসির পদক্ষেপের অপেক্ষায় তাবিথ এসকে সিনহাকে হাজিরে গেজেট প্রকাশের নির্দেশ ই-পাসপোর্ট পেতে আবেদন করবেন যেভাবে চাটার্ড বিমানে রাতে পাকিস্তানে উড়াল দিচ্ছে টাইগাররা দুর্নীতি করে জনগণের হক নষ্ট করবেন না: দুদক কমিশনার চাই না, নির্বাচনে কোনো অভিযোগ ইসি পর্যন্ত গড়াক: সিইসি টাইগারদের নতুন পেস বোলিং কোচ গিবসন সব ধরনের সূচকে উত্থান নিউজিল্যান্ড সফরে ভারতের দল ঘোষণা পাকিস্তান-বাংলাদেশ ম্যাচ দিয়ে অভিষেক হচ্ছে মাদুগালের গণতন্ত্র সূচকে বাংলাদেশের ৮ ধাপ অগ্রগতি ঢাবির ৪ শিক্ষার্থীকে রাতভর পিটিয়েছে ছাত্রলীগ ফারমার্স ব্যাংকের তিন কর্মকর্তার বিরুদ্ধে চার্জশিট কাশ্মীর ইস্যুতে পাক-ভারতকে সাহায্য করতে চান ট্রাম্প বিজিএমইএ ভবন ভাঙার কাজ শুরু পর্তুগালে সংঘর্ষে মৃত্যুর খবর সম্পূর্ণ ভিত্তিহীন ও গুজব