artk

ডেস্ক নিউজ

মঙ্গলবার, ডিসেম্বার ৩, ২০১৯ ৯:৪৫

বাঘিনীর খোঁজে হাজার কিলোমিটার পথ পাড়ি দিলো বাঘ!

media

বিবিসি জানায়, বাঘটির শরীরে ট্র্যাকিং যন্ত্র রেডিওকোলার লাগানো ছিল। জুনে মহারাষ্ট্রের বন্যপ্রাণী অভয়ারণ্য থেকে যাত্রা শুরু করে বাঘটি।  

বাঘিনীর খোঁজে ভারতীয় এক বাঘ রেকর্ড পরিমাণ পথ পাড়ি দিয়েছে। পাঁচ মাস ধরে বাঘটি ১ হাজার ৩০০ কিলোমিটার (৮০৭ মাইল) হেঁটেছে। বিশেষজ্ঞরা বলছেন, আড়াই বছরের এ পুরুষ বাঘটি সঙ্গী, শিকার অথবা আশ্রয়ের খোঁজে এত পথ পাড়ি দিয়েছে।

বিবিসি জানায়, বাঘটির শরীরে ট্র্যাকিং যন্ত্র রেডিওকোলার লাগানো ছিল। জুনে মহারাষ্ট্রের বন্যপ্রাণী অভয়ারণ্য থেকে যাত্রা শুরু করে বাঘটি। প্রাণীটি কৃষি জমি, পানি, হাইওয়ে রাস্তা অতিক্রম করে প্রতিবেশী রাজ্য তেলেঙ্গানায় প্রবেশ করেছে।

এ যাত্রাপথে বাঘটির আক্রমণে এক ব্যক্তি আহত হন। বাঘটি বনে বিশ্রাম নেয়ার সময় সেখান অকস্মাৎভাবে ওই ব্যক্তি ঢুকে পড়লে হামলার শিকার হন।

টি১ নামের একটি নারী বাঘের তিন পুরুষ বাঘের একটি সি১ নামের এ বাঘটি। মহারাষ্ট্রের তিপেস্বর বন্যপ্রাণী অভয়ারণ্য ১০টি বাঘের আবাসস্থল। ফেব্রুয়ারিতে রেডিওকোলার বসানো হয় বাঘটির শরীরে।

ভারতের বন্যপ্রাণী ইন্সটিটিউটের জ্যেষ্ঠ জীববিজ্ঞানী ড. বেলাল হাবিব বলেন, বাঘটি সম্ভবত তার উপযুক্ত আবাসস্থল, খাদ্য বা একজন সঙ্গী খুঁজছে। এটি দিনে বনজঙ্গলে লুকিয়ে ছিল এবং রাতের আঁধারে পথ হেঁটেছে।

খাবারের জন্য শিকার করেছে বন্যশূকর ও গবাদিপশু। মহারাষ্ট্রের সাতটি জেলা ঘুরে তেলেঙ্গানায় প্রবেশ করেছে বাঘটি। এ অঞ্চল দিয়ে বাঘ চলাচল করছে, বিষয়টি মানুষ বুঝতে পারিনি বলেও জানান বেলাল। বন কর্মকর্তারা বলছেন, কোনো ধরনের দুর্ঘটনা এড়াতে বাঘটিকে এখন আটক করা হতে পারে এবং পাশের বনে স্থানান্তর করা হতে পারে। কারণ বাঘটির শরীরে বসানো রেডিওকোলারের ব্যাটারির চার্জ এরই মধ্যে ৮০ শতাংশ কমে গেছে। এজন্য তার সঙ্গে শিগগিরই যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার আশঙ্কা করছেন বন কর্মকর্তারা।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা