artk

ডেস্ক নিউজ

মঙ্গলবার, ডিসেম্বার ৩, ২০১৯ ৯:৪৫

বাঘিনীর খোঁজে হাজার কিলোমিটার পথ পাড়ি দিলো বাঘ!

media

বিবিসি জানায়, বাঘটির শরীরে ট্র্যাকিং যন্ত্র রেডিওকোলার লাগানো ছিল। জুনে মহারাষ্ট্রের বন্যপ্রাণী অভয়ারণ্য থেকে যাত্রা শুরু করে বাঘটি।  

বাঘিনীর খোঁজে ভারতীয় এক বাঘ রেকর্ড পরিমাণ পথ পাড়ি দিয়েছে। পাঁচ মাস ধরে বাঘটি ১ হাজার ৩০০ কিলোমিটার (৮০৭ মাইল) হেঁটেছে। বিশেষজ্ঞরা বলছেন, আড়াই বছরের এ পুরুষ বাঘটি সঙ্গী, শিকার অথবা আশ্রয়ের খোঁজে এত পথ পাড়ি দিয়েছে।

বিবিসি জানায়, বাঘটির শরীরে ট্র্যাকিং যন্ত্র রেডিওকোলার লাগানো ছিল। জুনে মহারাষ্ট্রের বন্যপ্রাণী অভয়ারণ্য থেকে যাত্রা শুরু করে বাঘটি। প্রাণীটি কৃষি জমি, পানি, হাইওয়ে রাস্তা অতিক্রম করে প্রতিবেশী রাজ্য তেলেঙ্গানায় প্রবেশ করেছে।

এ যাত্রাপথে বাঘটির আক্রমণে এক ব্যক্তি আহত হন। বাঘটি বনে বিশ্রাম নেয়ার সময় সেখান অকস্মাৎভাবে ওই ব্যক্তি ঢুকে পড়লে হামলার শিকার হন।

টি১ নামের একটি নারী বাঘের তিন পুরুষ বাঘের একটি সি১ নামের এ বাঘটি। মহারাষ্ট্রের তিপেস্বর বন্যপ্রাণী অভয়ারণ্য ১০টি বাঘের আবাসস্থল। ফেব্রুয়ারিতে রেডিওকোলার বসানো হয় বাঘটির শরীরে।

ভারতের বন্যপ্রাণী ইন্সটিটিউটের জ্যেষ্ঠ জীববিজ্ঞানী ড. বেলাল হাবিব বলেন, বাঘটি সম্ভবত তার উপযুক্ত আবাসস্থল, খাদ্য বা একজন সঙ্গী খুঁজছে। এটি দিনে বনজঙ্গলে লুকিয়ে ছিল এবং রাতের আঁধারে পথ হেঁটেছে।

খাবারের জন্য শিকার করেছে বন্যশূকর ও গবাদিপশু। মহারাষ্ট্রের সাতটি জেলা ঘুরে তেলেঙ্গানায় প্রবেশ করেছে বাঘটি। এ অঞ্চল দিয়ে বাঘ চলাচল করছে, বিষয়টি মানুষ বুঝতে পারিনি বলেও জানান বেলাল। বন কর্মকর্তারা বলছেন, কোনো ধরনের দুর্ঘটনা এড়াতে বাঘটিকে এখন আটক করা হতে পারে এবং পাশের বনে স্থানান্তর করা হতে পারে। কারণ বাঘটির শরীরে বসানো রেডিওকোলারের ব্যাটারির চার্জ এরই মধ্যে ৮০ শতাংশ কমে গেছে। এজন্য তার সঙ্গে শিগগিরই যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার আশঙ্কা করছেন বন কর্মকর্তারা।

তুরস্কে শক্তিশালী ভূমিকম্পে নিহত ১৮ চীনে করোনাভাইরাসে মৃত্যু ৪১ জনে পৌঁছেছে জার্মানিতে বন্দুকধারীর হামলায় নিহত ৬ জিয়া বঙ্গবন্ধুর খুনিদের বড় বড় পদে অধিষ্ঠিত করেছিলেন: মোজাম্মেল লক্ষ্মীপুরে সরিষা চাষে আগ্রহ বাড়ছে চাষিদের বঙ্গবন্ধুর নাম কেউ মুছে ফেলতে পারবে না: প্রধানমন্ত্রী র‌্যাগিংয়ের অভিযোগে পবিপ্রবির ১৫ শিক্ষার্থী বহিষ্কার হালদা নদীকে ‘বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ’ ঘোষণা ‘নির্বাচনী বার্তা কী দেবে, কথাই তো বলতে পারছেন না’ ‘ময়ূরপঙ্খী’ ছিনতাইয়ের চেষ্টার চূড়ান্ত প্রতিবেদন আদালতে ৫ উইকেটে হার দিয়ে সফর শুরু বাংলাদেশের এবার সিলেটগামী পারাবত এক্সপ্রেসে আগুন চুয়াডাঙ্গায় র‌্যাব পরিচয়ে গণডাকাতি নারায়ণগঞ্জ বন্দরে জাহাজ চাপা পড়ে নিহত ২ নির্বাচনে বিএনপির জয় বাধাগ্রস্ত করতে ষড়যন্ত্র করছে আ’লীগ: ফখরুল স্মার্টফোন আসক্তি দূর করতে গুগলের তিন অ্যাপ করোনাভাইরাস: সংক্রমণ ঠেকাতে মাস্ক কতটা কার্যকর পাকিস্তানকে ১৪২ রানের লক্ষ্য দিল টাইগাররা ভারতের সাথে হেরে টি-টোয়েন্টি সিরিজ শুরু নিউজিল্যান্ডের চলতি অর্থবছরের সব সূচকেই প্রবৃদ্ধির উর্ধ্বগতি অব্যাহত রয়েছে: অর্থমন্ত্রী বিএনপি একটি ব্যর্থ রাজনৈতিক দল: কাদের খালেদা জিয়াকে দেখতে বিএসএমএমইউতে স্বজনরা পাকিস্তানের বিপক্ষে টস জিতে ব্যাট করছে টাইগাররা ৯১ বছর বয়সে এসে যাজক বললেন তিনি সমকামী চট্টগ্রামে একটি বস্তিতে আগুন কোকো-আনিসুলের কবর জিয়ারত করে প্রচারণায় তাবিথ-ইশরাক বাহুবলে বাস খাদে পড়ে নিহত ৩ শিশুদের জন্য উৎসব নামের মিল থাকায় বিনাদোষে কারাবাস! করোনাভাইরাস: চীনে মৃতের সংখ্যা বেড়ে ২৫, আতঙ্কে গোটা বিশ্ব