artk
বৃহস্পতিবার, ডিসেম্বার ১২, ২০১৯ ৪:৪৩   |  ২৮,অগ্রহায়ণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

সোমবার, ডিসেম্বার ২, ২০১৯ ৬:৩৪

অনলাইন সংবাদমাধ্যমের নিবন্ধন শুরু ‘এক সপ্তাহের মধ্যে’

media

তথ্য অধিদপ্তরে জমা পড়া সাড়ে তিন হাজার আবেদনের মধ্যে কয়েকশ ইতোমধ্যে যাচাই বাছাই করা হয়েছে জানিয়ে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, এক সপ্তাহের মধ্যে তারা অনলাইন সংবাদমাধ্যমের নিবন্ধন দেওয়া শুরু করবেন।

তথ্য অধিদপ্তরে জমা পড়া সাড়ে তিন হাজার আবেদনের মধ্যে কয়েকশ ইতোমধ্যে যাচাই বাছাই করা হয়েছে জানিয়ে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, এক সপ্তাহের মধ্যে তারা অনলাইন সংবাদমাধ্যমের নিবন্ধন দেওয়া শুরু করবেন।

সোমবার তথ্য মন্ত্রণালয়ে এক ব্রিফিংয়ে তিনি বলেন, সব আবেদন যাচাই করে সিদ্ধান্ত জানাতে কিছুটা সময় লাগবে। আগামীতে আবারও নিবন্ধনের জন্য দরখাস্ত চাওয়া হবে। 

মন্ত্রী বলেন, এবার ৩ হাজার ৫৯৭টি দরখাস্ত তথ্য মন্ত্রণালয়ে জমা পড়েছিল। সেগুলো তদন্ত করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছিল।

“স্বরাষ্ট্র মন্ত্রণালয় তখন টেলিকম মিনিস্ট্রি, আইসিটি মিনিস্ট্রিকে নিয়ে সভা করে। সেখানে আবেদনগুলোর বিষয়ে তদন্ত করে দ্রুততম সময়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে প্রতিবেদন দিতে অনুরোধ করা হয়।”

স্বরাষ্ট্র মন্ত্রণালয় ইতোমধ্যে কয়েকশ আবেদনের তদন্ত শেষ করেছে জানিয়ে মন্ত্রী বলেন, “সেটি আজ বা কালকের মধ্যে আমাদের কাছে পাঠিয়ে দেবে। আমরা আগামী সপ্তাহের মধ্যে অনলাইনগুলোর নিবন্ধন দেওয়া শুরু করব।”

সরকারের কয়েকটি সংস্থা এই তদন্তে যুক্ত আছে জানিয়ে হাছান মাহমুদ বলেন, “যেসব অনলাইন নিবন্ধিত হবে না, সেগুলোর বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে। তবে ভবিষ্যতেও যে কেউ অনলাইন করতে পারে। সেজন্য আমরা পরবর্তীতে দরখাস্ত আহ্বান করব।”

‘অপসাংবাদিকতা’ রোধে সব অনলাইন সংবাদমাধ্যমকে নিবন্ধনের আওতায় আনতে ২০১৫ সালের নভেম্বরে আবেদন নেওয়া শুরু করে সরকার। শুরুতে ১৫ ডিসেম্বর পর্যন্ত সময় বেঁধে দেওয়া হলেও সময় বাড়ানো হয় কয়েক দফা।

তথ্যমন্ত্রী বলেন, “এখনতো কোনো অবলম্বন ছাড়া যে কেউ অনলাইন খুলে বসে। দেখা গেল যে, ঘরের মধ্যে বসে কয়েকজনে মিলে একটি অনলাইন চালায়। এমন ঘটনাও ঘটছে।”

তিনি বলেন, “এখন চাইলেই একটি পত্রিকা বের করা যায় না, আগে ডিক্লারেশন নিতে হয়, নামে ছাড়পত্র নিতে হয়, ভবিষ্যতে অনলাইনের ক্ষেত্রেও একটি প্রক্রিয়া অবলম্বন করতে হবে।”

পররাষ্ট্রমন্ত্রীর ভারত সফর বাতিল খালেদা জিয়ার মুক্তি দাবিতে বিক্ষোভকালে আটক ২ খালেদা জিয়ার জামিন সরকারের হাতে নয়, আদালতের বিষয়: কাদের খালেদা জিয়ার জামিন না হওয়ায় ঢাবিতে ছাত্রদলের বিক্ষোভ থার্টিফার্স্ট নাইটে উন্মুক্ত স্থানে নাচ-গান নিষেধ বালিশ-কাণ্ড: রূপপুর প্রকল্পের প্রকৌশলীসহ গ্রেপ্তার ১৩ নাইজারে জঙ্গি হামলায় ৭১ সৈন্য নিহত টস হেরে ব্যাটিংয়ে মাশরাফির ঢাকা প্লাটুন জামিন হলো না খালেদার দগ্ধ ৩২ জনের অবস্থাই আশঙ্কাজনক: স্বাস্থ্যমন্ত্রী আদালতের গেট থেকে আইনজীবী আটক নবজাতককে মধু খাওয়াবেন না বিএসএমএমইউর প্রতিবেদন ভুয়া: জয়নুল আবেদীন জরুরি সফরে দিল্লি যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী কেরানীগঞ্জে অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ১০ কুমার বিশ্বজিতের মায়ের মৃত্যু পাটকল শ্রমিকদের অনশনে শতাধিক শ্রমিক অসুস্থ খালেদার জামিন শুনানি চলছে দাবি মেনে নিয়েছে ‘এসএ টিভি’ শরীর চাঙ্গা রাখতে সিঁড়ি ভাঙুন নিয়মিত ঈশ্বরগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ মাদক কারবারি নিহত খালেদার জামিন শুনানি: দুপক্ষের ৬০ জন আইনজীবী থাকতে পারবেন সনদধারী আইনজীবীদেরই ঢুকতে দেয়া হচ্ছে ফতুল্লায় আগুনে পুড়লো অর্ধশত ঘর, আহত ১০ কেরানীগঞ্জে অগ্নিকাণ্ডে মৃত ৯ জন ক্লাব ব্রুজকে ৩-১ ব্যবধানে হারাল রিয়াল খালেদার জামিন শুনানি বৃহস্পতিবার, আদালতে কড়া নিরাপত্তা কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় অগ্নিকাণ্ডে নিহত ১ আশঙ্কাজনক ৩৪ পেটের চর্বি কমাবে মৌরি ববির শিক্ষক সমিতির সভাপতি আরিফ সম্পাদক খোরশেদ