artk

স্টাফ রিপোর্টার

সোমবার, ডিসেম্বার ২, ২০১৯ ৫:০৮

ঢাকায় নতুন ৬৪টি পার্কিং স্পট

media

ঢাকা মহানগরীতে যানবাহন পার্কিংয়ের সুবিধার্থে ঢাকা মেট্রোপলিটন পুলিশের প্রস্তাব করা ৬৪টি পার্কিং স্পটের অনুমোদন দিয়েছে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)।

ঢাকা মহানগরীতে যানবাহন পার্কিংয়ের সুবিধার্থে ঢাকা মেট্রোপলিটন পুলিশের প্রস্তাব করা ৬৪টি পার্কিং স্পটের অনুমোদন দিয়েছে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)।

রবিবার নগরভবন কার্যালয়ে ডিটিসিএ’র বোর্ড সভা শেষে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সভার বিষয়ে সাংবাদিকদের অবহিত করেন। শীঘ্রই পার্কিং স্পট গুলো কোথায় তা জানিয়ে দেয়া হবে।

সভায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় মহানগরীর সড়কের পাশে বাস-বে নির্মাণ ও অবৈধ দখল উচ্ছেদ করে সুবিধা মতো স্থানে ছোট আকারের সিটি ফরেস্ট নির্মাণে দুই সিটি করপোরেশনকে দায়িত্ব দেয়া হয়েছে।

ঢাকা মহানগরীর যানজট নিরসনে আন্তজেলা বাস টার্মিনালগুলো পর্যায়ক্রমে নগরীর বাইরে সরিয়ে নিতে স্থান নির্ধারণসহ অন্যান্য কাজ এগিয়ে নেয়ার সিদ্ধান্ত হয় সভায়। আধুনিক সুযোগ সুবিধা সম্পন্ন প্রস্তাবিত টার্মিনালগুলোর সাথে মহানগরীর কেন্দ্রে যাত্রী পরিবহন ব্যবস্থার সমন্বয় গড়ে তোলা হবে।

বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের জন্য একটি ব্যাপকভিত্তিক পরিবহন পরিকল্পনা প্রণয়নের সিদ্ধান্তও সভায় নেয়া হয়। এ লক্ষ্যে শিগগিরই প্রাথমিক সম্ভাব্যতা যাচাই কাজ শুরু হবে।

এছাড়া, আদমজী লেকের বর্তমান অবস্থা বজায় রেখে সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক সড়ক উন্নয়নের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে মন্ত্রী জানান।

তিনি বলেন, ঢাকা মহানগরী ও তার পার্শ্ববর্তী এলাকার জন্য নেয়া দীর্ঘমেয়াদী পরিবহন পরিকল্পনার আলোকে বলিয়ারপুর হতে নিমতলী-কেরানীগঞ্জ হয়ে ফতুল্লা-লাঙ্গলবন্ধ পর্যন্ত প্রায় ৪০ কিলোমিটার দীর্ঘ সড়ক নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে।

ডিটিসিএ’র কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়নে কারিগরি দক্ষতাসম্পন্ন একটি বিশেষজ্ঞ পুল গঠনের সিদ্ধান্ত হয় এ সভায়।

ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাইদ খোকন ও মো. আতিকুল ইসলাম, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী, সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম, সেতু বিভাগের সচিব মোহাম্মদ বেলায়েত হোসেন, রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন, ডিটিসিএ’র নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমানসহ বোর্ড সভার অন্যান্য সদস্যরা সভায় উপস্থিত ছিলেন।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা