artk
বৃহস্পতিবার, ডিসেম্বার ১২, ২০১৯ ৪:৩৬   |  ২৮,অগ্রহায়ণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

সোমবার, ডিসেম্বার ২, ২০১৯ ৪:৫৪

জনগণকে জিম্মি করে ব্যবসা নয়: শিল্পমন্ত্রী

media

বিভিন্ন সময় জনগণকে জিম্মি করে সিন্ডিকেটরা বাজারে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করে অধিক মুনাফা লাভ করছে। এই প্রবণতা থেকে তাদের বেরিয়ে আসার আহবান জানিয়েছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

বিভিন্ন সময় জনগণকে জিম্মি করে সিন্ডিকেটরা বাজারে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করে অধিক মুনাফা লাভ করছে। এই প্রবণতা থেকে তাদের বেরিয়ে আসার আহবান জানিয়েছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

সোমবার সকালে রাজধানীর পল্টনের ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) কার্যালয়ে চামড়া ও চামড়াজাত পণ্য উন্নয়ন নীতিমালা ২০১৯ অবহিতকরণ বিষয়ক এক কর্মশালায় তিনি এ কথা বলেন। কর্মশালাটির যৌথভাবে আয়োজন করে শিল্প মন্ত্রণালয় ও ইআরএফ। 

শিল্পমন্ত্রী বলেন, পৃথিবীর উন্নত বিশ্বে এই ধরনের সিন্ডিকেট নেই। আপনারা ব্যবসা করে মুনাফা অর্জন করুন। কিন্তু সেটি জনগণকে জিম্মি করে নয়। বাজারের অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে আমাদের সতর্ক থাকতে হবে। জনগণকে জিম্মি করে ব্যবসা করলে সেটি আমরা সহ্য করব না।

তিনি বলেন, আমাদের রপ্তানি বাণিজ্যে তৈরি পোশাক শিল্পের পরেই চামড়ার অবস্থান। বর্তমান সারাবিশ্বে ২২০ বিলিয়ন মার্কিন ডলারের চামড়া ও চামড়াজাত পণ্যের বাজার রয়েছে। অথচ বাংলাদেশ এ খাতে এক দশমিক দুই বিলিয়ন মার্কিন ডলার মূল্যে পণ্য রপ্তানি করে থাকে। বিশেষজ্ঞদের মতে, বাংলাদেশের চামড়া শিল্প শতকরা ৬০ ভাগ মূল্য সংযোজন সম্ভব। তাই আমাদের সরকার ২০২১ সালের মধ্যে চামড়া শিল্প খাতে পাঁচ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানির লক্ষ্য নিয়ে কাজ করছে।

কর্মশালায় শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, ব্যবসায়ীরা বিদেশ থেকে চামড়ার ফিনিক্স পণ্য আমদানি করছে। সেসব ব্যবসায়ীকে এসব ফিনিক্স পণ্য আমদানি না করে বরং নিজের দেশে তৈরি করে বাইরে রপ্তানির পরামর্শ দেন। এ ব্যাপারে প্রয়োজনীয় সব ধরনের সহায়তার আশ্বাস দেন তিনি।

শিল্প সচিব আবদুল হালিমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ইকোনমিক রিপোর্টার্স ফোরামের প্রেসিডেন্ট সাইফুল ইসলাম দিলাল, বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট মো. শাহীন আহমেদ প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন ইআরএফ সাধারণ সম্পাদক এস এম রাশিদুল ইসলাম।

খালেদা জিয়ার মুক্তি দাবিতে বিক্ষোভকালে আটক ২ খালেদা জিয়ার জামিন সরকারের হাতে নয়, আদালতের বিষয়: কাদের খালেদা জিয়ার জামিন না হওয়ায় ঢাবিতে ছাত্রদলের বিক্ষোভ থার্টিফার্স্ট নাইটে উন্মুক্ত স্থানে নাচ-গান নিষেধ বালিশ-কাণ্ড: রূপপুর প্রকল্পের প্রকৌশলীসহ গ্রেপ্তার ১৩ নাইজারে জঙ্গি হামলায় ৭১ সৈন্য নিহত টস হেরে ব্যাটিংয়ে মাশরাফির ঢাকা প্লাটুন জামিন হলো না খালেদার দগ্ধ ৩২ জনের অবস্থাই আশঙ্কাজনক: স্বাস্থ্যমন্ত্রী আদালতের গেট থেকে আইনজীবী আটক নবজাতককে মধু খাওয়াবেন না বিএসএমএমইউর প্রতিবেদন ভুয়া: জয়নুল আবেদীন জরুরি সফরে দিল্লি যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী কেরানীগঞ্জে অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ১০ কুমার বিশ্বজিতের মায়ের মৃত্যু পাটকল শ্রমিকদের অনশনে শতাধিক শ্রমিক অসুস্থ খালেদার জামিন শুনানি চলছে দাবি মেনে নিয়েছে ‘এসএ টিভি’ শরীর চাঙ্গা রাখতে সিঁড়ি ভাঙুন নিয়মিত ঈশ্বরগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ মাদক কারবারি নিহত খালেদার জামিন শুনানি: দুপক্ষের ৬০ জন আইনজীবী থাকতে পারবেন সনদধারী আইনজীবীদেরই ঢুকতে দেয়া হচ্ছে ফতুল্লায় আগুনে পুড়লো অর্ধশত ঘর, আহত ১০ কেরানীগঞ্জে অগ্নিকাণ্ডে মৃত ৯ জন ক্লাব ব্রুজকে ৩-১ ব্যবধানে হারাল রিয়াল খালেদার জামিন শুনানি বৃহস্পতিবার, আদালতে কড়া নিরাপত্তা কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় অগ্নিকাণ্ডে নিহত ১ আশঙ্কাজনক ৩৪ পেটের চর্বি কমাবে মৌরি ববির শিক্ষক সমিতির সভাপতি আরিফ সম্পাদক খোরশেদ রোহিঙ্গাদের ফেরত পাঠাতে কাজ করছে যুক্তরাজ্য: রাষ্ট্রদূত