artk

স্টাফ রিপোর্টার

সোমবার, ডিসেম্বার ২, ২০১৯ ৪:৫৪

জনগণকে জিম্মি করে ব্যবসা নয়: শিল্পমন্ত্রী

media

বিভিন্ন সময় জনগণকে জিম্মি করে সিন্ডিকেটরা বাজারে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করে অধিক মুনাফা লাভ করছে। এই প্রবণতা থেকে তাদের বেরিয়ে আসার আহবান জানিয়েছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

বিভিন্ন সময় জনগণকে জিম্মি করে সিন্ডিকেটরা বাজারে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করে অধিক মুনাফা লাভ করছে। এই প্রবণতা থেকে তাদের বেরিয়ে আসার আহবান জানিয়েছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

সোমবার সকালে রাজধানীর পল্টনের ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) কার্যালয়ে চামড়া ও চামড়াজাত পণ্য উন্নয়ন নীতিমালা ২০১৯ অবহিতকরণ বিষয়ক এক কর্মশালায় তিনি এ কথা বলেন। কর্মশালাটির যৌথভাবে আয়োজন করে শিল্প মন্ত্রণালয় ও ইআরএফ। 

শিল্পমন্ত্রী বলেন, পৃথিবীর উন্নত বিশ্বে এই ধরনের সিন্ডিকেট নেই। আপনারা ব্যবসা করে মুনাফা অর্জন করুন। কিন্তু সেটি জনগণকে জিম্মি করে নয়। বাজারের অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে আমাদের সতর্ক থাকতে হবে। জনগণকে জিম্মি করে ব্যবসা করলে সেটি আমরা সহ্য করব না।

তিনি বলেন, আমাদের রপ্তানি বাণিজ্যে তৈরি পোশাক শিল্পের পরেই চামড়ার অবস্থান। বর্তমান সারাবিশ্বে ২২০ বিলিয়ন মার্কিন ডলারের চামড়া ও চামড়াজাত পণ্যের বাজার রয়েছে। অথচ বাংলাদেশ এ খাতে এক দশমিক দুই বিলিয়ন মার্কিন ডলার মূল্যে পণ্য রপ্তানি করে থাকে। বিশেষজ্ঞদের মতে, বাংলাদেশের চামড়া শিল্প শতকরা ৬০ ভাগ মূল্য সংযোজন সম্ভব। তাই আমাদের সরকার ২০২১ সালের মধ্যে চামড়া শিল্প খাতে পাঁচ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানির লক্ষ্য নিয়ে কাজ করছে।

কর্মশালায় শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, ব্যবসায়ীরা বিদেশ থেকে চামড়ার ফিনিক্স পণ্য আমদানি করছে। সেসব ব্যবসায়ীকে এসব ফিনিক্স পণ্য আমদানি না করে বরং নিজের দেশে তৈরি করে বাইরে রপ্তানির পরামর্শ দেন। এ ব্যাপারে প্রয়োজনীয় সব ধরনের সহায়তার আশ্বাস দেন তিনি।

শিল্প সচিব আবদুল হালিমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ইকোনমিক রিপোর্টার্স ফোরামের প্রেসিডেন্ট সাইফুল ইসলাম দিলাল, বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট মো. শাহীন আহমেদ প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন ইআরএফ সাধারণ সম্পাদক এস এম রাশিদুল ইসলাম।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা