artk

ডেস্ক নিউজ

সোমবার, ডিসেম্বার ২, ২০১৯ ৩:০৩

১ বছর সতেজ থাকবে আপেল!

media

আপেল গাছ থেকে তোলার পর সাধারণতো খুব বেশি দিন ভালো থাকে না। তবে যুক্তরাষ্ট্রে এমন একটি আপেলের চাষ শুরু হয়েছে, যা এক বছর সতেজ থাকবে। এই আপল ফ্রিজে রাখলে এক বছর পর্যন্ত ভালো থাকবে।

আপেল গাছ থেকে তোলার পর সাধারণতো খুব বেশি দিন ভালো থাকে না। তবে যুক্তরাষ্ট্রে এমন একটি আপেলের চাষ শুরু হয়েছে, যা এক বছর সতেজ থাকবে। এই আপল ফ্রিজে রাখলে এক বছর পর্যন্ত ভালো থাকবে।

রোববার থেকে যুক্তরাষ্ট্রে নতুন এক ধরনের আপেল বিক্রি শুরু হয়েছে। উজ্জ্বল লাল রঙের এই আপেল ইনস্টাগ্রামেও জনপ্রিয় হবে বলে মনে করছেন তারা।

দুই দশক ধরে এই আপেলের জাতটি নিয়ে গবেষণা করা হয়। আপেলটি ব্যবসায়িকভাবে ওয়াশিংটন রাজ্যের কৃষকদের চাষ করার জন্য অনুমতি দেয়া হয়েছে। শুধু ওয়াশিংটনের কৃষকরা আগামী ১০ বছর এই জাতের আপেল চাষ করতে পারবেন।

১৯৯৭ সালে ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটি গবেষণামূলকভাবে এই আপেলটি প্রথমবার চাষ করে। নতুন ধরনের এই আপেলের চাষ ব্যবসায়িকভাবে শুরু করতে এক কোটি ডলার খরচ হয়েছে।

ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটিতে এই আপেলটির চাষ ও বংশবৃদ্ধিবিষয়ক কার্যক্রম পরিচালনা করা একজন গবেষক কেট ইভান্স জানান, এই আপেল ফ্রিজে থাকলে ১০-১২ মাস পর্যন্ত খাওয়ার যোগ্য থাকে এবং আপেলের স্বাদ ও অন্যান্য গুণাগুণও অক্ষুণ্ন থাকে।

অস্টিওপরোসিস রোধ করে বাদাম ঢাকার দুই সিটির ভোট ১ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষা শুরু ৩ ফেব্রুয়ারি: শিক্ষা মন্ত্রণালয় সড়ক পরিবহন আইন নিয়ে ‘পাথওয়ে’র প্রশিক্ষণ কর্মসূচি চীন ও মিয়ানমারের ৩৩ চুক্তি স্বাক্ষরিত মারা গেছেন বিশ্বের সবচেয়ে খাটো চলনক্ষম ব্যক্তি নগরবাসীর স্বতঃস্ফূর্ত সাড়া পাচ্ছি: তাপস বলিউড অভিনেত্রী শাবানা আজমি সড়ক দুর্ঘটনায় আহত বিশ্ব ইজতেমার দুই পর্বে ১৯ মুসল্লির মৃত্যু ইব্রাহীমদের জীবন আবেদন না করলে বাংলাদেশের কেউ নাগরিকত্ব পাবে না: দিলীপ ঘোষ ভিন্নমত পোষণ করলেই স্তব্ধ করে দেয়া হচ্ছে: ফখরুল সিটি নির্বাচনের তারিখ নিয়ে জরুরি বৈঠকে ইসি রোববার থেকে টাইগারদের পাকিস্তান সিরিজের প্রস্তুতি বিপিএল সেরা দশের ৭ জনই দেশি আমেরিকার তুলনায় বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড কম: পররাষ্ট্রমন্ত্রী জিতলে সুষ্ঠু হারলে কারচুপি এটি বিএনপির পুরোনো অভ্যাস: কাদের নির্বাচন পেছানোর দাবির অনশনে ঢাবির আরো পাঁচ শিক্ষার্থী অসুস্থ পাকিস্তান সফরে বাংলাদেশ দলের ঘোষণা ৩ মাসের মধ্যে স্মার্ট অ্যাপ চালুর প্রতিশ্রুতি আতিকের যেকোনো পরিস্থিতিতেই মাঠে থাকব: তাবিথ সার্বিক মূল্য আয় অনুপাত কমেছে মূলধন কমেছে ৪ হাজার কোটি টাকা রোববার আখেরি মোনাজাত, যেসব সড়ক বন্ধ থাকবে ইউনুস নবীর মসজিদে হামলার উসকানিদাতা আইএস নেতা আটক এমপি আব্দুল মান্নানের মৃত্যু প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে এক পরিবারের ৩ নারী নিহত পিরিয়ডের ব্যথা কমাতে কী খাবেন কী করবেন? মতিউর রহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানায় উদ্বেগ ছেলে না হওয়ায় ৪০ দিনের শিশুকন্যাকে হত্যার অভিযোগ