artk

ডেস্ক নিউজ

সোমবার, ডিসেম্বার ২, ২০১৯ ৩:০৩

১ বছর সতেজ থাকবে আপেল!

media

আপেল গাছ থেকে তোলার পর সাধারণতো খুব বেশি দিন ভালো থাকে না। তবে যুক্তরাষ্ট্রে এমন একটি আপেলের চাষ শুরু হয়েছে, যা এক বছর সতেজ থাকবে। এই আপল ফ্রিজে রাখলে এক বছর পর্যন্ত ভালো থাকবে।

আপেল গাছ থেকে তোলার পর সাধারণতো খুব বেশি দিন ভালো থাকে না। তবে যুক্তরাষ্ট্রে এমন একটি আপেলের চাষ শুরু হয়েছে, যা এক বছর সতেজ থাকবে। এই আপল ফ্রিজে রাখলে এক বছর পর্যন্ত ভালো থাকবে।

রোববার থেকে যুক্তরাষ্ট্রে নতুন এক ধরনের আপেল বিক্রি শুরু হয়েছে। উজ্জ্বল লাল রঙের এই আপেল ইনস্টাগ্রামেও জনপ্রিয় হবে বলে মনে করছেন তারা।

দুই দশক ধরে এই আপেলের জাতটি নিয়ে গবেষণা করা হয়। আপেলটি ব্যবসায়িকভাবে ওয়াশিংটন রাজ্যের কৃষকদের চাষ করার জন্য অনুমতি দেয়া হয়েছে। শুধু ওয়াশিংটনের কৃষকরা আগামী ১০ বছর এই জাতের আপেল চাষ করতে পারবেন।

১৯৯৭ সালে ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটি গবেষণামূলকভাবে এই আপেলটি প্রথমবার চাষ করে। নতুন ধরনের এই আপেলের চাষ ব্যবসায়িকভাবে শুরু করতে এক কোটি ডলার খরচ হয়েছে।

ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটিতে এই আপেলটির চাষ ও বংশবৃদ্ধিবিষয়ক কার্যক্রম পরিচালনা করা একজন গবেষক কেট ইভান্স জানান, এই আপেল ফ্রিজে থাকলে ১০-১২ মাস পর্যন্ত খাওয়ার যোগ্য থাকে এবং আপেলের স্বাদ ও অন্যান্য গুণাগুণও অক্ষুণ্ন থাকে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা