artk
বৃহস্পতিবার, ডিসেম্বার ১২, ২০১৯ ৫:০৩   |  ২৮,অগ্রহায়ণ ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

সোমবার, ডিসেম্বার ২, ২০১৯ ১০:০৮

বুরকিনা ফাসোর গির্জায় বন্দুকধারীদের গুলিতে নিহত ১৪

media

দেশটির পূর্বাঞ্চলীয় হানতুকুরা এলাকার একটি গির্জায় গত রোববার প্রার্থনা চলাকালে এ হামলা হয়। খবর এএফপি ও বিবিসির। এখন পর্যন্ত কেউ হামলার দায় স্বীকার করেনি। কে বা কারা এবং কী কারণে এ হামলা করেছে তা এখনও স্পষ্ট নয়।

আফ্রিকান দেশ বুরকিনা ফাসোর একটি গির্জায় বন্দুকধারীদের এলোপাতাড়ি গুলিবর্ষণে পাদ্রিসহ আন্তত ১৪ জন নিহত হয়েছেন।

দেশটির পূর্বাঞ্চলীয় হানতুকুরা এলাকার একটি গির্জায় গত রোববার প্রার্থনা চলাকালে এ হামলা হয়। খবর এএফপি ও বিবিসির। এখন পর্যন্ত কেউ হামলার দায় স্বীকার করেনি। কে বা কারা এবং কী কারণে এ হামলা করেছে তা এখনও স্পষ্ট নয়।

জাতিগত ও ধর্মীয় সংঘাতে গত কয়েক বছরে বুরকিনা ফাসোয় কয়েকশ মানুষ প্রাণ হারিয়েছেন। তাদের মধ্যে বেশিরভাগই তথাকথিত জিহাদিগোষ্ঠীর হামলায় মারা গেছেন। এ নিয়ে প্রতিবেশী দেশ মালির সঙ্গে সীমান্তবর্তী অঞ্চলে উত্তেজনা বিরাজ করছে।

এদিকে রোববারের হামলার পর এক বিবৃতিতে আঞ্চলিক সরকার জানিয়েছে, হামলায় বহু মানুষ আহত হয়েছেন।

বুরকিনা ফাসোর আইনশৃঙ্খলা বাহিনীর এক কর্মকর্তা গণমাধ্যমকে জানিয়েছেন, একদল সশস্ত্র দুর্বৃত্তের হামলায় পাদ্রি ও একাধিক শিশুসহ গির্জায় আগতরা নিহত হয়েছেন। হামলার পর বন্দুকধারীরা স্কুটারে করে পালিয়ে যায়।

গত অক্টোবরে একটি মসজিদে হামলায় ১৫ জন নিহত ও দুই ব্যক্তি গুরুতর আহত হন। ২০১৫ সাল থেকে বুরকিনা ফাসোয় সাম্প্রদায়িক হামলা বেড়ে চলেছে। এ কারণে দেশটির কয়েক হাজার স্কুল বন্ধ করে দেয়া হয়েছে।

নাগরিকত্ব বিলের প্রতিবাদে আসামে কারফিউ অমান্য করে বিক্ষোভ দীপু হাজরার পরিচালনায় রাজাকার হলেন সুজিত বিশ্বাস পররাষ্ট্রমন্ত্রীর ভারত সফর বাতিল খালেদা জিয়ার মুক্তি দাবিতে বিক্ষোভকালে আটক ২ খালেদা জিয়ার জামিন সরকারের হাতে নয়, আদালতের বিষয়: কাদের খালেদা জিয়ার জামিন না হওয়ায় ঢাবিতে ছাত্রদলের বিক্ষোভ থার্টিফার্স্ট নাইটে উন্মুক্ত স্থানে নাচ-গান নিষেধ বালিশ-কাণ্ড: রূপপুর প্রকল্পের প্রকৌশলীসহ গ্রেপ্তার ১৩ নাইজারে জঙ্গি হামলায় ৭১ সৈন্য নিহত টস হেরে ব্যাটিংয়ে মাশরাফির ঢাকা প্লাটুন জামিন হলো না খালেদার দগ্ধ ৩২ জনের অবস্থাই আশঙ্কাজনক: স্বাস্থ্যমন্ত্রী আদালতের গেট থেকে আইনজীবী আটক নবজাতককে মধু খাওয়াবেন না বিএসএমএমইউর প্রতিবেদন ভুয়া: জয়নুল আবেদীন জরুরি সফরে দিল্লি যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী কেরানীগঞ্জে অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ১০ কুমার বিশ্বজিতের মায়ের মৃত্যু পাটকল শ্রমিকদের অনশনে শতাধিক শ্রমিক অসুস্থ খালেদার জামিন শুনানি চলছে দাবি মেনে নিয়েছে ‘এসএ টিভি’ শরীর চাঙ্গা রাখতে সিঁড়ি ভাঙুন নিয়মিত ঈশ্বরগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ মাদক কারবারি নিহত খালেদার জামিন শুনানি: দুপক্ষের ৬০ জন আইনজীবী থাকতে পারবেন সনদধারী আইনজীবীদেরই ঢুকতে দেয়া হচ্ছে ফতুল্লায় আগুনে পুড়লো অর্ধশত ঘর, আহত ১০ কেরানীগঞ্জে অগ্নিকাণ্ডে মৃত ৯ জন ক্লাব ব্রুজকে ৩-১ ব্যবধানে হারাল রিয়াল খালেদার জামিন শুনানি বৃহস্পতিবার, আদালতে কড়া নিরাপত্তা কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় অগ্নিকাণ্ডে নিহত ১ আশঙ্কাজনক ৩৪