artk

স্পোর্টস রিপোর্টার

শনিবার, নভেম্বার ৩০, ২০১৯ ৫:১২

গোলাপি বলে ট্রিপল সেঞ্চুরির রেকর্ড ওয়ার্নারের

media

পাকিস্তানের বিপক্ষে দিবারাত্রির টেস্টের দ্বিতীয় দিনে ক্যারিয়ারের প্রথম ট্রিপল সেঞ্চুরি তুলে নিয়েছেন অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নর। খেলেছেন অপরাজিত ৩৩৫ রানের ঝলমলে ইনিংস। দিবারাত্রির টেস্টে এটিই কোন ব্যাটসম্যানের সর্বোচ্চ স্কোর।  

পাকিস্তানের বিপক্ষে দিবারাত্রির টেস্টের দ্বিতীয় দিনে ক্যারিয়ারের প্রথম ট্রিপল সেঞ্চুরি তুলে নিয়েছেন অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নর। খেলেছেন অপরাজিত ৩৩৫ রানের ঝলমলে ইনিংস। দিবারাত্রির টেস্টে এটিই কোন ব্যাটসম্যানের সর্বোচ্চ স্কোর। পাকিস্তানি বোলিংকে দুমড়ে-মুচড়ে নিজের টেস্ট ক্যারিয়ারের প্রথম ট্রিপল সেঞ্চুরি তুলে নেন তিনি।

তবে ৪০০ করে ক্যারিবীয় কিংবদন্তি ব্রায়ান লারার রেকর্ড স্পর্শ করার সুযোগ থাকলেও অস্ট্রেলিয়া ইনিংস ঘোষণা করায় অপরাজিত ৩৩৫ রানে মাঠ ছাড়েন এই ওপেনার।

অর্থাত সপ্তম অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান হিসেবে টেস্টে ট্রিপল সেঞ্চুরির দেখা পেলেন ওয়ার্নার। সর্বশেষ ২০১২ সালে মাইকেল ক্লার্ক এই কীর্তি গড়েছিলেন। আর পাকিস্তানের বিপক্ষে বিশ্বে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ট্রিপলের মালিক হলেন ওয়ার্নার। এর আগে ২০০৪ সালে মুলতানে পাকিস্তানের বিপক্ষে ভারতের বীরেন্দ্র শেবাগ ট্রিপল সেঞ্চুরি করেছিলেন।

ওয়ার্নারের অপরাজিত ৩৩৫ রান টেস্ট ক্রিকেটের ইতিহাসে ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংসের তালিকায় দশম। বরাবর ৪০০ রানে অপরাজিত থেকে শীর্ষে রয়েছেন লারা। তিনি ২০০৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে মাইলফলকটি গড়েছিলেন। অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান হিসেবে ওয়ার্নারের স্কোরটি দ্বিতীয় সর্বোচ্চ। 

এর অগে ম্যাথিউ হেইডেন ২০০৩ সালে পার্থে জিম্বাবুয়ের বিপক্ষে ৩৮০ করেছিলেন। তবে ৩৩৫ করার পথে ওয়ার্নার কিংবদন্তি ডন ব্র্যাডম্যান ও মার্ক টেইলরকে (৩৩৪) পেছনে ফেলেন। ৮০.১৪-টেস্ট ইতিহাসে এখন পর্যন্ত ৩১টি ট্রিপল সেঞ্চুরি হয়েছে। যেখানে ৮০.১৪ স্ট্রাইক রেটে ওয়ার্নার চতুর্থ। শীর্ষ তিনটির দুটিতে রয়েছেন শেবাগ (প্রথম ও তৃতীয়)। আর দ্বিতীয়স্থানে হেইডেন। ওয়ার্নার তার সেঞ্চুরি পূরণ করেছেন ১৫৬ বলেন, পরের ১০০ এসেছে ১০৪ বলে। আর শেষ ১৩৫ রান এসেছে ১৫৮ বলে।

তবে এখন পর্যন্ত দিবা-রাত্রির টেস্ট ইতিহাসে দ্বিতীয় ট্রিপল সেঞ্চুরি হলো। ওয়ার্নারের আগে এই টেস্টেরই প্রতিপক্ষ পাকিস্তান দলের অধিনায়ক আজহার আলী ২০১৬ সালে দুবাই টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩০২ করেছিলেন। তবে অ্যাডিলেডের মাটিতে এটাই প্রথম ট্রিপল সেঞ্চুরি। ৮৭ বছর আগে ব্র্যাডম্যান দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২৯৯ করেছিলেন। আর টেস্টে এর আগে সর্বশেষ ট্রিপল সেঞ্চুরি হয়েছিল ৩ বছর আগে। ভারতের করুন নায়ার ২০১৬ সালে চেন্নাইয়ে ইংল্যান্ডের বিপক্ষে ৩০৩ করেছিলেন।

তৃতীয় অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান হিসেবে ২৫০ রানে বেশি দুটি ইনিংস খেলেছেন। তিনি এই তালিকায় যোগ দিয়েছেন ব্র্যাডম্যান (৫) ও ক্লার্কের (২) সঙ্গে। তবে শুধু ওপেনার হিসেবে ভারতের শেবাগ ২৫০ এর বেশি চারটি ইনিংস খেলে ওয়ার্নারের ওপরে রয়েছেন। আর অন্য ওপেনারদের মধ্যে সনথ জয়সুরিয়া, গ্রায়েম স্মিথ, ক্রিস গেইল ও অ্যালিস্টার কুক দু’বার করে করেছেন।

১১১-ওয়ার্নার পাকিস্তানি স্পিনার ইয়াসির শাহ’র ১১০ বলে ১১১ রান করেছেন। ২০০১ সাল থেকে এই বল-বাই-বল হিসেবে রাখা শুরু হলে এখন পর্যন্ত মাত্র তিন ব্যাটসম্যান ওয়ার্নারের ওপর থেকে কোনো নির্দিষ্ট বোলারকে খেলে বল থেকে বেশি রান করেছেন। এরা হলেন, ক্রিস গেইল, ব্রায়ান লারা ও মাহেলা জয়াবর্ধনে।

৩৬১-ওয়ার্নার ও মার্নাস লাবুশানে দ্বিতীয় উইকেট জুটিতে এই পার্টরানশিপ গড়েছেন। অস্ট্রেলিয়ার হয়ে যেকোনো জুটিতে এটি অষ্টম সর্বোচ্চ রানের জুটি (সর্বোচ্চ ৪৫১)। আর দ্বিতীয় উইকেট জুটিতে এটি বিশ্বব্যাপীও অষ্টম সর্বোচ্চ (সর্বোচ্চ ৫৭৬)।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা