artk
বৃহস্পতিবার, ডিসেম্বার ১২, ২০১৯ ৫:৫১   |  ২৮,অগ্রহায়ণ ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

শনিবার, নভেম্বার ৩০, ২০১৯ ৫:১২

গোলাপি বলে ট্রিপল সেঞ্চুরির রেকর্ড ওয়ার্নারের

media

পাকিস্তানের বিপক্ষে দিবারাত্রির টেস্টের দ্বিতীয় দিনে ক্যারিয়ারের প্রথম ট্রিপল সেঞ্চুরি তুলে নিয়েছেন অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নর। খেলেছেন অপরাজিত ৩৩৫ রানের ঝলমলে ইনিংস। দিবারাত্রির টেস্টে এটিই কোন ব্যাটসম্যানের সর্বোচ্চ স্কোর।  

পাকিস্তানের বিপক্ষে দিবারাত্রির টেস্টের দ্বিতীয় দিনে ক্যারিয়ারের প্রথম ট্রিপল সেঞ্চুরি তুলে নিয়েছেন অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নর। খেলেছেন অপরাজিত ৩৩৫ রানের ঝলমলে ইনিংস। দিবারাত্রির টেস্টে এটিই কোন ব্যাটসম্যানের সর্বোচ্চ স্কোর। পাকিস্তানি বোলিংকে দুমড়ে-মুচড়ে নিজের টেস্ট ক্যারিয়ারের প্রথম ট্রিপল সেঞ্চুরি তুলে নেন তিনি।

তবে ৪০০ করে ক্যারিবীয় কিংবদন্তি ব্রায়ান লারার রেকর্ড স্পর্শ করার সুযোগ থাকলেও অস্ট্রেলিয়া ইনিংস ঘোষণা করায় অপরাজিত ৩৩৫ রানে মাঠ ছাড়েন এই ওপেনার।

অর্থাত সপ্তম অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান হিসেবে টেস্টে ট্রিপল সেঞ্চুরির দেখা পেলেন ওয়ার্নার। সর্বশেষ ২০১২ সালে মাইকেল ক্লার্ক এই কীর্তি গড়েছিলেন। আর পাকিস্তানের বিপক্ষে বিশ্বে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ট্রিপলের মালিক হলেন ওয়ার্নার। এর আগে ২০০৪ সালে মুলতানে পাকিস্তানের বিপক্ষে ভারতের বীরেন্দ্র শেবাগ ট্রিপল সেঞ্চুরি করেছিলেন।

ওয়ার্নারের অপরাজিত ৩৩৫ রান টেস্ট ক্রিকেটের ইতিহাসে ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংসের তালিকায় দশম। বরাবর ৪০০ রানে অপরাজিত থেকে শীর্ষে রয়েছেন লারা। তিনি ২০০৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে মাইলফলকটি গড়েছিলেন। অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান হিসেবে ওয়ার্নারের স্কোরটি দ্বিতীয় সর্বোচ্চ। 

এর অগে ম্যাথিউ হেইডেন ২০০৩ সালে পার্থে জিম্বাবুয়ের বিপক্ষে ৩৮০ করেছিলেন। তবে ৩৩৫ করার পথে ওয়ার্নার কিংবদন্তি ডন ব্র্যাডম্যান ও মার্ক টেইলরকে (৩৩৪) পেছনে ফেলেন। ৮০.১৪-টেস্ট ইতিহাসে এখন পর্যন্ত ৩১টি ট্রিপল সেঞ্চুরি হয়েছে। যেখানে ৮০.১৪ স্ট্রাইক রেটে ওয়ার্নার চতুর্থ। শীর্ষ তিনটির দুটিতে রয়েছেন শেবাগ (প্রথম ও তৃতীয়)। আর দ্বিতীয়স্থানে হেইডেন। ওয়ার্নার তার সেঞ্চুরি পূরণ করেছেন ১৫৬ বলেন, পরের ১০০ এসেছে ১০৪ বলে। আর শেষ ১৩৫ রান এসেছে ১৫৮ বলে।

তবে এখন পর্যন্ত দিবা-রাত্রির টেস্ট ইতিহাসে দ্বিতীয় ট্রিপল সেঞ্চুরি হলো। ওয়ার্নারের আগে এই টেস্টেরই প্রতিপক্ষ পাকিস্তান দলের অধিনায়ক আজহার আলী ২০১৬ সালে দুবাই টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩০২ করেছিলেন। তবে অ্যাডিলেডের মাটিতে এটাই প্রথম ট্রিপল সেঞ্চুরি। ৮৭ বছর আগে ব্র্যাডম্যান দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২৯৯ করেছিলেন। আর টেস্টে এর আগে সর্বশেষ ট্রিপল সেঞ্চুরি হয়েছিল ৩ বছর আগে। ভারতের করুন নায়ার ২০১৬ সালে চেন্নাইয়ে ইংল্যান্ডের বিপক্ষে ৩০৩ করেছিলেন।

তৃতীয় অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান হিসেবে ২৫০ রানে বেশি দুটি ইনিংস খেলেছেন। তিনি এই তালিকায় যোগ দিয়েছেন ব্র্যাডম্যান (৫) ও ক্লার্কের (২) সঙ্গে। তবে শুধু ওপেনার হিসেবে ভারতের শেবাগ ২৫০ এর বেশি চারটি ইনিংস খেলে ওয়ার্নারের ওপরে রয়েছেন। আর অন্য ওপেনারদের মধ্যে সনথ জয়সুরিয়া, গ্রায়েম স্মিথ, ক্রিস গেইল ও অ্যালিস্টার কুক দু’বার করে করেছেন।

১১১-ওয়ার্নার পাকিস্তানি স্পিনার ইয়াসির শাহ’র ১১০ বলে ১১১ রান করেছেন। ২০০১ সাল থেকে এই বল-বাই-বল হিসেবে রাখা শুরু হলে এখন পর্যন্ত মাত্র তিন ব্যাটসম্যান ওয়ার্নারের ওপর থেকে কোনো নির্দিষ্ট বোলারকে খেলে বল থেকে বেশি রান করেছেন। এরা হলেন, ক্রিস গেইল, ব্রায়ান লারা ও মাহেলা জয়াবর্ধনে।

৩৬১-ওয়ার্নার ও মার্নাস লাবুশানে দ্বিতীয় উইকেট জুটিতে এই পার্টরানশিপ গড়েছেন। অস্ট্রেলিয়ার হয়ে যেকোনো জুটিতে এটি অষ্টম সর্বোচ্চ রানের জুটি (সর্বোচ্চ ৪৫১)। আর দ্বিতীয় উইকেট জুটিতে এটি বিশ্বব্যাপীও অষ্টম সর্বোচ্চ (সর্বোচ্চ ৫৭৬)।

ভর্তি বাণিজ্যের সঙ্গে জড়িতদের কঠিন পরিণতি হবে: দুদক ঘুষ ও দুর্নীতির বিরুদ্ধে সচেতন থাকতে হবে: প্রধানমন্ত্রী নাগরিকত্ব বিলের প্রতিবাদে আসামে কারফিউ অমান্য করে বিক্ষোভ দীপু হাজরার পরিচালনায় রাজাকার হলেন সুজিত বিশ্বাস পররাষ্ট্রমন্ত্রীর ভারত সফর বাতিল খালেদা জিয়ার মুক্তি দাবিতে বিক্ষোভকালে আটক ২ খালেদা জিয়ার জামিন সরকারের হাতে নয়, আদালতের বিষয়: কাদের খালেদা জিয়ার জামিন না হওয়ায় ঢাবিতে ছাত্রদলের বিক্ষোভ থার্টিফার্স্ট নাইটে উন্মুক্ত স্থানে নাচ-গান নিষেধ বালিশ-কাণ্ড: রূপপুর প্রকল্পের প্রকৌশলীসহ গ্রেপ্তার ১৩ নাইজারে জঙ্গি হামলায় ৭১ সৈন্য নিহত টস হেরে ব্যাটিংয়ে মাশরাফির ঢাকা প্লাটুন জামিন হলো না খালেদার দগ্ধ ৩২ জনের অবস্থাই আশঙ্কাজনক: স্বাস্থ্যমন্ত্রী আদালতের গেট থেকে আইনজীবী আটক নবজাতককে মধু খাওয়াবেন না বিএসএমএমইউর প্রতিবেদন ভুয়া: জয়নুল আবেদীন জরুরি সফরে দিল্লি যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী কেরানীগঞ্জে অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ১০ কুমার বিশ্বজিতের মায়ের মৃত্যু পাটকল শ্রমিকদের অনশনে শতাধিক শ্রমিক অসুস্থ খালেদার জামিন শুনানি চলছে দাবি মেনে নিয়েছে ‘এসএ টিভি’ শরীর চাঙ্গা রাখতে সিঁড়ি ভাঙুন নিয়মিত ঈশ্বরগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ মাদক কারবারি নিহত খালেদার জামিন শুনানি: দুপক্ষের ৬০ জন আইনজীবী থাকতে পারবেন সনদধারী আইনজীবীদেরই ঢুকতে দেয়া হচ্ছে ফতুল্লায় আগুনে পুড়লো অর্ধশত ঘর, আহত ১০ কেরানীগঞ্জে অগ্নিকাণ্ডে মৃত ৯ জন ক্লাব ব্রুজকে ৩-১ ব্যবধানে হারাল রিয়াল