artk
বৃহস্পতিবার, ডিসেম্বার ১২, ২০১৯ ৫:৫৭   |  ২৮,অগ্রহায়ণ ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

শুক্রবার, নভেম্বার ২৯, ২০১৯ ৮:২৮

‘ব্লাক ফ্রাইডে জ্বরে’ আক্রান্ত দুই তৃতীয়াংশ মার্কিনি

media

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রে থ্যাঙ্কস গিভিং ডে’তে পারিবারিকভাবে প্রতিটি ঘরেই টার্কি দিয়ে মধ্যাহ্নভোজ আর নৈশভোজের পর ‘ব্লাক ফ্রাইডে’ জ্বরে আক্রান্ত হয়েছে দুই তৃতীয়াংশ মার্কিনি। তারা একদিনের জন্য কেনাকাটায় নেমেছে। ‘ব্লাক ফ্রাইডে’ বিরাট মূল্যহ্রাসের স্থায়িত্ব মাত্র একদিন। যুগ যুগ ধরে প্রতিবছর নভেম্বরের শেষ শুক্রবার ব্লাক ফ্রাইডে’র বিরাট মূল্যহ্রাসের প্রথার প্রচলন রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা বাংলা প্রেস।

প্রতিবছর নভেম্বর মাসের শেষ বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রে সরকারিভাবে থ্যাঙ্কস গিভিং ডে উদযাপন করা হয়। থ্যাঙ্কস গিভিং ডে’র পরের দিনকেই ‘ব্লাক ফ্রাইডে’ বলা হয়ে থাকে। এ দিনের জন্যও মানুষের অপেক্ষার কমতি নেই। এক বছর ধরেই অপেক্ষার প্রহর গুণতে থাকে যুক্তরাষ্ট্রের দুই তৃতীয়াংশ মানুষ। বিশেষ করে নিম্ন ও মধ্য আয়ের মানুষজন কম দামে ভালো একটা কিছু কেনার জন্য এই দিন অপেক্ষায় থাকে। প্রায় দুই সপ্তাহ আগে থেকেই টিভি ও সংবাদপত্রে বিজ্ঞাপন দিয়ে জানিয়ে দেওয়া হয় তাদের পণ্যের মূল্যহ্রাসের তালিকা। শতকরা ৫০ থেকে ৭০ শতাংশ মূল্যহ্রাস করা হয় নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির। তবে এই দিনে অনেকের চাহিদা ইলেক্ট্রনিক্স দ্রব্যের। এর মধ্যে টিভি, ফ্রিজ,‌ ল্যাপটপ, কম্পিউটার, আইফোন, আইপ্যাড ইত্যাদি দ্রব্যের প্রতি মানুষের বেশি চাহিদা। বৃহস্পতিবার রাত ১২টা থেকে দোকানের সামনে লাইনে দাঁড়িয়ে ভোর ৬টা পর্যন্ত অপেক্ষা করেন দোকানে প্রবেশের জন্য। কিন্তু এবারে ঘটছে একটু ব্যতিক্রম। বৃহস্পতিবার রাত ১২টার পরিবর্তে বৃহস্পতিবার সন্ধ্যা ৮/৯টায় অধিকাংশ দোকানপাট খোলা হচ্ছে। তাই বিকেল থেকে লাইনে দাঁড়িয়েছেন হাজার হাজার মানুষ।

তবে ব্লাক ফ্রাইডের বেচাকেনা নিয়ে অধিকাংশ ডিপার্টমেন্টাল স্টোর ক্রেতাদের সাথে প্রতারণা করে আসছে বলেও অভিযোগ রয়েছে। এ ক্ষেত্রে প্রতিটি আইটেম মাত্র ১০/১২টি পিস-এর গায়ে সেল লেখিয়ে ক্রেতাদের দোকানে নিয়ে আসার অভিনব চেষ্টা করা হয়ে থাকে। আগে আসলে আগে পাবেন এই প্রক্রিয়ায় চলছে ব্লাক ফ্রাইডের বেচাকেনা। 

এ ব্যাপারে একটি ডিপার্টমেন্টাল স্টোরের কর্মকর্তা বলেন, “একটি নির্দিষ্ট দ্রব্যের জন্য যত লোক দোকানে আসেন তার মধ্যে অর্ধেকেরও বেশি মানুষ ফিরে যান খালি হাতে। তারপরও যুক্তরাষ্ট্রের মানুষ কেন যে এত ক্রেজি (পাগল) তা বোঝা মুশকিল। তবে অনেকেই এখন সচেতন হয়েছে। দোকানে গিয়ে হুমড়ি না খেয়ে তারা এখন ঘরে বসেই অনলাইনে ব্লাক ফ্রাইডে’র মূল্যহ্রাসের কেনাকাটা করে থাকেন।”   

মাশরাফির ঢাকা প্লাটুনকে গুড়িয়ে দিয়েছে রাজশাহী ভর্তি বাণিজ্যের সঙ্গে জড়িতদের কঠিন পরিণতি হবে: দুদক ঘুষ ও দুর্নীতির বিরুদ্ধে সচেতন থাকতে হবে: প্রধানমন্ত্রী নাগরিকত্ব বিলের প্রতিবাদে আসামে কারফিউ অমান্য করে বিক্ষোভ দীপু হাজরার পরিচালনায় রাজাকার হলেন সুজিত বিশ্বাস পররাষ্ট্রমন্ত্রীর ভারত সফর বাতিল খালেদা জিয়ার মুক্তি দাবিতে বিক্ষোভকালে আটক ২ খালেদা জিয়ার জামিন সরকারের হাতে নয়, আদালতের বিষয়: কাদের খালেদা জিয়ার জামিন না হওয়ায় ঢাবিতে ছাত্রদলের বিক্ষোভ থার্টিফার্স্ট নাইটে উন্মুক্ত স্থানে নাচ-গান নিষেধ বালিশ-কাণ্ড: রূপপুর প্রকল্পের প্রকৌশলীসহ গ্রেপ্তার ১৩ নাইজারে জঙ্গি হামলায় ৭১ সৈন্য নিহত টস হেরে ব্যাটিংয়ে মাশরাফির ঢাকা প্লাটুন জামিন হলো না খালেদার দগ্ধ ৩২ জনের অবস্থাই আশঙ্কাজনক: স্বাস্থ্যমন্ত্রী আদালতের গেট থেকে আইনজীবী আটক নবজাতককে মধু খাওয়াবেন না বিএসএমএমইউর প্রতিবেদন ভুয়া: জয়নুল আবেদীন জরুরি সফরে দিল্লি যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী কেরানীগঞ্জে অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ১০ কুমার বিশ্বজিতের মায়ের মৃত্যু পাটকল শ্রমিকদের অনশনে শতাধিক শ্রমিক অসুস্থ খালেদার জামিন শুনানি চলছে দাবি মেনে নিয়েছে ‘এসএ টিভি’ শরীর চাঙ্গা রাখতে সিঁড়ি ভাঙুন নিয়মিত ঈশ্বরগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ মাদক কারবারি নিহত খালেদার জামিন শুনানি: দুপক্ষের ৬০ জন আইনজীবী থাকতে পারবেন সনদধারী আইনজীবীদেরই ঢুকতে দেয়া হচ্ছে ফতুল্লায় আগুনে পুড়লো অর্ধশত ঘর, আহত ১০ কেরানীগঞ্জে অগ্নিকাণ্ডে মৃত ৯ জন