artk
বৃহস্পতিবার, ডিসেম্বার ১২, ২০১৯ ৫:৫০   |  ২৮,অগ্রহায়ণ ১৪২৬

স্বাস্থ্য ও পুষ্টি ডেস্ক

বুধবার, নভেম্বার ২৭, ২০১৯ ১১:১৭

চিকিৎসকের কাছে যে বিষয়গুলো ভুলেও লুকাবেন না

media

একটি বিষয় মনে রাখবেন, আপনি যে শারীরিক সমস্যার কারণে চিকিৎসকের কাছে গেছেন, তার ভিত্তিতে চিকিৎসক আপনাকে ওষুধ বা ব্যবস্থাপত্র প্রদান করেন। তাই রোগীর ব্যক্তিগত তথ্যাদিসহ জীবনযাপনের ধরনও নির্ভর করে।

অনেকেই আছেন চিকিৎসকের কাছে নিজের সমস্যা কথা খোলামেলা বলতে চান না। এমনকি চিকিৎসকের কাছে গেলেও অনেক কিছু মিথ্যা বলেন বা লুকিয়ে রাখেন।

একটি বিষয় মনে রাখবেন, আপনি যে শারীরিক সমস্যার কারণে চিকিৎসকের কাছে গেছেন, তার ভিত্তিতে চিকিৎসক আপনাকে ওষুধ বা ব্যবস্থাপত্র প্রদান করেন। তাই রোগীর ব্যক্তিগত তথ্যাদিসহ জীবনযাপনের ধরনও নির্ভর করে।

আসুন জেনে নিই যে ৫ বিষয় ডাক্তারের কাছে লুকাবেন না।

বয়স নিয়ে লুকোচুরি

অনেকেই চিকিৎসকের কাছে গেলে বয়স লুকান। বয়স নিয়ে লুকোচুরি করবেন না। সঠিক বয়স জানার মাধ্যমে চিকিৎসকরা বহু রোগ নির্ণয় ও তার স্বরূপকে চিহ্নিত করতে পারেন।

খাদ্যাভ্যাস নিয়ে মিথ্যা বলা

বেশ কিছু গবেষণার তথ্য জানাচ্ছে, চিকিৎসকদের কাছে রোগীরা তাদের খাদ্যাভ্যাস নিয়ে মিথ্যা বলেন। অনেকেই সঠিক তথ্য চিকিৎসকের কাছে বলতে চান না। এতে করে ডাক্তারদের প্রেসক্রিপশন দেয়া ও সে অনুযায়ী খাবার গ্রহণে নিয়ম বলে দেয়ার ক্ষেত্রে সমস্যার মুখে পড়তে হয়।

ধূমপানের অভ্যাস

নিজের ধূমপানের অভ্যাসটি আড়াল করবেন না। কার্ডিওলজিস্ট (হৃদরোগ বিশেষজ্ঞ) থেকে শুরু করে ডার্মাটোলজিস্ট (চর্মরোগ বিশেষজ্ঞ) সকল ডাক্তারের কাছেই এই অভ্যাস সম্পর্কে সঠিক তথ্যটি জানাতে হবে।

গর্ভপাত

নারীদের জন্য বিষয়টি খুবই স্পর্শকাতর ও ব্যক্তিগত। গর্ভপাতের বিষয়টি মোটেও হেলাফেলার নয়। অনেক সময় পরিবারের কাছেও এ বিষয়টি নিয়ে কথা বলা সম্ভব হয় না। কিন্তু নিজের স্বাস্থগত বিষয়ে এবং বিশেষভাবে নারী স্বাস্থ্য সম্পর্কিত বিষয়ে গাইনি ডাক্তারের শরণাপন্ন হলে কখনই এ বিষয়ে ভুল তথ্য উপস্থাপন করা যাবে না।

মানসিক অবস্থা

কেমন আছেন ডাক্তারের কাছে এ বিষয়ে সঠিক কথাটি বলাই যুক্তিযুক্ত হবে। আপনি কি ক্লান্ত বোধ করছেন মানসিকভাবে, বিষণ্ণতা কিংবা হতাশা জেঁকে বসছে? মনোযোগ কমে গেছে আগের থেকে? এ বিষয়গুলো ডাক্তারের কাছে খোলাখুলি প্রকাশ করুন।

ভর্তি বাণিজ্যের সঙ্গে জড়িতদের কঠিন পরিণতি হবে: দুদক ঘুষ ও দুর্নীতির বিরুদ্ধে সচেতন থাকতে হবে: প্রধানমন্ত্রী নাগরিকত্ব বিলের প্রতিবাদে আসামে কারফিউ অমান্য করে বিক্ষোভ দীপু হাজরার পরিচালনায় রাজাকার হলেন সুজিত বিশ্বাস পররাষ্ট্রমন্ত্রীর ভারত সফর বাতিল খালেদা জিয়ার মুক্তি দাবিতে বিক্ষোভকালে আটক ২ খালেদা জিয়ার জামিন সরকারের হাতে নয়, আদালতের বিষয়: কাদের খালেদা জিয়ার জামিন না হওয়ায় ঢাবিতে ছাত্রদলের বিক্ষোভ থার্টিফার্স্ট নাইটে উন্মুক্ত স্থানে নাচ-গান নিষেধ বালিশ-কাণ্ড: রূপপুর প্রকল্পের প্রকৌশলীসহ গ্রেপ্তার ১৩ নাইজারে জঙ্গি হামলায় ৭১ সৈন্য নিহত টস হেরে ব্যাটিংয়ে মাশরাফির ঢাকা প্লাটুন জামিন হলো না খালেদার দগ্ধ ৩২ জনের অবস্থাই আশঙ্কাজনক: স্বাস্থ্যমন্ত্রী আদালতের গেট থেকে আইনজীবী আটক নবজাতককে মধু খাওয়াবেন না বিএসএমএমইউর প্রতিবেদন ভুয়া: জয়নুল আবেদীন জরুরি সফরে দিল্লি যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী কেরানীগঞ্জে অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ১০ কুমার বিশ্বজিতের মায়ের মৃত্যু পাটকল শ্রমিকদের অনশনে শতাধিক শ্রমিক অসুস্থ খালেদার জামিন শুনানি চলছে দাবি মেনে নিয়েছে ‘এসএ টিভি’ শরীর চাঙ্গা রাখতে সিঁড়ি ভাঙুন নিয়মিত ঈশ্বরগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ মাদক কারবারি নিহত খালেদার জামিন শুনানি: দুপক্ষের ৬০ জন আইনজীবী থাকতে পারবেন সনদধারী আইনজীবীদেরই ঢুকতে দেয়া হচ্ছে ফতুল্লায় আগুনে পুড়লো অর্ধশত ঘর, আহত ১০ কেরানীগঞ্জে অগ্নিকাণ্ডে মৃত ৯ জন ক্লাব ব্রুজকে ৩-১ ব্যবধানে হারাল রিয়াল