artk
রোববার, ডিসেম্বার ১৫, ২০১৯ ১২:৩৫   |  ৩০,অগ্রহায়ণ ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

বৃহস্পতিবার, নভেম্বার ২১, ২০১৯ ৯:৩৬

ভারতের সাথে ১০০ কোটি ডলারের নৌ-অস্ত্র চুক্তি যুক্তরাষ্ট্রের

media

ভারতের কাছে উন্নতমানের অস্ত্র বেচবে যুক্তরাষ্ট্র, সম্প্রতি এ বিষয়ে মোদি সরকারের সঙ্গে একটি বিলিয়ন ডলার চুক্তি স্বাক্ষর করলো ওই দেশ ।

ট্রাম্প প্রশাসন মার্কিন কংগ্রেসকে জানিয়েছে যে ভারতের কাছে একশ কোটি মার্কিন ডলার মূল্যের নৌ কামান বিক্রির সিদ্ধান্ত নিয়েছে তারা। এই চুক্তির ফলে, ভারত নির্বাচিত সেই দেশগুলোর তালিকায় যোগ দিতে চলেছে, যে দেশগুলোকে যুক্তরাষ্ট্র তার নৌ কামানের অত্যাধুনিক সংস্করণ বিক্রির সিদ্ধান্ত নিয়েছে। নয়া প্রযুক্তির এই  কামানটি যুদ্ধজাহাজ এবং যুদ্ধ বিমানের বিরুদ্ধে এবং উপকূলে বোমাবর্ষণ করার জন্য ব্যবহার করা যাবে। এর ফলে আরও শক্তিশালী হবে ভারতীয় নৌবাহিনী। খবর এনডিটিভি।

প্রতিরক্ষা সুরক্ষা সহযোগিতা সংস্থা এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ১৩ এমকে -৪৫ পাঁচ ইঞ্চি / ৬২ ক্যালিবার (এমওডি ৪) নৌ-কামানের তোপ এবং ওই তোপ দাগার জন্যে প্রয়োজনীয় সরঞ্জাম গুলোর ব্যয় বরাদ্দ হয়েছে ১.০২১০ বিলিয়ন ডলার। ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে যে বিএই সিস্টেমস ল্যান্ড অ্যান্ড আর্মমেন্টসের তৈরি এই অস্ত্রগুলো ভারতের হাতে এলে তা দেশকে শত্রুপক্ষের অস্ত্র থেকে বর্তমান এবং ভবিষ্যতের ঝুঁকি মোকাবিলায় সহায়তা করবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এমকে-৪৫ কামান ব্যবস্থা মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য মিত্র বাহিনীর সঙ্গে আন্তঃক্ষমতা বাড়ানোর পাশাপাশি যুদ্ধ এবং বিমান-প্রতিরক্ষা অভিযান পরিচালনা করার ক্ষমতা প্রদান করবে।

এতে বলা হয়েছে যে এই বর্ধিত ক্ষমতা বলে ভারত যে কোনো আঞ্চলিক হুমকির মোকাবিলা করতে এবং নিজেদের জায়গা রক্ষা করতে সক্ষম হবে। এই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে যে, এই সরঞ্জামগুলোর প্রস্তাবিত বিক্রয় কোনো অঞ্চলের মৌলিক সামরিক ভারসাম্যকে নষ্ট করবে না।

নিয়ম অনুসারে, এই সম্ভাব্য সামরিক সরঞ্জাম বিক্রির জন্যে বিজ্ঞপ্তি দিয়ে এর আইনি অনুমোদনের প্রয়োজন হয় এবং এই বিজ্ঞপ্তির অর্থ এই নয় যে লেনদেন সংক্রান্ত কাজ হয়ে গেছে। এখনও পর্যন্ত এই কামানগুলো কেবলমাত্র অস্ট্রেলিয়া, জাপান এবং দক্ষিণ কোরিয়ার কাছেই বিক্রি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। তবে থাইল্যান্ডকে মোড ফোরের একটি অত্যাধুনিক সংস্করণ দেয়া হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র এই কামানগুলো ব্রিটেন এবং কানাডার মতো বন্ধু দেশের কাছেও বিক্রি করতে প্রতিশ্রুতিবদ্ধ।

২ সপ্তাহ পর বেনাপোল দিয়ে কাঁচামাল ঢুকছে বাংলাদেশে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিসকে শেখ হাসিনার অভিনন্দন ট্রাম্পের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ প্রমাণিত সু চির নেদারল্যান্ডস পার্লামেন্ট সফর বাতিল বিজয় দিবসে নিয়ন্ত্রিত থাকবে রাজধানীর সেসব সড়ক ভারতের নাগরিকত্ব আইন উপমহাদেশে সংঘাত সৃষ্টি করবে: ফখরুল বাংলাদেশের বাজারে আসুসের ডুয়াল স্ক্রিন ল্যাপটপ রাজাকারের তালিকার প্রথম পর্ব প্রকাশ রোববার সাভারে অস্ত্র-গুলিসহ ইউপি সদস্য আটক কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় আগুন: আরও ১ জনের মৃত্যু ভারত আমাদের জায়গা না দিলে কোথায় যাব: প্রশ্ন রূপা গাঙ্গুলীর মোশতাক, জিয়ার মতো মীরজাফররা আর যেন ক্ষমতায় না আসে: হাসিনা প্রকাশ্যে এলো মিথিলা-সৃজিতের মধুচন্দ্রিমার ছবি মাহমুদউল্লাহ ফেরার ম্যাচে চট্টগ্রামের জয় খালেদা জিয়ার উপদেষ্টা কবির মুরাদ আর নেই শর্তসাপেক্ষে তামাবিল দিয়ে ভারতে যাওয়া শুরু ‘ঢাকার বাস দেখলে লজ্জা লাগে’ রুম্পাকে ধর্ষণের আলামত পাওয়া যায়নি: চিকিৎসক দৈনিক সংগ্রাম সম্পাদক ৩ দিনের রিমান্ডে বিসিবির খাবার খেয়ে ২৫ সাংবাদিক অসুস্থ নাঈমের ঝড়ে রংপুরের সংগ্রহ ১৫৭ সংগ্রাম সম্পাদকের বিরুদ্ধে ডিজিটাল আইনে মামলা জাতির শ্রেষ্ঠ সন্তানদের সর্বস্তরের মানুষের শ্রদ্ধা ভারতের এনআরসি বাংলাদেশের সার্বভৌমত্বের জন্য হুমকি: ফখরুল সংগ্রাম পত্রিকার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া উচিত : ওবায়দুল কাদের তরুণ ক্রীড়া সাংবাদিক অর্ণবের অকাল মৃত্য মাহমুদউল্লার ফেরার ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ে চট্টগ্রাম ‘ভারত বাঁচাও’ সমাবেশের ডাক কংগ্রেসের নাগরিকত্ব আইনের প্রতিবাদে মুর্শিদাবাদ ও উত্তর ২৪ পরগনায় ট্রেন-সড়ক অবরোধ মুসলিমবিদ্বেষী আইনের বিরুদ্ধে ভারতজুড়ে বিক্ষোভ