artk

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, নভেম্বার ২১, ২০১৯ ৮:৫১

মেলায় রাজস্ব আদায় ২৬১৩ কোটি টাকা

media

দশম আয়কর মেলার সাত দিনে রাজস্ব আদায় হয়েছে দুই হাজার ৬১৩ কোটি ৪৬ লাখ ৮৫ হাজার ৬৬৮ টাকা। 

বুধবার আয়কর মেলা শেষে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর্তৃপক্ষ এ ঘোষণা দেয়।

কর্তৃপক্ষ জানান, আয়কর মেলার সাত দিন পর্যন্ত রিটার্ন দাখিল হয়েছে ছয় লাখ ৫৫ হাজার ৯৫টি। সেবা গ্রহণ করেছেন ১৮ লাখ ৬৩ হাজার ৩৮৭ জন করদাতা। আর নতুন ই-টিআইএন নিবন্ধন করেছেন ৩২ হাজার ৯৬১ জন। 

এনবিআর আরও জানায়, আয়কর মেলার সপ্তম দিন বুধবার রাজস্ব আদায় হয়েছে ৫৯৭ কোটি ১ লাখ ৬৪ হাজার ৫৪৮ টাকা । এই দিনে রিটার্ন দাখিল হয়েছে এক লাখ ১৫ হাজার ১৮৫টি। সেবা গ্রহণ করেছেন তিন লাখ ৫০ হাজার ৭৯৫ জন করদাতা। আর নতুন ই-টিআইএন নিবন্ধন করেছেন ছয় হাজার ১৩০ জন। 

ষষ্ঠ দিন মঙ্গলবার ৩৫৭ কোটি ৭৯ লাখ ৫৫ হাজার ৭৩৪ টাকা রাজস্ব আদায় হয়। ওই দিনে রিটার্ন দাখিল এক লাখ ১৯ হাজার ১৪৫টি। সেবা গ্রহণ করেছে দুই লাখ ৫২ হাজার ৮১৫ জন করদাতা। আর নতুন ই-টিআইএন নিবন্ধন করেছে পাঁচ হাজার ৩২৫ জন। 

পঞ্চম দিন সোমবার ৩১১ কোটি ৮৫ লাখ ৩৯ হাজার ৮৭৪ টাকা রাজস্ব আদায় হয়। ওই দিনে রিটার্ন দাখিল হয় এক লাখ ছয় হাজার ২০০টি। সেবা গ্রহণ করে দুই লাখ ৯০ হাজার ৮৩৪ জন করদাতা। আর নতুন ই-টিআইএন নিবন্ধন করেছে চার হাজার ৯৬৫ জন। 

চতুর্থ দিন রোববার ২৮২ কোটি ৫৭ লাখ ১০ হাজার ৫৭৯ টাকা রাজস্ব আদায় হয়। ওই দিনে রিটার্ন দাখিল ৯২ হাজার ৯১৬টি। সেবা গ্রহণ করেছে দুই লাখ ৯২ হাজার ৫২৫ জন করদাতা। আর নতুন ই-টিআইএন নিবন্ধন করেছে চার হাজার ৫৬২ জন। 

তৃতীয় দিন শনিবার ২৬২ কোটি দুই লাখ ৯২ হাজার ২৫১ টাকা রাজস্ব আদায় হয়। ওই দিনে রিটার্ন দাখিল ৮৪ হাজার ৫৩৪টি। সেবা গ্রহণ করেছে দুই লাখ ৭১ হাজার ৯৪০ জন করদাতা। আর নতুন ই-টিআইএন নিবন্ধন করেছে চার হাজার ১১ জন।  

দ্বিতীয় দিন গত শুক্রবার ৪৭৯ কোটি ১ লাখ ২৮ হাজার ৭৯৭ টাকা রাজস্ব আদায় হয়। ওই দিন রিটার্ন দাখিল ৭৩ হাজার ৮৪৩টি। সেবা গ্রহণ করেছে দুই লাখ ৬৮ হাজার ৬৮৪ জন করদাতা। আর নতুন ই-টিআইএন নিবন্ধন করেছে তিন হাজার ৬০২ জন। প্রথম দিন গত বৃহস্পতিবার রাজস্ব আদায় হয় ৩২৩ কোটি ১৮ লাখ ৯৩ হাজার ৮৮৫ টাকা। ওই দিন রিটার্ন দাখিল ৬৩ হাজার ২৭২টি। সেবা গ্রহণ করেছে এক লাখ ৩৫ হাজার ৭৫৮ জন। আর নতুন ই-টিআইএন নিবন্ধন করেছে চার হাজার ৩৬৬ জন। 

এবারের মেলার বিশেষ আকর্ষণ ছিল মোবাইল ব্যাংকিং সুবিধা। এছাড়া ই-পেমেন্ট এর মাধ্যমে মেলায় করদাতারা রকেট, নগদ, বিকাশ, ইউপে শিওর ক্যাশ, ক্রেডিট এবং ডেবিট কার্ডের মাধ্যমে আয়কর জমা দিয়েছে। আয়কর মেলায় এই সাত দিনে ই-পেমেন্টে ছয় হাজার ৪২০ সেবাগ্রহণকারী চার কোটি ৫৯ লাখ টাকা আয়কর দিয়েছে। 

বুধবার দুপুরে আয়কর মেলা প্রাঙ্গণে বৃহৎ আয়কর ইউনিটের (এলটিইউ) আওতাধীন ২১টি ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠান ২৯৩ কোটি টাকার আয়করের পে-অর্ডার এনবিআরের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার হাতে হস্তান্তর করে। 

এসময় মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, “মেলার মতো হয়রানিমুক্ত কর সেবা আয়কর অফিসে পাওয়া যাবে। ঝামেলাবিহীনভাবে কর রিটার্ন জমা দেয়ার অনুকূল পরিবেশ পাওয়ার কারণে করদাতারা আয়কর মেলাকে নির্ভরযোগ্য বলে মনে করেছে।”

তিনি আরও বলেন, “সাবেক যোগাযোগ মন্ত্রী সৈয়দ আবুল হোসেন বৃহৎ আয়কর ইউনিটের ব্যক্তি পর্যায়ের সর্বোচ্চ করদাতা। এই বছর ৩০ কোটি টাকার অধিক আয়কর দিয়েছেন সাবেক এ মন্ত্রী।”

কর-জিডিপির আনুপাতিক হার বাড়ানোর আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, “আমাদের কর-জিডিপি ১০ থেকে ১১ শতাংশ। ২০২৫ সালে কর-জিডিপি ১৫ শতাংশ এবং ২০৩০ সালে ২০ শতাংশ নিয়ে যেতে চাই। এজন্য সবার সহোযোগিতা প্রয়োজন। সামর্থবানদের আয়কর প্রদান করা নৈতিক দায়িত্ব। আয়কর মেলা বুধবার শেষ হলেও ৩০ নভেম্বর পর্যন্ত কর অঞ্চলে আয়কর রিটার্ন জমা দেয়া যাবে। মেলার পরিবেশে যেন কর অফিসগুলোতে করদাতারা করসেবা গ্রহণ করতে পারেন সেজন্য কর বিভাগের সকল কর্মকর্তা-কর্মচারীদের নির্দেশ দিয়েছি।”

‘সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর’ এ স্লোগান নিয়ে গত বৃহস্পতিবার রাজধানীতে বেইলি রোডের অফিসার্স ক্লাব প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে শুরু হয় সপ্তাহব্যাপী (১৪-২০ নভেম্বর) দশম আয়কর মেলা-২০১৯। এবারে রাজধানীসহ আটটি বিভাগীয় শহর, ৬৪ জেলা ও ৫৬টি উপজেলায় অনুষ্ঠিত হচ্ছে আয়কর মেলা। 

মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ, ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলার বিশেষ আকর্ষণ মোবাইল ব্যাংকিং সুবিধা গ্রহণ করে সম্মানিত করদাতারা রকেট, নগদ, বিকাশ ও প্রযোজ্য শিওর ক্যাশের মাধ্যমে আয়কর জমা দিতে পারছেন। ঢাকার মেলায় করদাতাদের সুবিধার্থে ৫২টি আয়কর রিটার্ন বুথ, ৫৩টি হেল্প ডেস্ক, ব্যাংক বুথ (সোনালী ব্যাংক ১৩টি, জনতা ব্যাংক পাঁচটি এবং বেসিক ব্যাংক চারটি), ই-পেমেন্টের জন্য তিনটি,ই-ফাইলিং এর জন্য দুটি বুথ পৃথক রয়েছে। এছাড়া মেলায় আগত করদাতাদের তাৎক্ষণিক স্বাস্থ্য সেবা প্রদানের জন্য একটি মেডিকেল বুথ রয়েছে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা