artk
রোববার, ডিসেম্বার ৮, ২০১৯ ১০:৫৭   |  ২৪,অগ্রহায়ণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

বুধবার, নভেম্বার ২০, ২০১৯ ৯:১৯

আইনের লাগাম ছেড়ার ধর্মঘটে সারাদেশে অচলাবস্থা

media

সড়ক দুর্ঘটনায় মৃত্যুর মিছিলে লাগাম টানতে সরকার নতুন আইন প্রণয়ন করেছে। সোমবার থেকে এই আইন প্রয়োগ শুরু করেছে সংশ্লিষ্ট বাহিনী। আইন প্রয়োগের শুরু থেকে ‘সেই লাগাম ছিড়তে’ দেশের বিভিন্ন স্থানে বাস চালানো বন্ধ রেখেছে পরিবহণ শ্রমিকরা। এবার তার সাথে যোগ হয়েছে ট্রাক-কাভার্ডভ্যান।

নতুন সড়ক পরিবহন আইন স্থগিত রাখাসহ নয় দফা দাবিতে বুধবার থেকে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি ডেকেছে বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ।

এই কর্মবিরতির ফলে রাজধানীসহ সারা দেশে অচলাবস্থা তৈরি হয়েছে।

এদিকে শ্রমিকদের আন্দোলনের মধ্যেও থামছে না সড়কে মৃত্যুর মিছিল। মঙ্গলবার রাতে দিনাজপুরের চিরিরবন্দর উপজেলায় বালুবাহী ট্রাকের চাপায় মোটরসাইকেল আরোহী দুই যুবলীগকর্মী নিহত হয়েছেন।

বুধবার শুরু হওয়া কর্মবিরতি বিষয়ে ট্রাক-কাভার্ডভ্যান পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের আহ্বায়ক রুস্তম আলী খান বলেন, “আমাদের শ্রমিকেরা দুই-তিন দিন আগে থেকেই আন্দোলন করছেন। তবে বুধবার থেকে আনুষ্ঠানিকভাবে সারা দেশে সব ট্রাক ও কাভার্ডভ্যান এবং কাভার্ডভ্যানে করে কুরিয়ার সার্ভিসের পার্সেল পরিবহনে কর্মবিরতি থাকবে।”

তার দাবি, সড়ক পরিবহন আইন স্থগিতের পাশাপাশি মালিক ও শ্রমিকদের সঙ্গে সামঞ্জস্য করে জরিমানার বিধান ও দণ্ড রেখে যুগোপযোগী ও বাস্তবসম্মত আইন প্রণয়ন করতে হবে।

“ট্রাক মালিক ও শ্রমিকেরা পুরো আইন প্রত্যাখ্যান করছেন না। কিছু ধারার সংশোধন চাচ্ছেন। আইনে সব ধারা নিয়ে আমাদের কোনো আপত্তি নেই। কিছু বিষয় নিয়ে আমরা বিভিন্ন সময় আপত্তি জানিয়েছি। কিন্তু সরকার আশ্বস্ত করলেও পরে সেগুলো বাস্তবায়ন করেনি। এ কারণেই আমাদের কর্মসূচি”—বলেন রুস্তম আলী খান।

এ দিকে সোমবার থেকে দেশের কয়েকটি জেলায় বাস চলাচল বন্ধ রেখেছেন পরিবহন শ্রমিকেরা। এ বিষয়ে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ বলেন, তাদের সংগঠনের পক্ষ থেকে বাস বন্ধের কোনো সিদ্ধান্ত নেই, বাস চলবে। বিক্ষিপ্তভাবে কিছু জেলায় বাস বন্ধ রাখার বিষয়টি আমরা শুনেছি। তাদের সঙ্গে কথা বলছি যাতে বাস চালু রাখেন।

দিল্লিতে ভয়াবহ আগুনে নিহত ৩৫ সন্ধ্যায় ঝগড়া, রাতে স্ত্রীকে হত্যা করে স্বামীর আত্মহত্যা রোববার জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করবেন প্রধানমন্ত্রী মঠবাড়িয়ায় বাসচাপায় নিহত অটোরিকশার ৩ যাত্রী রোহিঙ্গা ক্যাম্পে ডাকাতদের গোলাগুলি, নিহত ১ নানা বর্ণে বিপিএলের পর্দা উঠবে রোববার মেসির হ্যাটট্রিকে বড় জয় বার্সার ১০ সন্তান জন্ম দিয়েও ভিক্ষা করেন ৭০ বছরের বৃদ্ধা বঙ্গবন্ধুকে ‘ডক্টর অব ল’ সম্মাননা দেবে ঢাবি কুমিল্লায় আ. লীগের ত্রিবার্ষিক সম্মেলন: ১৪৪ ধারা জারি আইসিসির শতবর্ষ উদযাপন শুরু মঙ্গলবার চ্যাটিং অপশন যুক্ত হলো গুগল ফটোস এ এসএ গেমসে সপ্তম স্বর্ণ উপহার দিলেন ফেন্সিংয়ের ফাতেমা বিপিএল মাতাতে আসছেন সালমান-ক্যাটরিনা ডেঙ্গু আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় হাসপাতালে ৪৬ জন বিপিএলের টাইটেল স্পন্সর ‘আকাশ ডিটিএইচ’ সরকারি চাকুরেদের ২দিন দেরিতে অফিস উপস্থিতিতে ১দিনের বেতন কাটা টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে জায়গা পাওয়ার হাতিয়ার হতে পারে বিপিএল মোটা চালের দাম এক টাকাও বাড়েনি: কৃষিমন্ত্রী কুর্মিটোলা হাসপাতালের সামনে দোতলা বাসে আগুন বাংলাদেশের সঙ্গে সহযোগিতা অব্যাহত রাখবে কানাডা: হাইকমিশনার পেশির বলে আ.লীগে নেতা হওয়া যাবে না: কাদের এসএ গেমসে নেপালকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ হৃৎদপিণ্ড বন্ধ হওয়ার ৬ ঘণ্টা পর বেঁচে উঠলেন এক নারী খালেদার মুক্তির দাবিতে রোববার বিএনপির বিক্ষোভ বাংলায়ও রায় লেখার আহ্বান প্রধানমন্ত্রীর পেট্রোবাংলা ভবনে অগ্নিকাণ্ড প্রবাসীর বাড়িতে ৩ লাশ ডিসেম্বরের শেষ সপ্তাহে তীব্র শৈত্যপ্রবাহ কাশ্মীরের হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের অ্যাকাউন্ট বাতিল