artk

স্টাফ রিপোর্টার

সোমবার, নভেম্বার ১৮, ২০১৯ ৭:৫১

৫ দিনে রাজস্ব আদায় ১ হাজার ৬৫৮ কোটি টাকা

media

দশম আয়কর মেলার পঞ্চম দিন পষর্ন্ত রাজস্ব আদায় হয়েছে ১ হাজার ৬৫৮ কোটি ৬৫ লাখ ৬৫ হাজার ৩৮৬ টাকা। সোমবার আয়কর মেলা শেষে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর্তৃপক্ষ এ ঘোষণা দেয়।

দশম আয়কর মেলার পঞ্চম দিন পষর্ন্ত রাজস্ব আদায় হয়েছে ১ হাজার ৬৫৮ কোটি ৬৫ লাখ ৬৫ হাজার ৩৮৬ টাকা। সোমবার আয়কর মেলা শেষে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর্তৃপক্ষ এ ঘোষণা দেয়।

কর্তৃপক্ষ জানান, আয়কর মেলার পঞ্চম দিন পষর্ন্ত রিটার্ন দাখিল হয়েছে ৪ লাখ ২০ হাজার ৭৬৫টি। সেবা গ্রহন করেছেন ১২ লাখ ৫৯ হাজার ৭৪১ জন করদাতা। আর নতুন ই-টিআইএন নিবন্ধন করেছেন ২১ হাজার ৫০৬ জন। 

আরও জানায়, আয়কর মেলার পঞ্চম দিন সোমবার রাজস্ব আদায় হয়েছে ৩১১ কোটি ৮৫ লাখ ৩৯ হাজার ৮৭৪ টাকা । এই দিনে রিটার্ন দাখিল হয়েছে ১ লাখ ৬ হাজার ২০০টি। সেবা গ্রহন করেছেন ২ লাখ ৯০ হাজার ৮৩৪ জন করদাতা। আর নতুন ই-টিআইএন নিবন্ধন করেছেন ৪ হাজার ৯৬৫ জন। 

চতুর্থ দিন রোববার ২৮২ কোটি ৫৭ লাখ ১০ হাজার ৫৭৯ টাকা রাজস্ব আদায় হয়। ওই দিনে রিটার্ন দাখিল ৯২ হাজার ৯১৬টি। সেবা গ্রহন করেছে ২ লাখ ৯২ হাজার ৫২৫ জন করদাতা। আর নতুন ই-টিআইএন নিবন্ধন করেছে ৪ হাজার ৫৬২ জন। তৃতীয় দিন শনিবার ২৬২ কোটি ২ লাখ ৯২ হাজার ২৫১ টাকা রাজস্ব আদায় হয় । ওই দিনে রিটার্ন দাখিল ৮৪ হাজার ৫৩৪টি। সেবা গ্রহন করেছে ২ লাখ ৭১ হাজার ৯৪০ জন করদাতা। আর নতুন ই-টিআইএন নিবন্ধন করেছে ৪ হাজার ১১ জন। 

দ্বিতীয় দিন গত শুক্রবার ৪৭৯ কোটি ১ লাখ ২৮ হাজার ৭৯৭ টাকা রাজস্ব আদায় হয়। ওই দিন রিটার্ন দাখিল ৭৩ হাজার ৮৪৩টি। সেবা গ্রহন করেছে ২ লাখ ৬৮ হাজার ৬৮৪ জন করদাতা। আর নতুন ই-টিআইএন নিবন্ধন করেছে ৩ হাজার ৬০২ জন। প্রথম দিন গত বৃহস্পতিবার রাজস্ব আদায় হয় ৩২৩ কোটি ১৮ লাখ ৯৩ হাজার ৮৮৫ টাকা। ওই দিন রিটার্ন দাখিল ৬৩ হাজার ২৭২টি। সেবা গ্রহন করেছে ১ লাখ ৩৫ হাজার ৭৫৮ জন। আর নতুন ই-টিআইএন নিবন্ধন করেছে ৪ হাজার ৩৬৬ জন।

সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর এ স্লোগান নিয়ে গত বৃহস্পতিবার রাজধানীতে বেইলি রোডের অফিসার্স ক্লাব প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে শুরু হয় দশমবারের মতো আয়োজিত আয়কর মেলা-২০১৯। এবারে রাজধানীসহ আটটি বিভাগীয় শহর, ৬৪ জেলা ও ৫৬টি উপজেলায় অনুষ্ঠিত হচ্ছে আয়কর মেলা। 

মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ, ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলার বিশেষ আকষণ মোবাইল ব্যাংকিং সুবিধা গ্রহণ করে সম্মানিত করদাতাগণ রকেট, নগদ, বিকাশ ও প্রযোজ্য শিওর ক্যাশের  মাধ্যমে আয়কর জমা দিতে পারছেন। ঢাকার মেলায় করদাতাদের সুবিধার্থে ৫২টি আয়কর রিটার্ন বুথ, ৫৩টি হেল্প ডেস্ক, ব্যাংক বুথ (সোনালী ব্যাংক ১৩টি, জনতা ব্যাংক ৫টি এবং বেসিক ব্যাংক ৪টি), ই-পেমেন্টের জন্য ৩টি,ই-ফাইলিং এর জন্য ২টি বুথ পৃথক রয়েছে। এছাড়া মেলায় আগত করদাতাদের তাৎক্ষণিক স্বাস্থ্য সেবা প্রদানের জন্য একটি মেডিকেল বুথ রয়েছে।

কাস্টমস দম্পতির বিরুদ্ধে মামলা অনুমোদন বিএনপি নিশ্চিত পরাজয় জেনে আবোল-তাবোল বলছে: কাদের ঢাকা স্টক এক্সচেঞ্জের সূচক উত্থানে রেকর্ড দূষিত বাতাসের শহরের তালিকায় প্রথম লাহোর তৃতীয় ঢাকা নাম্বার ওয়ান পাকিস্তানকে হারাতে মরিয়া টাইগাররা বিসিবি সভাপতি পাপনসহ পরিচালকরাও যাচ্ছেন পাকিস্তানে ইজতেমায় গিয়েছিলেন সাকিব-মুশফিকরা অমর একুশে গ্রন্থমেলা ২ ফেব্রুয়ারি স্মার্ট ফোনের ধারণা বদলে দিতে আসছে ব্ল্যাক শার্ক থ্রি এসএসসি পরীক্ষার নতুন রুটিন প্রকাশ টাইগারদের জন্য পাকিস্তানে নিরাপত্তা ১০ হাজার পুলিশ কয়লার ব্যবহার থাকছে না জার্মানিতে এন্ড্রু কিশোরের চিকিৎসায় পূর্ণ সহায়তা দিতে প্রধানমন্ত্রীর নির্দেশ বুধবার থেকে ই-পাসপোর্ট, মিলবে আগারগাঁও, উত্তরা ও যাত্রাবাড়ীতে মতিউর রহমানসহ ৬ জনকে গ্রেফতার ও হয়রানি না করার নির্দেশ সৌদি থেকে একদিনেই ফেরত ২২৪ বাংলাদেশি বাবার মৃত্যুর ৭ দিনের মাথায় বাসচাপায় নিহত ছেলে পরোয়ানার সঙ্গে গণমাধ্যমের স্বাধীনতার কোনো সম্পর্ক নেই: তথ্যমন্ত্রী ফরিদপুরে ঘুমন্ত মা-মেয়ের মৃত্যু আগুনে পুড়ে সৌদি ধনকুবেরের সঙ্গে রিয়ান্নার প্রণয়ের যবনিকা শেষ হলো বিশ্ব ইজতেমা নাগরিকত্ব আইন সংশোধনের প্রয়োজন ছিল না: শেখ হাসিনা নির্বাচন কমিশন একেবারেই ব্যর্থ ও অযোগ্য: মির্জা ফখরুল প্রথম আলো সম্পাদকসহ ৫ জনের জামিন আবেদন যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে একই পরিবারের নিহত ৪ ইয়েমেনে হুতি বাহিনীর হামলায় নিহত ৬০ স্ত্রী-শাশুড়িসহ ৪ জনকে হত্যার পর আত্মহত্যা বন্ধের দিনে আদালতে নারীসহ ধরা খেলেন আইনজীবী ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা নিহত, ৬ কোটি টাকার ইয়াবা জব্দ জিম্বাবুয়েকে উড়িয়ে শুরু বাংলাদেশের যুব বিশ্বকাপ