artk
সোমবার, ডিসেম্বার ৯, ২০১৯ ১২:১৭   |  ২৪,অগ্রহায়ণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

সোমবার, নভেম্বার ১৮, ২০১৯ ৭:৫১

৫ দিনে রাজস্ব আদায় ১ হাজার ৬৫৮ কোটি টাকা

media

দশম আয়কর মেলার পঞ্চম দিন পষর্ন্ত রাজস্ব আদায় হয়েছে ১ হাজার ৬৫৮ কোটি ৬৫ লাখ ৬৫ হাজার ৩৮৬ টাকা। সোমবার আয়কর মেলা শেষে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর্তৃপক্ষ এ ঘোষণা দেয়।

দশম আয়কর মেলার পঞ্চম দিন পষর্ন্ত রাজস্ব আদায় হয়েছে ১ হাজার ৬৫৮ কোটি ৬৫ লাখ ৬৫ হাজার ৩৮৬ টাকা। সোমবার আয়কর মেলা শেষে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর্তৃপক্ষ এ ঘোষণা দেয়।

কর্তৃপক্ষ জানান, আয়কর মেলার পঞ্চম দিন পষর্ন্ত রিটার্ন দাখিল হয়েছে ৪ লাখ ২০ হাজার ৭৬৫টি। সেবা গ্রহন করেছেন ১২ লাখ ৫৯ হাজার ৭৪১ জন করদাতা। আর নতুন ই-টিআইএন নিবন্ধন করেছেন ২১ হাজার ৫০৬ জন। 

আরও জানায়, আয়কর মেলার পঞ্চম দিন সোমবার রাজস্ব আদায় হয়েছে ৩১১ কোটি ৮৫ লাখ ৩৯ হাজার ৮৭৪ টাকা । এই দিনে রিটার্ন দাখিল হয়েছে ১ লাখ ৬ হাজার ২০০টি। সেবা গ্রহন করেছেন ২ লাখ ৯০ হাজার ৮৩৪ জন করদাতা। আর নতুন ই-টিআইএন নিবন্ধন করেছেন ৪ হাজার ৯৬৫ জন। 

চতুর্থ দিন রোববার ২৮২ কোটি ৫৭ লাখ ১০ হাজার ৫৭৯ টাকা রাজস্ব আদায় হয়। ওই দিনে রিটার্ন দাখিল ৯২ হাজার ৯১৬টি। সেবা গ্রহন করেছে ২ লাখ ৯২ হাজার ৫২৫ জন করদাতা। আর নতুন ই-টিআইএন নিবন্ধন করেছে ৪ হাজার ৫৬২ জন। তৃতীয় দিন শনিবার ২৬২ কোটি ২ লাখ ৯২ হাজার ২৫১ টাকা রাজস্ব আদায় হয় । ওই দিনে রিটার্ন দাখিল ৮৪ হাজার ৫৩৪টি। সেবা গ্রহন করেছে ২ লাখ ৭১ হাজার ৯৪০ জন করদাতা। আর নতুন ই-টিআইএন নিবন্ধন করেছে ৪ হাজার ১১ জন। 

দ্বিতীয় দিন গত শুক্রবার ৪৭৯ কোটি ১ লাখ ২৮ হাজার ৭৯৭ টাকা রাজস্ব আদায় হয়। ওই দিন রিটার্ন দাখিল ৭৩ হাজার ৮৪৩টি। সেবা গ্রহন করেছে ২ লাখ ৬৮ হাজার ৬৮৪ জন করদাতা। আর নতুন ই-টিআইএন নিবন্ধন করেছে ৩ হাজার ৬০২ জন। প্রথম দিন গত বৃহস্পতিবার রাজস্ব আদায় হয় ৩২৩ কোটি ১৮ লাখ ৯৩ হাজার ৮৮৫ টাকা। ওই দিন রিটার্ন দাখিল ৬৩ হাজার ২৭২টি। সেবা গ্রহন করেছে ১ লাখ ৩৫ হাজার ৭৫৮ জন। আর নতুন ই-টিআইএন নিবন্ধন করেছে ৪ হাজার ৩৬৬ জন।

সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর এ স্লোগান নিয়ে গত বৃহস্পতিবার রাজধানীতে বেইলি রোডের অফিসার্স ক্লাব প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে শুরু হয় দশমবারের মতো আয়োজিত আয়কর মেলা-২০১৯। এবারে রাজধানীসহ আটটি বিভাগীয় শহর, ৬৪ জেলা ও ৫৬টি উপজেলায় অনুষ্ঠিত হচ্ছে আয়কর মেলা। 

মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ, ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলার বিশেষ আকষণ মোবাইল ব্যাংকিং সুবিধা গ্রহণ করে সম্মানিত করদাতাগণ রকেট, নগদ, বিকাশ ও প্রযোজ্য শিওর ক্যাশের  মাধ্যমে আয়কর জমা দিতে পারছেন। ঢাকার মেলায় করদাতাদের সুবিধার্থে ৫২টি আয়কর রিটার্ন বুথ, ৫৩টি হেল্প ডেস্ক, ব্যাংক বুথ (সোনালী ব্যাংক ১৩টি, জনতা ব্যাংক ৫টি এবং বেসিক ব্যাংক ৪টি), ই-পেমেন্টের জন্য ৩টি,ই-ফাইলিং এর জন্য ২টি বুথ পৃথক রয়েছে। এছাড়া মেলায় আগত করদাতাদের তাৎক্ষণিক স্বাস্থ্য সেবা প্রদানের জন্য একটি মেডিকেল বুথ রয়েছে।

৩৯তম বিসিএস থেকে আরও ১৬৮ চিকিৎসক নিয়োগ থানায় আসা জনগণের সঙ্গে ভালো আচরণ করার নির্দেশ আইজিপির ডিএসইর পরিচালক নির্বাচনের মনোনয়ন সংগ্রহ সোমবার সচিবালয় এলাকায় হর্ন বাজালে জেল পর্দা উঠলো বঙ্গবন্ধু বিপিএলের ভুয়া দুদক চক্র আটক হাইকোর্টে হট্টগোলকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নোটিশ মিথিলা ফাহমির অন্তরঙ্গ ছবি সরানোর নির্দেশ পাটকল শ্রমিকদের আমরণ অনশনের হুমকি জেলার সিনেমা হলগুলোর প্রতি দৃষ্টি দিতে হবে: প্রধানমন্ত্রী জমকালো আয়োজনে বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধনী শুরু ইটিআইএনধারীদের রিটার্ন দা‌খি‌লে বাধ্য করা হবে: এনবিআর চেয়ারম্যান ফাইনালের আগে শ্রীলঙ্কার সাথে হার বাংলাদেশের জার্মানিতে সায়েন্টিস্ট অ্যাওয়ার্ড পেলেন ২ বাংলাদেশি বেগম রোকেয়া পদক পাচ্ছেন ৫ বিশিষ্ট নারী টাইগারদের সাথে দিবা-রাত্রির টেস্ট খেলতে চায় পাকিস্তান অভিযোগ প্রমাণ করে গণমাধ্যমে উপস্থাপন করুন, পদত্যাগ করবো: নুর খালেদার জামিন নিয়ে সরকার ‘জঘন্য নাটক’ করছে: ফখরুল দুর্নীতি করলে কাউকে ছাড় নয়: দুদক চেয়ারম্যান বিএনপির অপর নাম এখন নালিশ দল: কাদের যাত্রীর জ্যাকেটে কোটি টাকার সোনা পুঁজিবাজারে সব ধরনের সূচকে পতন রুম্পার প্রেমিক সৈকত চার দিনের রিমান্ডে ট্রিপল মার্ডারের সঙ্গে জড়িত সন্দেহে আটক দুই শ্বাসরুদ্ধ ফাইনালে বাংলাদেশের মেয়েদের সোনা জয় রুম্পার বন্ধু সৈকতকে রিমান্ডে চায় পুলিশ রুম্পা হত্যার বিচার দাবিতে উত্তাল স্টামফোর্ড চাকরিতে প্রবেশের বয়স সীমা ৩৫ করার দাবিতে গণঅনশন দিল্লিতে ভয়াবহ আগুনে নিহত ৪৩ সন্ধ্যায় ঝগড়া, রাতে স্ত্রীকে হত্যা করে স্বামীর আত্মহত্যা