artk
শনিবার, ডিসেম্বার ৭, ২০১৯ ৩:০৭   |  ২৩,অগ্রহায়ণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

রোববার, নভেম্বার ১৭, ২০১৯ ৬:৩০

পাবলিক ফান্ড আত্মসাতের আগেই তা রক্ষা সম্ভব: ইকবাল মাহমুদ

media

কোন সরকারি কর্মকর্তা পাবলিক ফান্ড আত্মসাৎ করেছেন অডিটর উদঘাটিত এমন তথ্য দুর্নীতি দমন কমিশনে (দুদক) পাঠানো হলে, তা ঘটনা ঘটার আগেই প্রতিরোধ করে ওই ফান্ড রক্ষা করা সম্ভব বলে জানিয়েছেন সংস্থাটির চেয়ারম্যান ইকবাল মাহমুদ। একই সঙ্গে বলেন, অনিয়ম দুর্নীতি ও অপচয় রোধে দুদক ও কম্পট্রোলার এন্ড অডিটর (সিএজি) মধ্যে সু-সমন্বয় জরুরী।

কোন সরকারি কর্মকর্তা পাবলিক ফান্ড আত্মসাৎ করেছেন অডিটর উদঘাটিত এমন তথ্য দুর্নীতি দমন কমিশনে (দুদক) পাঠানো হলে, তা ঘটনা ঘটার আগেই প্রতিরোধ করে ওই ফান্ড রক্ষা করা সম্ভব বলে জানিয়েছেন সংস্থাটির চেয়ারম্যান ইকবাল মাহমুদ। একই সঙ্গে বলেন, অনিয়ম দুর্নীতি ও অপচয় রোধে দুদক ও কম্পট্রোলার এন্ড অডিটর (সিএজি) মধ্যে সু-সমন্বয় জরুরী।

রোববার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বিশ্ব ব্যাংক আয়োজিত “সাউথ এশিয়া একাউন্ট্যাবিলিটি রাউন্ড টেবল : প্রোমটিং একাউন্ট্যাবিলিটি এ্যন্ড ইন্টিগ্রিটি ইন গভার্ণমেন্ট স্পেন্ডিং” শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন। 

ইকবাল মাহমুদ বলেন, জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে উন্নয়ন ও প্রশাসন নিয়ে আলোচিত বিষয় হচ্ছে সুশাসন। এই সুশাসন রাষ্ট্রে একটি আদর্শ সমন্বয়ের পরিবেশ সৃষ্টি করে যা টেকসই উন্নয়ন, সামাজিক ন্যায় বিচার তথা সরকার পরিচালনায় ক্রমাগত দক্ষতার দিকে রাষ্ট্রকে ধাবিত করে।

দুদক ও সিএজি রাষ্ট্রীয় অর্থ ব্যায়ে অনিয়ম, দুর্নীতি ও অপচয় যাতে না ঘটে এ বিষয়ে কাজ করে। তাই এসব প্রতিষ্ঠানের মধ্যে সু-সমন্বয় জরুরী জানিয়ে তিনি বলেন, কোনো সরকারি কর্মকর্তা পাবলিক ফান্ড আত্মসাৎ করেছেন বা আত্মসাতের চেষ্টা করছেন এমন কোনো ঘটনা যদি অডিটর কর্তৃক উদঘাটিত হয়, সেসব তথ্য বিশ্বস্ততার সাথে কমিশনে পাঠানো হলে- কমিশন আইনি প্রক্রিয়ায় তা অনুসন্ধান করে ঘটনা ঘটার আগেই প্রতিরোধ করে পাবলিক ফান্ড আত্মসাৎ থেকে রক্ষা সম্ভব।

আরও বলেন, সিএজি কর্মকর্তারা পোস্ট অডিটের মাধ্যমে যেসব দুর্নীতির ঘটনা উদঘাটিত করেন এবং সেই রিপোর্টটি কমিশনে পাঠালে কমিশন তা তদন্ত করে দ্রুত ব্যবস্থা গ্রহণ করেও দুর্নীতি প্রতিরোধ করতে পারে। প্রয়োজনে দুর্নীতিপ্রবণ সরকারি দপ্তরসমূহে দুদক এবং সিএজি যৌথ টাস্কফোর্সের মাধ্যমে একসঙ্গে প্রি এবং পোস্ট অডিটের মাধ্যমে সম্ভাব্য দুর্নীতি প্রতিরোধ করতে পারে। 

এই দুটি প্রতিষ্ঠান নিজেদের বার্ষিক প্রতিবেদন শেয়ার করার মাধ্যমেও পাবলিক ফান্ডের ব্যয় ব্যবস্থাপনায় যেসব অব্যবস্থাপনা রয়েছে তা চিহ্নিত করে দুর্নীতি প্রতিরোধে একত্রে কাজ করতে পারে। দুদক ও  সিএজি দপ্তর যৌথভাবে সরকারি ক্রয় এবং ব্যয়ের ক্ষেত্রে বিশেষ করে মেগা প্রকল্পের ঝুঁকি নিরুপণ করতে পারে। এই প্রতিষ্ঠান দুইটি যৌথভাবে উত্তম চর্চার ভালো উদাহরণগুলো মানুষের মাঝে ছড়িয়ে দিতে পারে। এসব প্রতিষ্ঠানের মধ্যে যথাযথ সমন্বয় এবং সমন্বিত উদ্যোগই পারে পাবলিক ফান্ড অপচয়ের পথকে রুদ্ধ করতে।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের মাননীয় স্পীকার ড. শিরীন শারমীন চৌধুরী । বক্তব্য রাখেন কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল মোহাম্মদ মুসলিম চৌধুরী প্রমুখ।

এসএ গেমসে নেপালকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ হৃৎদপিণ্ড বন্ধ হওয়ার ৬ ঘণ্টা পর বেঁচে উঠলেন এক নারী খালেদার মুক্তির দাবিতে রোববার বিএনপির বিক্ষোভ বাংলায়ও রায় লেখার আহ্বান প্রধানমন্ত্রীর পেট্রোবাংলা ভবনে অগ্নিকাণ্ড প্রবাসীর বাড়িতে ৩ লাশ ডিসেম্বরের শেষ সপ্তাহে তীব্র শৈত্যপ্রবাহ কাশ্মীরের হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের অ্যাকাউন্ট বাতিল অভিশংসনের দ্বারপ্রান্তে ট্রাম্প মুন্সিগঞ্জে লঞ্চের মুখোমুখি সংঘর্ষে নিহত ১ আহত ২০ বাংলাদেশের ১৭ জেলেকে ফেরত দিয়েছে মিয়ানমার বিদ্যুতের দাম বৃদ্ধির প্রস্তাব বাতিলের দাবিতে গণস্বাক্ষর শনিবার বাঁশখালীতে জেলের জালে বিশাল হোয়েল শার্ক! সিলেট আ.লীগের নেতৃত্ব হারালেন কামরান পৃথিবীর অনেক দেশের তুলনায় আমরা মেধাবী: তথ্যমন্ত্রী ধর্মঘটে অচল অবস্থা বিরাজ করছে ফ্রান্সে চট্টগ্রামে এবার থানায় বিক্রি হবে পেঁয়াজ ভারতের অবদান ছাড়া মুক্তিযুদ্ধের ইতিহাস অসম্পূর্ণ: পররাষ্ট্রমন্ত্রী শিকাগোর অফিস-আদালতে বাংলা ভাষা! খালেদার স্বাস্থ্য বিষয়ে নিরপেক্ষ প্রতিবেদন নিয়ে ফখরুলের সংশয় ১৭ জেলেকে আটক করেছে মিয়ানমার উল্টোপথের বাসের চাকায় পিষ্ট পথচারী অবশেষে বিয়ের পিঁড়িতে মিথিলা-সৃজিত রুম্পার মৃত্যুর ধোঁয়াশা কাটেনি ১ জন ছাড়া অন্য যেকোনো পদে পরিবর্তন: কাদের আপিল বিভাগে বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার: মন্ত্রী বীরত্বে পদক পাচ্ছেন ডিজিসহ বিজিবির ৬০ সদস্য আইএস এর সেই টুপি খুঁজে পাচ্ছে না পুলিশ নামাজ পড়লে সুস্থ থাকা যায়: মার্কিন গবেষণা মৌলভীবাজারে ৪শ একর জমিতে কমলার চাষ