artk
শনিবার, ডিসেম্বার ১৪, ২০১৯ ৩:৪০   |  ২৯,অগ্রহায়ণ ১৪২৬

লাইফস্টাইল ডেস্ক

রোববার, নভেম্বার ১৭, ২০১৯ ৮:৫৯

যখন তখন হেসে ফেলেন? আপনার কী হয়েছে জানেন?

media

পরিস্থিতি হয়তো খুব গুরুগম্ভীর। কথা নেই, বার্তা নেই, হেসে ফেললেন আপনি। আশেপাশে লোকজন আপনাকে দেখছে বুঝতে পেরেও চাপতে পারছেন না হাসি। উল্টো আরও জোরে হেসে ফেললেন। এরকমটা আপনার সঙ্গে প্রায়ই হয়? আপনি একা নন, এরকমটা কিন্তু আকছার ঘটে আপনার চারপাশে থাকা অনেকের সঙ্গেই। একে বলে নার্ভাস লাফটার।

সম্প্রতি হলিউডের একটি সিনেমা সাড়া ফেলেছে সাড়া বিশ্বে, ‘জোকার’। সেখানেও এই সমস্যাটির সম্পর্কেই কথা বলা হয়েছে। ছবিতে দেখা যাচ্ছে, জোকুইন ফিনিক্স আর্থার ফ্লেক এই সমস্যায় ভুগতেন। এই হঠাৎ হেসে উঠলেন, এই আবার কেঁদে ফেললেন। চিকিৎসা শাস্ত্রের ভাষায় এর নাম শিউডোবালবার এফেক্ট। এই রোগে মানুষ সামাজিক প্রেক্ষিতের ভিত্তিতে নিজের হাসি, কান্না, আবেগ নিয়ন্ত্রণে রাখতে পারে না।

তবে শিউডোবালবার এফেক্ট ছাড়াও বেশ কিছু কারণে নার্ভাস লাফটার হতে পারে, সেরকম কিছু কারণ উল্লেখ করা হল নীচে।

হাইপারথায়রয়েডিজম

হাইপারথায়রয়েডিজমের কারণে অনেক সময় নার্ভাস লাফটার হয়ে থাকে। থাইরয়েড গ্রন্থিতে টি-৩, টি-৪ বেড়ে গেলে এই সমস্যা হতে পারে। দেহের বিপাকের হার স্বাভাবিক রাখার জন্য এই হরমোন খুব জরুরি।

গ্রেভস ডিজিজ

ইমিউন সিস্টেম যখন প্রচুর পরিমাণে অ্যান্টিবডি তৈরি করে, তখন থাইরয়েড গ্রন্থির উত্তেজনা বেশি হলে প্রয়োজনের থেকে বেশি হরমোন তৈরি হয়। তাতে স্নায়ুতন্ত্রের ক্ষতি হয়। এর ফলেই নার্ভাস লাফটার হতে পারে।

কুরু

প্রায়ন নামের একটা অস্বাভাবিক প্রোটিন যখন মস্তিষ্কে চলে যায়, কিছু অস্বাভাবিকত্ব লক্ষ করা যায়। মস্তিষ্কের সেরিবেলামের ওপর এর প্রভাব পড়ে। ফলে, হাসি-কান্না, নানা আবেগের ওপর মানুষের নিয়ন্ত্রণ হারায়।

ভারতের নাগরিকত্ব আইনের সংশোধন চায় জাতিসংঘ শহীদ বুদ্ধিজীবী দিবস শনিবার, শ্রদ্ধা জানাতে প্রস্তুত স্মৃতিসৌধ বিশ্বে ক্ষমতাধর নারীর তালিকায় ২৯তম শেখ হাসিনা দণ্ডপ্রাপ্ত ব্যক্তিকে মুক্ত করা আইনের পরিপন্থী: গণপূর্তমন্ত্রী দৈনিক সংগ্রামের অফিসে ভাঙচুর, সম্পাদক পুলিশ হেফাজতে উত্তাল পরিস্থিতিতে শিলং সফর বাতিল করলেন অমিত শাহ ফিলিং স্টেশনে ৪ বছরে ৪৮ কোটি টাকার গ্যাস চুরি! ট্রাকের ধাক্কায় কবি নজরুল কলেজের শিক্ষার্থীর মৃত্যু ৪০ বছরের অভিজ্ঞতায় এত ভয়াবহ বার্ন দেখিনি: সামন্ত লাল শাজাহান খানের সম্পত্তির খোঁজ নেয়া উচিৎ: নিক্সন চৌধুরী ‘যত খুশি পেঁয়াজ নিয়া যান’ বীরগঞ্জে একসঙ্গে ২০ জোড়া এতিম তরুণ-তরুণীর বিয়ে ত্বকের যত্নে উপটান এনআরসি-সিএবি বিলের বিরুদ্ধে গণ-আন্দোলনের ডাক মমতার চাঁদপুরে গ্রাহকদের কোটি টাকা নিয়ে উধাও এনজিও জাপানের প্রধানমন্ত্রীও বাতিল করলেন ভারত সফর ২ মন্ত্রীর ভারত সফর বাতিলের কারণ জানালেন ওবায়দুল কাদের যুক্তরাজ্যে প্রথমবারের মতো এমপি সুনামগঞ্জের কন্যা আফসানা পাঞ্জাবি ও জ্যাকেটের পকেটে দুই কেজি স্বর্ণ খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপির বিক্ষোভ সামুদ্রিক মাছে কাপড়ের রং মিশিয়ে বিক্রি নির্বাচনের ফল ব্রেক্সিটের জন্য শক্তিশালী ম্যান্ডেট: বরিস জনসন ব্রিটেন নির্বাচন: তৃতীয়বারের মতো নির্বাচিত রুপা হক টেকনাফে ৮ লাখ ইয়াবা অস্ত্র-গুলিসহ আটক ৪ শহীদ বুদ্ধিজীবী দিবসে যানবাহন চলাচলে নির্দেশনা যুক্তরাজ্য নির্বাচনে বরিসের কনজারভেটিভ পার্টি এগিয়ে গৌহাটিতে বাংলাদেশের কূটনীতিকের গাড়িবহরে হামলা পাইকারিতে কমলেও খুচরায় কমছে না পেঁয়াজের ঝাজ ১৯ বাংলাদেশি যুবককে ফেরত পাঠালো বিএসএফ রাজনীতিতে স্থায়ী সংঘাতময় পরিবেশের সৃষ্টি করা হলো: ফখরুল