artk

বিদেশ ডেস্ক

শনিবার, নভেম্বার ১৬, ২০১৯ ৮:০২

ইরানে পেট্টোলের দাম বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ: নিহত ১

media

রাষ্ট্রপতি হাসান রুহানির সরকার পেট্রোল রেশন ও কমপক্ষে ৫০ শতাংশ দাম বাড়ানোর পরে বিক্ষোভ চলাকালীন ইরানের শহর সিরজানে এক ব্যক্তি নিহত হয়েছেন। 

রাষ্ট্রপতি হাসান রুহানির সরকার পেট্রোল রেশন ও কমপক্ষে ৫০ শতাংশ দাম বাড়ানোর পরে বিক্ষোভ চলাকালীন ইরানের শহর সিরজানে এক ব্যক্তি নিহত হয়েছেন। 

দেশটির আইএসএনএ বার্তা সংস্থা বলছে, শুক্রবার সরকার ঘোষণা করেছিল, নিয়মিত পেট্টোলের এক লিটারের দাম ১০,০০০ রিয়াল থেকে ১৫,০০০ রিয়াল করা হবে। আর প্রতিটি প্রাইভেটকারের জন্য মাসিক রেশন ৬০ লিটার পেট্টল নির্ধারণ করা হয়েছিল। এ হিসাবে অতিরিক্ত ক্রয়ের জন্য প্রতি লিটারে ৩০,০০০ রিয়াল খরচ হবে।

ইরানের শীর্ষস্থানীয় সিদ্ধান্ত গ্রহণকারী অর্থনৈতিক কাউন্সিলের এই পদক্ষেপ দেশজুড়ে ক্ষোভের জন্ম দিয়েছে।

স্থানীয় আধিকারিক মোহাম্মদ মাহমুদবাদির বরাত দিয়ে আইএসএনএ বলেছে, সিরজানে একজনকে হত্যা করা হয়েছিল। তবে ... আমরা তদন্ত করে দেখছি যে, শহরে শান্তি ফিরিয়ে আনতে সুরক্ষা বাহিনী তাকে হত্যা করেছিল কিনা।

তিনি বলেন, নিরাপত্তা বাহিনীকে লোকদের ওপর গুলি চালানোর অনুমতি দেয়া হয়নি। তবে শহরে পরিস্থিতি এখন শান্ত।

আইআরএনএ বলেছে, সিরজানে বিক্ষোভ চলাকালে লোকজন জ্বালানীর গুদামে হামলা চালিয়ে আগুন দেয়ার চেষ্টা করেছিল।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, শনিবার বিক্ষোভ অব্যাহত ছিল, জনগণের সদস্যরা সোশ্যাল মিডিয়ায় এমন ভিডিও পোস্ট  করার পর বেশ কয়েকটি শহরে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ারগাস ব্যবহার করে।

ইরানীরা শহর ও শহরের আশেপাশের অ্যাক্সেসের জন্য মূলত গাড়ি বা ট্যাক্সিগুলিতে নির্ভর করে। সরকার বলেছে, ট্যাক্সি এবং পাবলিক পরিবহণ ব্যবহারের ব্যয়ে কোনো পরিবর্তন হবে না।

শুক্রবার তেলমন্ত্রী বিজন জাঙ্গানেহে রাষ্ট্রীয় টিভিকে বলেছিলেন, এই পদক্ষেপের লক্ষ্য ছিল ক্রমবর্ধমান খরচ চালানো, পেট্রোল রফতানি করা এবং দরিদ্র পরিবারগুলিকে সহায়তা করা।

 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা