artk
শনিবার, ডিসেম্বার ৭, ২০১৯ ২:৫৯   |  ২৩,অগ্রহায়ণ ১৪২৬

বিদেশ ডেস্ক

শনিবার, নভেম্বার ১৬, ২০১৯ ৮:০২

ইরানে পেট্টোলের দাম বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ: নিহত ১

media

রাষ্ট্রপতি হাসান রুহানির সরকার পেট্রোল রেশন ও কমপক্ষে ৫০ শতাংশ দাম বাড়ানোর পরে বিক্ষোভ চলাকালীন ইরানের শহর সিরজানে এক ব্যক্তি নিহত হয়েছেন। 

রাষ্ট্রপতি হাসান রুহানির সরকার পেট্রোল রেশন ও কমপক্ষে ৫০ শতাংশ দাম বাড়ানোর পরে বিক্ষোভ চলাকালীন ইরানের শহর সিরজানে এক ব্যক্তি নিহত হয়েছেন। 

দেশটির আইএসএনএ বার্তা সংস্থা বলছে, শুক্রবার সরকার ঘোষণা করেছিল, নিয়মিত পেট্টোলের এক লিটারের দাম ১০,০০০ রিয়াল থেকে ১৫,০০০ রিয়াল করা হবে। আর প্রতিটি প্রাইভেটকারের জন্য মাসিক রেশন ৬০ লিটার পেট্টল নির্ধারণ করা হয়েছিল। এ হিসাবে অতিরিক্ত ক্রয়ের জন্য প্রতি লিটারে ৩০,০০০ রিয়াল খরচ হবে।

ইরানের শীর্ষস্থানীয় সিদ্ধান্ত গ্রহণকারী অর্থনৈতিক কাউন্সিলের এই পদক্ষেপ দেশজুড়ে ক্ষোভের জন্ম দিয়েছে।

স্থানীয় আধিকারিক মোহাম্মদ মাহমুদবাদির বরাত দিয়ে আইএসএনএ বলেছে, সিরজানে একজনকে হত্যা করা হয়েছিল। তবে ... আমরা তদন্ত করে দেখছি যে, শহরে শান্তি ফিরিয়ে আনতে সুরক্ষা বাহিনী তাকে হত্যা করেছিল কিনা।

তিনি বলেন, নিরাপত্তা বাহিনীকে লোকদের ওপর গুলি চালানোর অনুমতি দেয়া হয়নি। তবে শহরে পরিস্থিতি এখন শান্ত।

আইআরএনএ বলেছে, সিরজানে বিক্ষোভ চলাকালে লোকজন জ্বালানীর গুদামে হামলা চালিয়ে আগুন দেয়ার চেষ্টা করেছিল।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, শনিবার বিক্ষোভ অব্যাহত ছিল, জনগণের সদস্যরা সোশ্যাল মিডিয়ায় এমন ভিডিও পোস্ট  করার পর বেশ কয়েকটি শহরে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ারগাস ব্যবহার করে।

ইরানীরা শহর ও শহরের আশেপাশের অ্যাক্সেসের জন্য মূলত গাড়ি বা ট্যাক্সিগুলিতে নির্ভর করে। সরকার বলেছে, ট্যাক্সি এবং পাবলিক পরিবহণ ব্যবহারের ব্যয়ে কোনো পরিবর্তন হবে না।

শুক্রবার তেলমন্ত্রী বিজন জাঙ্গানেহে রাষ্ট্রীয় টিভিকে বলেছিলেন, এই পদক্ষেপের লক্ষ্য ছিল ক্রমবর্ধমান খরচ চালানো, পেট্রোল রফতানি করা এবং দরিদ্র পরিবারগুলিকে সহায়তা করা।

 

এসএ গেমসে নেপালকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ হৃৎদপিণ্ড বন্ধ হওয়ার ৬ ঘণ্টা পর বেঁচে উঠলেন এক নারী খালেদার মুক্তির দাবিতে রোববার বিএনপির বিক্ষোভ বাংলায়ও রায় লেখার আহ্বান প্রধানমন্ত্রীর পেট্রোবাংলা ভবনে অগ্নিকাণ্ড প্রবাসীর বাড়িতে ৩ লাশ ডিসেম্বরের শেষ সপ্তাহে তীব্র শৈত্যপ্রবাহ কাশ্মীরের হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের অ্যাকাউন্ট বাতিল অভিশংসনের দ্বারপ্রান্তে ট্রাম্প মুন্সিগঞ্জে লঞ্চের মুখোমুখি সংঘর্ষে নিহত ১ আহত ২০ বাংলাদেশের ১৭ জেলেকে ফেরত দিয়েছে মিয়ানমার বিদ্যুতের দাম বৃদ্ধির প্রস্তাব বাতিলের দাবিতে গণস্বাক্ষর শনিবার বাঁশখালীতে জেলের জালে বিশাল হোয়েল শার্ক! সিলেট আ.লীগের নেতৃত্ব হারালেন কামরান পৃথিবীর অনেক দেশের তুলনায় আমরা মেধাবী: তথ্যমন্ত্রী ধর্মঘটে অচল অবস্থা বিরাজ করছে ফ্রান্সে চট্টগ্রামে এবার থানায় বিক্রি হবে পেঁয়াজ ভারতের অবদান ছাড়া মুক্তিযুদ্ধের ইতিহাস অসম্পূর্ণ: পররাষ্ট্রমন্ত্রী শিকাগোর অফিস-আদালতে বাংলা ভাষা! খালেদার স্বাস্থ্য বিষয়ে নিরপেক্ষ প্রতিবেদন নিয়ে ফখরুলের সংশয় ১৭ জেলেকে আটক করেছে মিয়ানমার উল্টোপথের বাসের চাকায় পিষ্ট পথচারী অবশেষে বিয়ের পিঁড়িতে মিথিলা-সৃজিত রুম্পার মৃত্যুর ধোঁয়াশা কাটেনি ১ জন ছাড়া অন্য যেকোনো পদে পরিবর্তন: কাদের আপিল বিভাগে বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার: মন্ত্রী বীরত্বে পদক পাচ্ছেন ডিজিসহ বিজিবির ৬০ সদস্য আইএস এর সেই টুপি খুঁজে পাচ্ছে না পুলিশ নামাজ পড়লে সুস্থ থাকা যায়: মার্কিন গবেষণা মৌলভীবাজারে ৪শ একর জমিতে কমলার চাষ