artk
বৃহস্পতিবার, ডিসেম্বার ১২, ২০১৯ ৪:৪২   |  ২৮,অগ্রহায়ণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

শনিবার, নভেম্বার ১৬, ২০১৯ ৭:৫৫

মেলায় রাজস্ব আদায় হাজার কোটি টাকা

media

কর্তৃপক্ষ জানান, আয়কর মেলার তৃত্বীয় দিন পষর্ন্ত রিটার্ন দাখিল ২ লাখ ২১ হাজার ৬৪৯টি। সেবা গ্রহন করেছেন ৬ লাখ ৭৬ হাজার ৩৮২ জন করদাতা। আর নতুন ই-টিআইএন নিবন্ধন করেছেন ১১ হাজার ৯৭৯ জন জন। 

দশম আয়কর মেলার তিন দিন পর্যন্ত (বৃহস্পতিবার, শুক্রবার ও শনিবার)  রাজস্ব আদায় হয়েছে ১ হাজার ৬৪ কোটি ২৩ লাখ ১৪ হাজার ৯৩৩ টাকা। শনিবার আয়কর মেলা শেষে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর্তৃপক্ষ এ ঘোষণা দেয়।

কর্তৃপক্ষ জানান, আয়কর মেলার তৃত্বীয় দিন পষর্ন্ত রিটার্ন দাখিল ২ লাখ ২১ হাজার ৬৪৯টি। সেবা গ্রহন করেছেন ৬ লাখ ৭৬ হাজার ৩৮২ জন করদাতা। আর নতুন ই-টিআইএন নিবন্ধন করেছেন ১১ হাজার ৯৭৯ জন জন। 

আরও জানায়, আয়কর মেলার তৃতীয় দিন শনিবার রাজস্ব আদায় হয়েছে ২৬২ কোটি ২ লাখ ৯২ হাজার ২৫১ টাকা। এই দিনে রিটার্ন দাখিল ৮৪ হাজার ৫৩৪টি। সেবা গ্রহন করেছেন ২ লাখ ৭১ হাজার ৯৪০ জন করদাতা। আর নতুন ই-টিআইএন নিবন্ধন করেছেন ৪ হাজার ১১ জন। 

দ্বিতীয় দিন গত শুক্রবার ৪৭৯ কোটি ১ লাখ ২৮ হাজার ৭৯৭ টাকা রাজস্ব আদায় হয়। ওই দিন রিটার্ন দাখিল ৭৩ হাজার ৮৪৩টি। সেবা গ্রহন করেছে ২ লাখ ৬৮ হাজার ৬৮৪ জন করদাতা। আর নতুন ই-টিআইএন নিবন্ধন করেছে ৩ হাজার ৬০২ জন। প্রথম দিন গত বৃহস্পতিবার রাজস্ব আদায় হয় ৩২৩ কোটি ১৮ লাখ ৯৩ হাজার ৮৮৫ টাকা। ওই দিন রিটার্ন দাখিল ৬৩ হাজার ২৭২টি। সেবা গ্রহন করেছে ১ লাখ ৩৫ হাজার ৭৫৮ জন। আর নতুন ই-টিআইএন নিবন্ধন করেছে ৪ হাজার ৩৬৬ জন। 

আয়কর মেলা বিষয়ে এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, আয়কর মেলায় করদাতাদের উপস্থিতি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। রাজস্ত দিতে জনগনের আগ্রহ ক্রমাগতভাবে বাড়ছে। উৎসবের আমেজে সবাই দলে দলে আয়কর মেলায় রিটার্ন জমা দিচ্ছে। কোনো রকম হয়রানি ছাড়াই নির্ভয়ে রিটার্ন জমা দিচ্ছেন। বিশেষ করে নারী করদাতাদের আজকের মেলাতে উপস্থিতি ছিল লক্ষ্যণীয়। 

সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর এ স্লোগান নিয়ে শুরু হয়েছে দশমবারের মতো আয়োজিত আয়কর মেলা-২০১৯। এবারে রাজধানীসহ আটটি বিভাগীয় শহর, ৬৪ জেলা ও ৫৬টি উপজেলায় অনুষ্ঠিত হচ্ছে আয়কর মেলা। রাজধানীতে বেইলি রোডের অফিসার্স ক্লাব প্রাঙ্গণে বৃহস্পতিবার সকাল নয়টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত কর মেলা অনুষ্ঠিত হয়। মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ, ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। 

মেলার বিশেষ আকষণ মোবাইল ব্যাংকিং সুবিধা গ্রহণ করে সম্মানিত করদাতাগণ রকেট, নগদ, বিকাশ ও প্রযোজ্য শিওর ক্যাশের  মাধ্যমে আয়কর জমা দিতে পারছেন। ঢাকার মেলায় করদাতাদের সুবিধার্থে ৫২টি আয়কর রিটার্ন বুথ, ৫৩টি হেল্প ডেস্ক, ব্যাংক বুথ (সোনালী ব্যাংক ১৩টি, জনতা ব্যাংক ৫টি এবং বেসিক ব্যাংক ৪টি), ই-পেমেন্টের জন্য ৩টি,ই-ফাইলিং এর জন্য ২টি বুথ পৃথক রয়েছে। এছাড়া মেলায় আগত করদাতাদের তাৎক্ষণিক স্বাস্থ্য সেবা প্রদানের জন্য একটি মেডিকেল বুথ রয়েছে।

খালেদা জিয়ার মুক্তি দাবিতে বিক্ষোভকালে আটক ২ খালেদা জিয়ার জামিন সরকারের হাতে নয়, আদালতের বিষয়: কাদের খালেদা জিয়ার জামিন না হওয়ায় ঢাবিতে ছাত্রদলের বিক্ষোভ থার্টিফার্স্ট নাইটে উন্মুক্ত স্থানে নাচ-গান নিষেধ বালিশ-কাণ্ড: রূপপুর প্রকল্পের প্রকৌশলীসহ গ্রেপ্তার ১৩ নাইজারে জঙ্গি হামলায় ৭১ সৈন্য নিহত টস হেরে ব্যাটিংয়ে মাশরাফির ঢাকা প্লাটুন জামিন হলো না খালেদার দগ্ধ ৩২ জনের অবস্থাই আশঙ্কাজনক: স্বাস্থ্যমন্ত্রী আদালতের গেট থেকে আইনজীবী আটক নবজাতককে মধু খাওয়াবেন না বিএসএমএমইউর প্রতিবেদন ভুয়া: জয়নুল আবেদীন জরুরি সফরে দিল্লি যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী কেরানীগঞ্জে অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ১০ কুমার বিশ্বজিতের মায়ের মৃত্যু পাটকল শ্রমিকদের অনশনে শতাধিক শ্রমিক অসুস্থ খালেদার জামিন শুনানি চলছে দাবি মেনে নিয়েছে ‘এসএ টিভি’ শরীর চাঙ্গা রাখতে সিঁড়ি ভাঙুন নিয়মিত ঈশ্বরগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ মাদক কারবারি নিহত খালেদার জামিন শুনানি: দুপক্ষের ৬০ জন আইনজীবী থাকতে পারবেন সনদধারী আইনজীবীদেরই ঢুকতে দেয়া হচ্ছে ফতুল্লায় আগুনে পুড়লো অর্ধশত ঘর, আহত ১০ কেরানীগঞ্জে অগ্নিকাণ্ডে মৃত ৯ জন ক্লাব ব্রুজকে ৩-১ ব্যবধানে হারাল রিয়াল খালেদার জামিন শুনানি বৃহস্পতিবার, আদালতে কড়া নিরাপত্তা কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় অগ্নিকাণ্ডে নিহত ১ আশঙ্কাজনক ৩৪ পেটের চর্বি কমাবে মৌরি ববির শিক্ষক সমিতির সভাপতি আরিফ সম্পাদক খোরশেদ রোহিঙ্গাদের ফেরত পাঠাতে কাজ করছে যুক্তরাজ্য: রাষ্ট্রদূত