artk
শুক্রবার, ডিসেম্বার ৬, ২০১৯ ৪:২৩   |  ২১,অগ্রহায়ণ ১৪২৬

আই-টেক ডেস্ক

শুক্রবার, নভেম্বার ১৫, ২০১৯ ৭:১৬

৫ এম্পিয়ারের ব্যাটারি নিয়ে বাজারে আসছে ভিভো ইউ ২০

media

মূলত ভিভোর ইউ সিরিজের ফোনগুলি ক্রেতাদের কাছে বেশ জনপ্রিয় এর গেমিং পারফরম্যান্স আর দীর্ঘস্থায়ী ব্যাটারির জন্য। আর সেই কারণে আগামী কয়েকদিনের মধ্যেই ভিভো কর্তৃপক্ষ আনতে যাচ্ছে নতুন এই ফোন।

আবারও গেজেট প্রেমীদের জন্য সুখবর নিয়ে এলো ভিভো। বাজারে আসতে চলছে ভিভো ইউ ২০। সম্প্রতি প্রকাশ পেয়েছে এর অফিশিয়াল টিজার। ২২ নভেম্বর আন্তর্জাতিক বাজারে এ ফোনটি ছাড়া হবে।

মূলত ভিভোর ইউ সিরিজের ফোনগুলি ক্রেতাদের কাছে বেশ জনপ্রিয় এর গেমিং পারফরম্যান্স আর দীর্ঘস্থায়ী ব্যাটারির জন্য। আর সেই কারণে আগামী কয়েকদিনের মধ্যেই ভিভো কর্তৃপক্ষ আনতে যাচ্ছে নতুন এই ফোন।

প্রকাশিত টিজার দেখে বোঝা গিয়েছে নতুন এই ফোনটিতে থাকছে চকচকে একটি লুক। এতে রয়েছে রয়্যাল ব্লু পার্পল ব্যাকড্রপ। ফলে এই ফোন যে ক্রেতাদের আকৃষ্ট করবে তা বলাই বাহুল্য।

ভিভো ইউ ২০ তে ব্যবহার করা হয়েছে ৬৫৭ স্ন্যাপড্রাগন অক্টাকোর প্রসেসর। সাথে থাকছে ৬ জিবি র‌্যাম। ফলে ফোনের লোড ক্যাপাসিটি হবে বেশি এবং গেমিং পারফরম্যান্স থাকবে অতুলনীয়। গ্রাফিক্স উন্নত করতে ব্যবহার করা হয়েছে এড্রিনো ৬১২ গ্রাফিক্স কার্ড। অপারেটিং সিস্টেম হিসাবে থাকছে এন্ড্রোয়েড ৯.০ পাই। নিঃসন্দেহে মোবাইল গেমারদের জন্য এটি খুব পছন্দের একটি ডিভাইস হবে।

এতে থাকছে ৬.৫ ইঞ্চি ওয়াটারড্রপ নচ ডিসপ্লে। তবে টাচ এর সুরক্ষায় গরিলা গ্লাস কোনটা ব্যবহার করেছে তা এখনো জানা যায়নি। ফোনের স্থায়ী মেমোরি দেওয়া হয়েছে ৬৪জিবি, যার ৪০ জিবি ব্যবহার যোগ্য। তবে এর পাশাপাশি ফোনটিতে ২৫৬ জিবি পর্যন্ত মেমোরিকার্ড ব্যবহার করা যাবে।

ক্যামেরার দিক দিয়ে ইউ ২০ বরাবরের মতো এবারও পিছিয়ে পড়েছে। অন্যান্য ফোন যেখানে ৪৮ বা ৬৪ মেগা পিক্সেল পর্যন্ত ক্যামেরা দিচ্ছে সেখানে ইউ ২০ এ থাকছে ১৬ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরা। এর ব্যাক প্যানেলে ব্যবহার করা হয়েছে ত্রিপল ক্যামেরা সেন্সর। প্রাইমারি বাদে ৮ মেগাপিক্সেল আল্ট্রাওয়াইড সেন্সর এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। সামনে রয়েছে ১৬ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা। তবে ক্যামেরাগুলো ফিচার সমৃদ্ধ।

এই ফোনের মূল আকর্ষণ হচ্ছে এর দীর্ঘস্থায়ী ব্যাটারি। এতে দেয়া হয়েছে ৫ হাজার মিলি এম্পিয়ারের নন রিমোভেবল পলিমার ব্যাটারি। যা ১৮ ওয়াটের চার্জ গ্রহণে সক্ষম। ফলে ফোন চার্জ হবে দ্রুত এবং চার্জ থাকবে দীর্ঘক্ষণ। ভিভো ইউ ২০ এ ফিংগারপ্রিন্ট সেন্সরটি দেয়া হয়েছে ব্যাক প্যানেলে। ফোনটি পাওয়া যাবে রয়্যাল ব্লু, রেডিয়েন্ট ব্ল্যাক আর মেটালিক গ্রিন রঙ এ। যদিও ভিভো কর্তৃপক্ষ এটির দাম এখনও ঘোষণা করেনি। 

আপিল বিভাগে বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার: মন্ত্রী বীরত্বে পদক পাচ্ছেন ডিজিসহ বিজিবির ৬০ সদস্য আইএস এর সেই টুপি খুঁজে পাচ্ছে না পুলিশ নামাজ পড়লে সুস্থ থাকা যায়: মার্কিন গবেষণা মৌলভীবাজারে ৪শ একর জমিতে কমলার চাষ ২০১৯ সালের সেরা অ্যাপ কল অফ ডিউটি আ.লীগে এখন কর্মীর চেয়ে নেতার সংখ্যা বেশি: কাদের প্রকৌশল শিক্ষায়ও সৃজনশীলতার প্রচুর সুযোগ রয়েছে: রাষ্ট্রপতি ‘সুদের হার কমেনি, ১১ মাস কী করলেন অর্থমন্ত্রী’ ৬ রানে অলআউট মালদ্বীপ পিরোজপুরে বিদ্যুৎস্পৃষ্টে ২ জনের মৃত্যু পুঁজিবাজারে সূচকের পতন, লেনদেনও মন্দা রোহিঙ্গাদের কারণে স্থানীয়দের কর্মসংস্থানের সুযোগ কমছে: টিআইবি বিএনপির আইনজীবীদের বিষ খেয়ে আত্মহত্যা করা উচিত: নাসিম আপিল বিভাগে এমন অবস্থা আগে কখনো দেখিনি: প্রধান বিচারপতি প্রতিবন্ধীদের জন্য উপজেলায় সহায়তা কেন্দ্র চালু হবে: প্রধানমন্ত্রী চিশতির শ্যালক কামাল গ্রেপ্তার এবার হবে ২৩৮ কিলোমিটার পাতাল রেল ৩ দেশ থেকে ভারতে যাওয়া অমুসলিমরা নাগরিকত্ব পাবেন রোহিঙ্গাদের কারণে কক্সবাজারবাসী ‘মানসিক চাপে’: টিআইবি বিএনপি অরাজকতা করলে সমুচিত জবাব দেয়া হবে: কাদের খালেদার জামিনে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ: ফখরুল ব্যাংকাররা সুবিধা নিলেন কিন্তু সুদহার কমালেন না: বাণিজ্যমন্ত্রী খামারিকে খুন করে গরু-ছাগল লুট জুয়া খেলার সময় হাতেনাতে ধরা ৩ সরকারি কর্মকর্তা আমি খুব বেশি পেঁয়াজ খাই না: সংসদে ভারতের অর্থমন্ত্রী আদালতে হট্টগোল, বিচারপতিদের এজলাস ত্যাগ নেইমার-এমবাপ্পের গোলে পিএসজির টানা তৃতীয় জয় হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ৫৬তম মৃত্যুবার্ষিকী বৃহস্পতিবার আবারও পিছিয়েছে খালেদার জামিন শুনানি